সহজে তৈরি করুন গোলাপ জামুন

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই।আশা করি ভালো আছেন আপনারা সবাই।করোনা পরিস্থিতির ফলে আশে পাশের কিংবা পরিবারের মানুষদের ভালো নেই।সেই সাথে হতাশা আর নানান দুশ্চিন্তা রয়েছে।কিন্তু আপনি চাইলে তাদের সেই মানুসিকতা খানিকটা হলেও দূর করতে পারবেন।

আপনি চাইলে নতুন নতুন আইটেম রান্না করে তাদের খানিকটা আনন্দ দিতে পারবেন।সেইজন্য নতুন নতুন আইটেম অবশ্যই রান্না করতে পারেন।প্রতিদিন এর মতো আজ আমি আপনাদের সামনে মজার একটি রেসিপি নিয়ে এসেছি। আশা করি আজকের রেসিপিটি আপনার ভালো লাগবে।

আজ আমি আপনাদের যে রেসিপি দেখাবো সেই রেসিপিটি হলো গোলাপ জামুন।নামটি শুনে অবশ্যই বুঝে গিয়েছেন আসলে রেসিপিটি কি।গোলাপ জামুন একটি মিষ্টির নাম। মিষ্টিটি খুবই মজার এবং বিখ্যাত।এই মজাদার মিষ্টিটি তৈরি করতে যে যে উপকরণ লাগবে তার তালিকা নিচে তুলে ধরা হলোঃ

১.সুজি(৩ চামচ)
২.পানি(৩চামচ)
৩.ময়দা(২চামচ)
৪.গুড়া দুধ(২কাপ)
৫.তরল দুধ(২ কাপ)
৬.ঘি(৩টেবিল চামচ)
৭.ভ্যানিলা এসেন্স(১চামচ)
৮.চিনি(২কাপ)
৯.এলাচ গুড়া(৪ চামচ)
১০.শুকনো এলাচ(৪ টি)

প্রথমে একটি ছোট পাত্রে তিন টেবিল চামচ সুজি নিয়ে তার সাথে তিন চামচ পানি মিশিয়ে গুলিয়ে নিতে হবে। অন্যদিকে আরেকটা পাত্রে তিন চা চামচ ঘি এর সাথে দুই কাপ গুড়া দুধ একসাথে মাখিয়ে নিতে হবে।সেখানে ১ চা চামচ ভ্যানিলা এসেন্স নিয়ে এবং সেই সাথে ২ কাপ তরল দুধ নিয়ে মাখিয়ে নিতে হবে।কতক্ষণ মাখার পর সেই সুজির মিশ্রণটি দিয়ে দিতে হবে। সেই পাত্রে ২ কাপ ময়দা দিয়ে দিতে হবে।

সবমিশ্রণ একসাথে মাখিয়ে নিয়ে সেই সাথে এলাচ গুড়া দিয়ে দিতে হবে।সেই মিশ্রণটি মাখিয়ে নিয়ে কোন একটি পলিথিন দিয়ে ডেকে দিতে হবে।প্রায় দশ মিনিট মিশ্রণটি ডেকে রাখতে হবে।

দশ মিনিট পর মিশ্রণটি খুলে গোল গোল করে মিষ্টির আকারে তৈরি করতে হবে।প্রায় পনেরো টি মিষ্টি তৈরি করা যাবে এই মিশ্রণটি দিয়ে। মিষ্টিগুলোকে এইবার ঢুবো তেল নিয়ে সেই ডুবো তেল এ ভাজতে হবে। হালকা লাল লাল রংয়ের হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে।

এইভাবে সবগুলো মিষ্টি ভাজার পর শিরায় দিতে হবে।সিরা তৈরির জন্য আমাদের লাগবে চিনি ২ কাপ,পানি ২ কাপ এবং সেই সাথে এলাচ ৪ টি।শিরায় মিষ্টিগুলোকে প্রায় এক ঘন্টা বসাতে হবে।একঘন্টা পর মিষ্টিগুলোকে নামিয়ে ঠান্ডা হবার জন্য রেখে দিতে হবে।পরবর্তীতে সেই মিষ্টিগুলোকে নামিয়ে উপরে হাল্কায়া বাদাম দিয়ে পরিবেশন করুন মজার মজার গোলাপ জামুন।

আশা করি আপনারা বাসায় সকলে এই রেসিপিটি তৈরি করবেন। ধন্যবাদ সবাইকে।

বাসায় থাকুন
সুস্থ থাকুন

Related Posts

10 Comments

মন্তব্য করুন