সাইন্স ফিকশন সম্পর্কে বিস্তারিত জানুন।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

সাইন্স ফিকশন বা বিজ্ঞান কথাসাহিত্য হলো সাহিত্যের অন্যতম সৃজনশীল ঘরানা। সাই-ফাই উপন্যাস ও দূরবর্তী ছায়াপথগুলি থেকে শুরু করে পানির নীচের জগতে এবং এর মধ্যবর্তী যেকোন জায়গায় পাঠকদের নিয়ে যাওয়া এবং তাদের পথে পথে অন্যান্য জগতের চরিত্রগুলি এবং প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেওয়া সাইন্স ফিকশনের আসল উদ্দেশ্য।

সাইন্স ফিকশনের ইতিহাস

বিজ্ঞান কথাসাহিত্য অনুমানমূলক কথাসাহিত্যের একটি ধারার মধ্যে এমন কল্পনাযুক্ত উপাদান রয়েছে যা বাস্তব জগতে নেই। বিজ্ঞান কল্পকাহিনী বিভিন্ন থিমে বিস্তৃত রয়েছে যা প্রায় সময় ভ্রমণ, মহাকাশ ভ্রমণ, ভবিষ্যতের জন্য নির্ধারিত ঘটনা এবং প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক অগ্রগতির পরিণতিগুলির সমাচার।

সায়েন্স ফিকশন জেনারেশনটি দ্বিতীয় শতাব্দীর। সিরিয়ার বিদ্রূপবাদী লুসিয়ান দ্বারা রচিত একটি ট্রু স্টোরি প্রথম সায়েন্স-ফাই গল্প বলে মনে করা হয়, যা অন্যান্য মহাবিশ্ব এবং বহির্মুখী জীবনরক্ষার অন্বেষণ করেছিল। আলোক বিজ্ঞানের যুগে আধুনিক বিজ্ঞান বিকাশ লাভ করেছিল। লেখকরা নিউ আটলান্টিসবি ফ্রান্সিস বেকন, জোহানেস কেপলার, সোমেনিয়াম এবং রাজ্য ও সাম্রাজ্যের মিশ্রিত ইতিহাসের মতো বিজ্ঞানসম্মত ও প্রযুক্তিগত অগ্রগতির প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন।

বিজ্ঞান কথাসাহিত্যকে দুটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা হয়েছে: হার্ড সাই-ফাই এবং সফট সায়েন্স-ফাই।

হার্ড সাই-ফাই উপন্যাসগুলি বৈজ্ঞানিক সত্যের উপর ভিত্তি করে। তারা পদার্থবিদ্যা, রসায়ন এবং জ্যোতির্বিজ্ঞানের মতো “শক্ত” প্রাকৃতিক বিজ্ঞান দ্বারা অনুপ্রাণিত হয়েছে।

সফট সাই-ফাই উপন্যাস দুটি জিনিস হতে পারে: হয় সেগুলি বৈজ্ঞানিকভাবে সঠিক নয় বা তারা মনোবিজ্ঞান, নৃবিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের মতো হালকা সামাজিক বিজ্ঞান দ্বারা অনুপ্রাণিত।

বিষয়গুলি কিছুটা নমনীয় তবে তারা পাঠকদের একটি উপন্যাসের ভিত্তি এবং এটি থেকে কী আশা করতে হবে তা দ্রুত বুঝতে সহায়তা করে।

কল্পনাপ্রসূত কথাসাহিত্য: পৌরাণিক কাহিনী এবং লোককাহিনী দ্বারা অনুপ্রাণিত সাই-ফাই গল্পগুলি যা প্রায়শই যাদুবিদ্যার উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে।

অলৌকিক কল্পকাহিনী: গোপন জ্ঞান বা গোপন ক্ষমতা সম্পর্কে সায়েন্স-ফাই গল্পগুলি যা ডাইনি ট্রাট, আধ্যাত্মিকতা এবং মানসিক দক্ষতার অন্তর্ভুক্ত।

ইউটোপিয়ান কথাসাহিত্য: সভ্যতা সম্পর্কে সায়েন্স-ফাই গল্পগুলি লেখকরা নিখুঁত, আদর্শ সমাজ বলে মনে করছেন। ইউটোপিয়ান কথাসাহিত্য প্রায়শই ব্যঙ্গাত্মক হয়।

ডাইস্টোপিয়ান কথাসাহিত্য: সমাজ বিধি সম্পর্কে লেখকরা সরকারী বিধি, দারিদ্র্য বা নিপীড়নের মতো বিষয়গুলির জন্য সমস্যা বলে মনে করেন।

স্পেস অপেরা: “সাবান অপেরা” শব্দের উপর একটি নাটক, বৈজ্ঞানিক কাহিনী যা বাইরের স্থান এবং সংঘাত, রোম্যান্স এবং অ্যাডভেঞ্চারের চারপাশে কেন্দ্র করে।

স্পেস ওয়েস্টার্ন: সায়েন্স-ফাই গল্পগুলি যা বিজ্ঞানের কথাসাহিত্যের উপাদানগুলিকে পশ্চিমী ধারার উপাদানগুলির সাথে মিশ্রিত করে।

সাইবারপঙ্ক: সায়েন্স-ফাই গল্পগুলি যা কম উন্নত, ভাঙা সমাজের সাথে উন্নত প্রযুক্তিটিকে জুতাপোস্ট করে।

স্টিম্পঙ্ক: সায়েন্স-ফাই গল্পগুলি যা বাষ্প চালিত যন্ত্রপাতি দিয়ে প্রযুক্তিকে মিশ্রিত করে।

কল্পবিজ্ঞানের সাধারণ বৈশিষ্ট্যগুলি কী কী?

বিজ্ঞান কথাসাহিত্যকে প্রায়শই “ধারণার সাহিত্য” বলা হয়। সাই-ফাই উপন্যাসগুলিতে বিভিন্ন ভবিষ্যতের ধারণাগুলি অন্তর্ভুক্ত। যেহেতু তারা এতটা কল্পনাপ্রসূত তাই কিছু সম্ভব, বিশেষত নরম সাই-ফাই উপন্যাসগুলিতে। একটি সাই-ফাই উপন্যাস স্থান, সময় ভ্রমণ, এলিয়েন বা স্থান ভ্রমণে এলিয়েনদের সম্পর্কে হতে পারে।

সেটিং এবং চরিত্রগুলি নির্বিশেষে, সমস্ত সাই-ফাই গল্পগুলি জটিল, সংক্ষিপ্ত বিবরণ ধারণ করে এবং পৃষ্ঠের নীচে সমাজ সম্পর্কে বৃহত্তর থিম এবং ভাষ্য – কখনও কখনও ব্যঙ্গাত্মকভাবেও অন্বেষণ করে।

একটি কল্পবিজ্ঞানের উপন্যাসের ক্লাসিক উপাদানগুলির মধ্যে রয়েছে:

সময় ভ্রমণ, টেলিপোর্টেশন, মাইন্ড কন্ট্রোল, টেলিপ্যাথি, টেলিকিনিসিস, এলিয়েন, বহির্মুখী লাইফফর্ম, মিউট্যান্ট, মহাকাশ ভ্রমণ, অন্বেষণ, আন্তঃপ্লবীয় যুদ্ধ, সমান্তরাল মহাবিশ্ব, কল্পিত দুনিয়া, বিকল্প ইতিহাস জল্লাদ প্রযুক্তি সুপারিন্টেগ্যালেন্ট কম্পিউটার এবং রোবট।

বিজ্ঞান কথাসাহিত্যের এই ক্লাসিক রচনাগুলির সাথে নিজেকে পরিচিত করুন যা উপন্যাসবিদ এবং চিত্রনাট্যকারদের বিভিন্ন জেনারগুলিতে অনুপ্রাণিত করে। অনেকগুলোই সিনেমা এবং টেলিভিশন শোতে পরিণত করা হয়েছে যা দেখার মাধ্যমে সাইন্স ফিকশন সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে।

সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ

 

Related Posts