সহজে তৈরি করুন ম্যাংগো আইস্ক্রিম

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি সকলে ভালো আছেন।এই তপ্ত গরমে সকলের জীবন অতিষ্ঠ হবারই কথা। ভাইরের দাবদাহ সেই সাথে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর ফলে সকলের জীবন অতিষ্ঠ প্রায়।গরমের তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে।বৃষ্টি হলেও গরমের তাপমাত্রা কিন্তু কমতেছেনা। গরমের পরিমাণ এত বেশি যে কিছু খেয়েও শান্তি পাচ্ছে না।

প্রচন্ড গরমে তাই আজ আমি আপনাদের পছন্দের একটি খাবার তৈরি করে দেখাবো। আশা করি এই খাবার ঘরের ছোট বড় সকলের খুবই পছন্দ হবে।আশা করি আজকের রেসিপিটি আপনারা মনোযোগ দিয়ে দেখবেন। আজ আমি তৈরি করে দেখাবো ম্যাংগো আইস্ক্রিম।আমাদের সবার প্রিয় ম্যাংগো আইস্ক্রিম তৈরি করতে আমাদের যে যে উপকরণগুলো লাগবে তার তালিকা নিচে তুলে ধরা হলোঃ

১.দুধ (২ কাপ)
২.আম(২কাপ)
৩.এলাছ(৪ টি)
৪.চিনি (স্বাদমতো)
৫.ফয়েল পেপায়(১টি)
৬.আইস্ক্রিম কাপ(৪টি)

প্রথমে একটি পাত্র আমাদের ২ কাপ দুধ নিতে হবে।সেই দুধ চুলায় বসাতে হবে।গরম করতে হবে যতক্ষণ অবধি ১.৫ কাপ না হয়। গাঢ় হয়ে গেলে এলাচি দিয়ে নাড়তে হবে।একটু পর দুধ যখন হালাকা বাদামি আভা ধারণ করতে থাকবে সেই দুধ নামিয়ে নিতে হবে।দুধ নামিয়ে ঠান্ডা করতে হবে।

অন্যদিকে দুই কাপ আম গুলোকে একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে।সাথে ২ চামচ চিনি দিয়ে দিতে হবে। আপনি আপনার স্বাদ অনু্যায়ী চিনি ব্যবহার করবেন। চিনির পরিবর্তে আপনি মধুও দিতে পারবেন। যতক্ষণ পর্যন্ত পুরোপুরি না মিশে ততক্ষণ অবধি ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা হয়ে গেলে আম নামিয়ে নিতে হবে।

এখন দুধ ঠান্ডা হয়ে গেলে তা আমের সাথে মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মিশানো হয়ে গেলে ৪ টি আইস্ক্রিম এর গ্লাস এ মিশ্রণটি পুরো করে নিতে হবে।মিশ্রটিতে সের উপর ফয়েল পেপার লাগিয়ে দিতে হবে।ফয়েল পেপার লাগানো হয়ে গেলে আইস্ক্রিম এর কাঠি পুরে দিতে হবে।এভাবে একে একে ৪ টি গ্লাস এ পুরে ফ্রিজে ৬ ঘন্টার জন্য রেখে দিতে হবে।৬ ঘন্টা পর ফ্রিজ থেকে নামিয়ে আসতে আসতে আইসক্রিমটি বের করতে হবে।আইসক্রিমটি বের হলে নামিয়ে পরিবেশন করুন মজার মজার ঠান্ডা ম্যাংগো আইস্ক্রিম। আশা করি আপনারা বাসায় সবাই এটি বানানোর চেষ্টা করবেন।এটা খুবই মজাদার এবং পুষ্টিকর একটি খাবার।ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

13 Comments

মন্তব্য করুন