সহজেই তৈরি করুন ফ্রুট কাস্টার্ড

আপনি কি একটি স্বাস্থ্যকর, সহজ ডেজার্ট খুঁজছেন যার জন্য আপনাকে ওভেন চালু করতে হবে না? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন!
ফ্রুট কাস্টার্ড সেই ডেজার্টগুলির মধ্যে একটি যা খুব ঝটপট এবং কম খাটুনি দিয়ে খুব সহজে তৈরি করা সম্ভব।

কখনও কখনও ফ্রুট কাস্টার্ড প্লেইন পরিবেশন করা হত, আবার কখনও আমার মা এটিকে ফ্রুট জেলি দিয়ে সাজিয়েছিলেন। আমি এখনও আমার মনের চোখে ব্রাউন অ্যান্ড পোলসন বা ক্রাউন ব্র্যান্ডের কাস্টার্ড পাউডার এবং রেক্স ব্র্যান্ডের জেলির বয়ামের লেবেলগুলি দেখতে পাচ্ছি! এটা কি মজার নয় যে কিভাবে খাবার আপনাকে সময়মতো ফিরিয়ে নিয়ে যেতে পারে?

ফ্রুট কাস্টার্ড দুধ দিয়ে তৈরি করা হয়ে থাকে।আপনার প্রিয় যেকোনো মৌসুমী ফল দিয়ে আপনি এই কাস্টার্ড তৈরি করতে পারেন। তবে সাইট্রাস ফল এবং তরমুজ এড়িয়ে চলুন। সাইট্রাস ফল এবং তরমুজ উভয়ই দুধের সাথে বেমানান এবং এক্ষেত্রে আপনাকে বদহজম হতে পারে।আপনি ফ্রুট কাস্টার্ডে আপনার প্রিয় শুকনো ফল এবং বাদাম যোগ করতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক।

উপকরণ
১. ২.৫ কাপ ফুল ক্রীম দুধ
২. ৫ টেবিল চামচ চিনি
৩. ৩ টেবিল চামচ কাস্টার্ড পাউডার
৪. ৩ টেবিল চামচ পুরো দুধ গরম বা ঘরের তাপমাত্রায়
৫. ১.৫ থেকে ২ কাপ কাটা মিশ্র ফল – আপেল, আম, কলা, নাশপাতি, স্ট্রবেরি, ডালিম ইত্যাদি।

প্রণালী:
১. একটি প্যান বা সসপ্যানে ২.৫ কাপ দুধ নিন এবং চুলার উপরে রাখুন। মৃদু আঁচে দুধ রান্না করুন।

২. দুধ গরম হওয়ার সময়, একটি ছোট বাটিতে ৩ টেবিল চামচ গরম বা ঘরের তাপমাত্রার দুধ নিন। এতে ৩ টেবিল চামচ কাস্টার্ড পাউডার যোগ করুন। এই মিশ্রণে ১/২ চা চামচ ভ্যানিলা এসেন্স যোগ করতে ভুলবেন না।দুধ এবং কাস্টার্ড পাউডার দিয়ে একটি স্লারি তৈরি করা

৪. এটিকে মসৃণ পেস্ট বা স্লারি তৈরি করতে খুব ভালভাবে নাড়ুন।

৫. দুধ মৃদু আঁচে এলে ৫ টেবিল চামচ বা প্রয়োজনমতো চিনি যোগ করুন। খুব ভালভাবে নাড়ুন যাতে চিনি একেবারে গোলে যায়।

৬. কাস্টার্ড রান্না করার সময় ঘন ঘন নাড়তে থাকুন, যাতে পিণ্ড তৈরি না হয়। কম আঁচে প্রায় ৫ থেকে ৬ মিনিট রান্না করুন।

৭.মিশ্রণটি ধীরে ধীরে ঘন হয়ে এলে একটি পাত্রে কাস্টার্ড ঢেলে কিচেন টাওয়েল দিয়ে বাটিটি ঢেকে দিন। এটিকে ঘরের তাপমাত্রায় ঠান্ডা হতে দিন। আপনি যদি ফ্রুট কাস্টার্ড ঠান্ডা পরিবেশন করার পরিকল্পনা করেন তবে বাটিটি ঢাকনা দিয়ে ঢেকে রেফ্রিজারেটরে রাখুন।
ঘন কাস্টার্ডের জন্য, আরও কয়েক মিনিট রান্না করুন। মনে রাখবেন কাস্টার্ড যত ঠান্ডা হবে তত ঘন হবে।

৮. ফ্রুট কাস্টার্ড তৈরিতে আপনি যেকোনো মৌসুমি ফল ব্যবহার করতে পারেন। শুধু সাইট্রাস ফল, আনারস এবং তরমুজ এড়াতে ভুলবেন না। আমি যে ফলগুলি ব্যবহার করেছি তা হল: আপেল, আম, পেঁপে, কলা, স্ট্রবেরি এবং ডালিম।

৯. কাস্টার্ড ঠান্ডা হয়ে গেলে (ঘরের তাপমাত্রায় বা ফ্রিজে) ফল যোগ করুন।

১০. ভালো করে মেশান।

১১. আরও কিছু ফল এবং বেদানা দিয়ে সাজিয়ে ফ্রুট কাস্টার্ড পরিবেশন করুন। আপনি কিছু বাদাম এবং ড্রাই ফ্রুটস যেমন কিশমিশ, কাজু, বাদাম, পেস্তা, বাদাম, আখরোট ইত্যাদি যোগ করতে পারেন।

দ্রষ্টব্য: আপনি যদি ফ্রুট কাস্টার্ড ফ্রিজে সংরক্ষণ করেন তবে ফলগুলি তাদের কিছু রস ছেড়ে দেবে এবং কাস্টার্ড পাতলা হয়ে যেতে পারে। তাই ফল শুধুমাত্র তখনই যোগ করুন যখন আপনি এই ডেজার্ট পরিবেশন পরিকল্পনা করছেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন