সময়ের অবহেলা নয়

সময়কে মূল্য দিন

 

সময় কে সবার আগে গুরুত্ব দিন। সময়ই আপনাকে একটা জায়গায় নিয়ে যাবে। সময়ের ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবহারই আপনাকে অনেক বড় কিছু উপহার দেবে। সময়ের প্রতিটি সেকেন্ডই মূল্যবান। মানব জীবনকে যদি আমরা একক হিসেবে বিশ্লেষন করি, তাহলে সময় হচ্ছে তার প্রধান একক। সময়ের দ্বারাই আমরা জীবনকে দেখি। কে কত বছর বাঁচলো তার হিসেবটাই আমরা করি। তাহলে দেখা যাচ্ছে যে জীবন হলো সময়ের একটি পর্যায়।  মানবজীবন ক্ষুদ্র ক্ষুদ্র সময়ের সমাহার।

এ সময়কে আমরা অনেক বেশি অপব্যবহার করি। জীবনের সফলতার সবচেয়ে বড় জায়গাটি হচ্ছে সময়ের। সময়কে যে জিততে জানে, দিনশেষে সে ই জিতবে, আর সময়ের কাছে যার হার, সে হেরেই যাবে। সময়ের কাছে জিততে শিখুন, আপনি পারবেন সেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে।

জীবন থেকে একটি সেকেন্ড চলে যাওয়া মানে অনেক কিছু। এই একটি সেকেন্ডের হিসেব আপনাকে দিতে হবে। ভাবুন তো, জীবনে যতটুকু সময় পার করেছেন,তার মধ্যে কি করতে পেরেছেন!  কতটুকু ব্যবহার করতে পেরেছেন আপনার সময় কে?  প্রশ্ন করতে থাকুন নিজেকে। উত্তরটা যা পাবেন সেটাকে নিয়ে ভাবুন একবার!  আপনি যদি কিছু না করেই পৃথিবী থেকে বিদায় হন, তাহলে আপনার জীবনের মূল্যটা কোথায়?  মনে করুন স্রষ্টা আপনাকে যা দিয়ে পাঠিয়েছেন, তার ব্যবহার আপনি করতে পারেন নি, আপনি ব্যর্থ। এই সময়টাকে আপনি নিজের করে নিতে পারেন নি, তাই আপনি কিছু করতে পারেন নি।

সময়টাকে নিজের করে নিতে শিখুন, নিজের মত করে সাজিয়ে নিন সময় গুলোকে। আপনি আপনার সময়কে কাজে লাগাতে পারলেই আপনি সফল।

দিনশেষে ভাবুন, আজকের দিনে আপনি কি করলেন, আপনার সময়টাকে কি ভাবে ব্যবহার করছেন তার হিসেব করুন, আর নিজের অর্জনের পাতায় কতটুকু যোগ হয়েছে সে হিসেবটাও করুন। আপনি আপনাকে বুঝতে পারবেন এ সময়ের হিসেব করলে। যথাযোগ্য ব্যবহারে আরো একটু সচেতন হবেন।

কালের পরিক্রমায় সময় হারিয়ে যায়। তাকে যতটুকু পারেন নিজের করে নিন। নিজের করতে পারলে মানব হিসেবে আপনি কাজে লাগাতে পেরেছেন সময়কে।

একটি দিন চলে যাওয়া মানে অনেক সময় চলে যাওয়া। আপনার জীবনের একটি দিন চিরতরে শেষ হয়ে যাওয়া। এই শেষ হতে হতেই আপনিও একদিন শেষ হবেন, সে চিন্তাটা মাথায় রাখুন। এই শেষের খেলায় আপনাকে জিততে হবে, হারলে চলবেনা, তাই এই খেলায় জিততে চাইলে, সময়কে সবার আগে গুরুত্ব দিন। কি করছেন, অথবা কি করবেন, সে পরিকল্পনা করে রাখুন আগেই। খাওয়া, পরা আসলে জীবন নয়, কাজের ফাকে যেটুকুই সময় পাচ্ছেন সে সময়টাকেই কিছু প্রয়োজনে কাজে লাগান,এই সময়টাকেই আর হয়তো নাও পেতে পারেন।

জীবনের হিসেব মেলাতে সময়ের হিসেব মিলান। ভাবুন নিজেকে নিয়ে, দেশ আর সমাজ কে নিয়ে। প্রতিটি মুহূর্ত কে মূল্যায়ন করুন, প্রতিটি ক্ষনকে সাথে রাখুন নিজের, অন্যথায় জীবন ব্যর্থ,কারণ খুঁজে পাবেন না আসলে।

Related Posts