সমাজের কিছু বাস্তব কথা

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন।কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। সমাজের কিছু বাস্তব কথা –

সমাজ আমাদের চারপাশের পরিবেশ, চারপাশে মানুষ নিয়ে গঠিত।সমাজ কতপশত রীতিনীতি নিয়ে গঠিত।সমাজে বাস করতে হলে সমাজের এই সকল রীতিনীতি মেনে চলা আবশ্যক।কিন্তু অনেক সময় সমাজ আমাদের উপর অনেক কিছু জোর করে চাপিয়ে দেয় যখন তা সম্পূর্ণ মানবতাবিরোধী। 

একটি সমাজ কতগুলো চিন্তা ভাবনা, কতগুলো নিয়ম নীতি, আচার সৃষ্ঠাচার রচনার প্রতিফলন।আমরা সবাই সমাজে বসবাস করি।তাই চলার স্বার্থে আমাদের এই সকল রীতিনীতি মেনে চলা আবশ্যক।কিন্তু অনেক সময় সমাজ ঠিক যে পরিমাণ আমাদের দেয় তার থেকে অনেক বেশি পরিমাণ কেড়েও নেয়।

কোন অন্যায় কিংবা অনাচার দেখলে সমাজ সবার আগে তা বিচার করে। কিন্তু সমাজ কোন পক্ষের ব্যক্তিস্বার্থ৷ বিবেচনা করে সমাজের ক কল্যানে স্বীদ্ধান্ত দিয়ে থাকে। এতে যদি সেই সকল পরিবারের উপর ক্ষতি হয় তা নিয়ে সমাজের তেমন করে কোন মাথাব্যাথা নেই।সমাজের ক্ষেত্রে দেখা যায় সব দোষ সবসময় মেয়েদের উপর চাপিয়ে দেওয়া হয় এবং সব দোষ মেয়েদের উপর বিবেচনা করে বিবেচনা।এতে করে পক্ষপাত মূলক বিচার হয় সমাজের মধ্যে।প্রায় সকল সমাজেই এমন পক্ষপাত মূলক বিচার ব্যবস্থার অভিযোগ উঠে থাকে।

সমাজ কখনো আমাদের হাসায় আবার অনেক সময় সমাজ আমাদের কাঁদায়।দেশ দশের স্বার্থ বিবেচনা করে সবসময় মানুষের চলা হয়ে উঠে না। সমাকে রীতিনীতি মানুষের জন্যই তৈরি কিন্তু অনেক সময় সেই সকল রীতিনীতি মানুষের উপর জোর করে চাপিয়ে দেওয়া হয়।অনেকটা বাধ্য করেই তার উপর এই সকল রীতিনীতি পালনে বাধ্য করা হয়।

কিন্তু মানুষকে ঘিরেই সমাজে। মানুষকে ঘিরেই সব কিছু।কিন্তু সমাজ অনেক সময় মানুষের ব্যক্তিসত্তার  এতটাই আঘাত করে যে তার উপর টিকে থাকা অনেক কঠিন হয়ে দাঁ।ড়ায়।অথচ সমাজ থাকা উচিত সর্বস্তরের কল্যাণে।কিন্তু সমাজের পক্ষপাত মুলক আচরণ এর কারণে ধীরে ধীরে মানুষের সমাজ থেকে ভরসা উঠে গেছে। 

<

তাই সমাজকে উচিত সকলের কল্যাণে নিজের সঠিক রায় প্রদান করা। যাতে মানুষের সমাজ সম্পর্কে আগের সেই ধারণার পুনস্থাপন ঘটে।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন

সুস্থ থাকুন

Related Posts

12 Comments

মন্তব্য করুন