সরকারি চাকরি পাওয়ার উপায়, পদ্ধতি

আসসালামু প্রিয় পাঠকগণ! আশা করি সবাই আল্লাহ’র অশেষ রহমতে ভালো আছেন। আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন আরেকটি পোস্ট নিয়ে (সরকারি চাকরি পাওয়ার উপায়)। আশা করি আপনাদের ভালো লাগবে আজকের পোস্টটি। চলুন শুরু করা যাক আজকের পোস্ট।

সরকারি চাকরি পাওয়ার উপায়

আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী.? অনেক চাকরি পরিক্ষা দিয়েও চাকরি হচ্ছে না। তাহলে আমার লেখা টি আপনার জন্য। আপনার চাকরি না হওয়ার পিছনে প্রধান কারণ দুইটা। প্রথমত আপনি চাকরি প্রার্থী হিসেবে যেটুকু পড়েন তা প্রতিযোগীতা করার মতো পরিপূর্ণ না। দ্বিতীয়তো চাকরির বাজারে এখন প্রতিযোগীর সংখ্যা অনেক বেড়েছে। আপনি হয়তো বলতে পারেন ভাইয়া আমি তো অনেক পড়াশোনা করি।

আমিও বলছি আমি অনেক পড়েন। তবে মূল কারণ টা হলো লক্ষ্য লক্ষ্য প্রতিযোগি কিন্তু চাকরির পদ সংখ্যা খুবই কম। এখন আপনি বলতে পারেন ভাইয়া তাহলে কি আশা ছেড়ে দিব? অবশ্যই না। অন্য উপায় ও আছে আপনি খুবই কম প্রতিযোগি পাবেন সেখানে। বিস্তারিত বলছি আপনি যদি লক্ষ্য করেন, তাহলে দেখতে পাবেন ssc ও HSC পাশের যে নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেয় অফিস সহায়ক, অফিস করণিক, স্টোর কিপার, কম্পিউটার মুদ্রাক্ষরিক এগুলো পদে হাজার হাজার, অনেক সময় লাখ লাখ প্রার্থী আবেদন করে।

এজন্য এগুলো পদে চাকরি পাওয়ার কঠিন হয়ে যায়। অন্য দিকে পাম্প অপারেটর, ইলেকট্রিশিয়ান, ভেইকেল সুপারভাইজার, এসি অপারেটর, ড্রাইভার এগুলোতে আবেদন সংখ্যা অনেক কম। পুরো বাংলাদেশ মিলে ৩০০ থেকে ৫০০ জন এর বেশি কিন্তু আবেদন করে না। অনেক সময় আবেদন আরও কম পরে। এগুলো পদে প্রার্থী কম তাই চাকরি পাওয়ার সহজ। এগুলো তে আবেদন কম হওয়ার কারণ হলো এগুলো পদের শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয় এসএসসি / এইচএসসি পাশ সাথে ৬ মাসের ট্রেড সার্টিফিকেট থাকতে হবে।

সবার ট্রেড কোর্স না থাকার কারণে এখানে আবেদন করতে পারে না। এজন্য এই পদ গুলোতে আবেদন সংখ্যা কম এবং চাকরি পাওয়ার তুলনামূলক ভাবে সহজ। ট্রেড কোর্স করে সুযোগ টি কিন্তু আপনিও নিতে পারবেন। এখন আপনি বলতে পারেন ভাইয়া কি কি ট্রেড কোর্স করতে হবে। আপনি ইলেকট্রিশিয়ান পদের জন্য শুধু মাত্র ৬ মাসের ইলেকট্রিক্যাল কোর্স করলেই হবে। এসি অপারেটরের পদের জন্য রেফিজারেটর & এয়ার কন্ডিশন নামের ট্রেড কোর্স করতে হবে।

পাম্প অপারেটর পদের জন্য ইলেকট্রিক্যাল অথবা মেকানিক্যাল কোর্স করতে হবে। সবগুলো কোর্স ৬ মাসের। আর ড্রাইভার পদের জন্য ড্রাইভিং কোর্স করতে হবে এবং ড্রাইভিং লাইসেন্স করতে হবে। ভেইক্যাল সুপারভাইজার এর জন্য অটোমোবাইল এর উপর ৬ মাসের ট্রেড কোর্স করতে হবে। এখন বলতে পারেন ভাইয়া এই কোর্স গুলো কোথা থেকে করতে পারবো? হ্যা এই কোর্স গুলো আপনি টিটিসি অর্থাৎ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, যুব উন্নয়ন অধিদপ্তর, পলিটেকনিক ইনস্টিটিউট, ভোকেশনাল ট্রেনিং সেন্টার থেকে করতে পারেন। এগুলো সরকারি প্রতিষ্ঠান।

প্রতি বছরেই তারা ট্রেড কোর্সের জন্য ভর্তি বিজ্ঞপ্তি দিয়ে থাকে। এছাড়াও আপনি কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত যেকোনো বেসরকারি প্রতিষ্ঠান থেকেও করতে পারেন। এখন বলতে পারেন ভাইয়া কোর্স করতে কত টাকা লাগবে? আপনি ভর্তি হওয়ার সময় হয়তো ৫০০ বা ১০০০ টাকা ফি নিতে পারে।

তবে আপনি যদি নিয়মিত ক্লাস করে কোর্স করতে পারেন। তাহলে কোর্স কমপ্লিট হওয়ার পর আপনাকে সরকার বিত্তি হিসেবে ৪০০০ থেকে ৫০০০ টাকা দিবে। সাথে সার্টিফিকেটও পাবেন। সেই সার্টিফিকেট দিয়ে আপনি ঐ পদের জব গুলোতে আবেদন করতে পারবেন। যেখানে তুলনামূলক ভাবে প্রতিযোগী অনেক কম।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ। পরবর্তীতে আউটসোর্সিং পদ্ধতিতে জনবল নিয়োগ সম্পর্কে আলোচনা করবো।

Related Posts