সর্বাধিক কমিশন প্রদত্ত সেরা অ্যাফিলিয়েট প্রোগ্রামের ধরণসমূহের সংক্ষিপ্ত পরিচিতি।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

সর্বাধিক কমিশন প্রদত্ত সেরা অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলির পরিচিতি সম্পর্কে নিচে সংক্ষিপ্তাকারে আলোকপাত করা হলঃ

প্রতিদিন হাজার হাজার প্রকাশক অনুমোদিত সংস্থাগুলির মাধ্যমে অন্যান্য সংস্থাগুলির সাথে অংশীদার হয়ে পুনরাবৃত্ত নগদ প্রবাহ থেকে উপকৃত হন। আপনার ব্লগকে নগদীকরণের অন্যতম সেরা উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং। বিশেষ করে যখন আপনি পণ্য বা পরিষেবা বিক্রি করেন না। কোনও অধিভুক্ত প্রোগ্রামে যোগ দেওয়া আপনাকে নতুন সামগ্রী এবং আপনার শ্রোতাদের জন্য বিশেষ ডিলের একচেটিয়া অ্যাক্সেস পেতে পারে – আপনার আরও অর্থ উপার্জনের সময়।

অধিভুক্ত প্রোগ্রামগুলি আরও বোঝার জন্য আসুন এবং একটি উদাহরণ বিবেচনা করুন – নিউইয়র্ক টাইমসের একটি সংস্থা ওয়াইরকুটটার ডটকম একটি ওয়েবসাইট যা ক্রেতাদের জন্য পণ্য প্রস্তাবনাগুলি তালিকাভুক্ত করে। ওয়্যারকুটটার মূলত খুচরা বিক্রেতাদের সাথে অনুমোদিত সম্পর্কের ভিত্তিতে কমিশন আয় করে।

ওয়াইরকিটারের অনুমোদিত প্রোগ্রাম আপনাকে ওয়্যারিকুটারের সুপারিশগুলির বৈধতা সম্পর্কে সন্দেহ করতে পারে। তবে বাস্তবে এটি সম্পূর্ণ বিপরীত। ওয়াইরকিটার কেবল তখন কমিশন তৈরি করে যখন পাঠক কোনও অনুমোদিত খুচরা বিক্রেতার কাছ থেকে কোনও পণ্য কিনে এবং পণ্যটি ফেরত না দেয়। তারপরে ওয়াইরকিটারের নিকৃষ্টমানের পণ্যগুলি প্রচার করার কোনও উত্সাহ নেই – যদি তারা তা করে থাকে তবে তারা কম অর্থ উপার্জন করতে এবং পাঠকদের সরিয়ে দেবে।

অনলাইন কোর্স থেকে শুরু করে ওয়েবসাইট নির্মাতা থেকে শুরু করে বিপণন ও ব্যবসায় সহযোগী বিভিন্ন ধরণের অনুমোদিত প্রোগ্রাম রয়েছে। আপনি, আপনার সরবরাহিত সামগ্রী থেকে অর্থোপার্জন করতে সক্ষম হবেন তা নিশ্চিত করার জন্য, আমরা সর্বোচ্চ আয়ের সম্ভাবনা সহ আরও কিছু অনুমোদিত প্রোগ্রাম অন্বেষণ করে উল্লেখ করছি।

প্রথমত, অনুমোদিত প্রোগ্রামটি আসলে কী?

সোজা কথায়, একটি অনুমোদিত প্রোগ্রাম হল একটি চুক্তি যাতে কোনও ব্যবসা অন্য ব্যবসা বা প্রভাবককে তাদের পরিষেবা বিক্রয় করার জন্য কমিশন প্রদান করে।

ওয়েব সামগ্রী, সোশ্যাল মিডিয়া বা পণ্য সংহতকরণের মাধ্যমে এটি অর্জন করা যেতে পারে। অনুমোদিতটি একটি অনন্য লিঙ্ক যা থেকে ক্লিকগুলি ট্র্যাক করা যায়।  সাধারণত কুকিজ ব্যবহার করে এটা করা হয়।

আপনি প্রায়শই “কুকি দৈর্ঘ্য” বা “কুকি লাইফ” সমন্ধে জেনে থাকবেন যা কুকি ব্যবহারকারীর অনলাইন ক্রিয়াকলাপটি কতক্ষণ ট্র্যাক করবে তা নির্ধারণ করে।

উদাহরণস্বরূপ, যদি কোনও কুকির ৩০ দিনের জন্য হয় তবে আপনাকে অর্থ প্রদানের জন্য আপনার অনুমোদিত লিঙ্কটি ক্লিক করার ৩০ দিনের মধ্যে আপনার রেফারেলটি কিনতে হবে।  অন্যথায় এটি আর ট্র্যাকযোগ্য হবে না।

একটি বি ২ বি শ্রোতা বিশেষভাবে মূল্যবান হতে পারে। যেহেতু তারা একই গ্রাহক যারা কোনও পণ্য বা পরিষেবার জন্য কয়েকশো ডলার ড্রপ করতে ইচ্ছুক। যা তাদের অর্থোপার্জনে সহায়তা করবে।

অবশ্যই বিভিন্ন ধরণের অ্যাফিলিয়েট প্রোগ্রাম রয়েছে এবং আপনি আপনার ব্যবসায়ের জন্য সবচেয়ে উপযুক্ত উপায়ে বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করতে চাইবেন। আসুন পরবর্তী ধরণের অনুমোদিত প্রোগ্রামগুলিতে ডুব দেই।

অনুমোদিত প্রোগ্রামের প্রকারগুলিঃ

আপনি যদি আপনার পণ্য বা পরিষেবাদি প্রচার করতে চান তবে কয়েকটি অনুমোদিত প্রোগ্রাম যা আপনি বিবেচনা করতে পারেন। কোনও অনুমোদিত প্রোগ্রাম বাছাই করার সময় আপনি আপনার শ্রোতাদের বেশিরভাগ সময় ব্যয় করার উপায়গুলি বা প্ল্যাটফর্মগুলিকে মাথায় রাখতে চাইবেন। উদাহরণস্বরূপ, আপনার ক্রেতা ব্যক্তি সাধারণত ব্লগ পোস্টগুলি পড়েন, ফেসবুক স্ক্রল করেন বা নতুন গবেষণা করার সময় অনুসন্ধান ইঞ্জিন ব্যবহার করেন।

বিকল্পভাবে, আপনার ক্রেতা ব্যক্তি এমন কেউ কি যিনি সর্বদা একটি ভাল চুক্তি সন্ধান করছেন এবং কোনও কুপন সাইটে কোনও লিঙ্কের প্রশংসা করবেন? অথবা তারা কেনার আগে আপনার প্রচার প্রচেষ্টাকে আরও পর্যালোচনা সাইটে আরও সার্থক করে তোলার আগে প্রচুর গবেষণা করার বিষয়ে আরও আগ্রহী?

এগুলি এমন প্রশ্নগুলির মধ্যে আপনার নিজের বিবেচনা করতে হবে। আসুন কয়েকটি সাধারণ প্রকারের অনুমোদিত প্রোগ্রামগুলি একবার দেখে নেওয়া যাক। যাতে আপনি আপনার নিজের বিপণনের প্রচেষ্টার সম্ভাব্য উপায়গুলি বুদ্ধিদীপ্ত করতে শুরু করতে পারেন।

অনুসন্ধানঃ এই প্রোগ্রামটির সাথে আপনার অনুসন্ধানের ফলাফল বা ফেসবুক বিজ্ঞাপনের মতো অন্যান্য অনলাইন বিজ্ঞাপন প্ল্যাটফর্মগুলিতে আপনার অফার প্রচার করতে আপনার ফ্রিল্যান্সার বা উদ্যোক্তারা তাদের নিজস্ব অর্থ প্রদান করবেন। আপনি যখন আপনার সঙ্গী সন্ধান এবং বিজ্ঞাপনের নির্দেশিকা অনুসরণ করছেন তা নিশ্চিত করতে চাইবেন, আপনার সঙ্গীর এসইও ব্যাকগ্রাউন্ড থাকলে এবং আপনার জন্য কোন বিজ্ঞাপনগুলি সবচেয়ে বেশি রেফারেল দেয় – এবং সর্বাধিক বিজ্ঞাপনগুলি দেখতে এ / বি পরীক্ষার জন্য এটি আপনার পক্ষে কাজ করতে পারে।

ব্লগার / প্রভাবকঃ যদি আপনার শিল্পে চিত্তাকর্ষক ব্লগার বা সোশ্যাল মিডিয়া প্রভাবক থাকে যারা নিয়মিত আপনার আদর্শ ক্রেতা ব্যক্তিত্বের সাথে জড়িত থাকেন, আপনি তাদের সাথে অংশীদারিত্ব বিবেচনা করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি রান্নাঘরের সরঞ্জামগুলি বিক্রি করেন, তবে রেসিপিগুলি পোস্টকারী ব্লগার বা ইউটিউব প্রভাবকদের কাছে পৌঁছানো ভাল হবে এবং তাদের পরবর্তী রেসিপি পোস্টে তারা “প্রোডাক্ট সরঞ্জাম” হিসাবে আপনার পণ্যটি বৈশিষ্ট্যযুক্ত কিনা তা জিজ্ঞাসা করুন। আদর্শভাবে, এর ফলে আপনার টার্গেট শ্রোতারা আপনার ওয়েবসাইটে এক নজরে নেবে এবং তারা যদি আপনার দেওয়া পণ্য পছন্দ করে তবে প্রভাবকের পক্ষে অতিরিক্ত উপার্জন সরবরাহ করতে পারে।

পর্যালোচনা সাইটগুলিঃ আপনি যদি এমন কোনও পণ্য বা পরিষেবা প্রস্তাব দেন যা আরও ব্যয়বহুল বা কুলুঙ্গি হয় তবে সম্ভবত আপনার বেশিরভাগ ক্রেতাকে কেনার আগে সেই বিষয়ে গবেষণা করা দরকার – যদি এটি হয় তবে শীর্ষ পর্যালোচনাটি গবেষণা করা ভাল ধারণা হতে পারে আপনার পণ্য বা পরিষেবা সম্পর্কিত সাইটগুলি এবং টেক্সটটি প্রকাশিত ব্যবসায় বা লেখকের কাছে পৌঁছে যান, তারা আপনার পণ্য বা পরিষেবাতে কোনও লিখিত প্রবন্ধে কোনও অনুমোদিত লিঙ্ক সরবরাহ করতে আগ্রহী কিনা তা জিজ্ঞাসা করে।

কুপন সাইটগুলিঃ আপনি যদি এমন কোনও নতুন পণ্য বা পরিষেবাদি সরবরাহ করছেন যা বাজারে জনপ্রিয় নয়, আপনি একটি সীমিত সময়ের জন্য একটি কুপন সাইটের সাথে একটি অনুমোদিত অংশীদারিত্ব তৈরি করার চেষ্টা করতে পারেন। আপনি যখন আপনার পণ্যকে ছাড় ছাড় দিয়ে অর্থ হারাতে চান না, তখন কিছু প্রথমবারের ক্রেতাকে আপনার ওয়েবসাইটটি পরীক্ষা করে দেখতে এবং ব্র্যান্ডের উকিল হওয়া কার্যকর হতে পারে।

ইমেল বিপণনঃ এটি ছোট মাত্রায় সেরা। আপনি চান না যে কোনও অংশীদার আপনার পণ্য বা পরিষেবাগুলিতে আগ্রহী নন এমন গ্রাহকদের কাছে বাল্ক ইমেল প্রেরণ করছেন, তবে কে ইমেলটি গ্রহণ করছে তার জন্য যথাযথ বিবেচনার সাথে, এটি একটি কার্যকর পদ্ধতি হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি ডিজাইনের সরঞ্জামগুলি বিক্রয় করেন তবে আপনি বিপণন সংস্থাগুলির কাছে পৌঁছাতে এবং জিজ্ঞাসা করতে পারেন, তারা যদি কোনও ডিজাইন প্রকল্পে কোনও নির্দিষ্ট ক্লায়েন্টের সাথে কাজ করছেন, তারা ইমেলের মূল অংশের মধ্যে আপনার সাইট থেকে কোনও ইউআরএল প্রেরণ বিবেচনা করতে পারে কিনা ওয়েদার এজেন্সিগুলিকে আয়ের বাড়তি উত্স দেওয়ার সময় এটি তাদের ক্লায়েন্টগুলিকে উচ্চ মানের মানের সামগ্রী তৈরি করতে আপনার সরঞ্জামগুলি উপকারে সহায়তা করতে পারে।

আজ এ পর্যন্তই। আল্লাহ হাফেজ….

Related Posts

12 Comments

মন্তব্য করুন