সাগরের বিশালতা নিয়ে স্ট্যাটাস

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক পাঠিকা করো না আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছে।আপনারা সকলেই যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। সাগরের বিশালতা নিয়ে স্ট্যাটাস –

বিন্দু বিন্দু জলরাশির মিলে এক বিরাট সাগরের সৃষ্টি হয়।সমুদ্রের সেই বিশাল জলরাশি আছড়ে দেয় গভীরভাবে।সমুদ্রের উত্তাল ঢেউয়ের জলরাশি আমাদের জানান দেয় যে কোন কিছুই তুচ্ছই নয়।সমুদ্রের ঢেউ আছড়ে পড়ে তীরে। মানুষকে জানান দেয় তার অস্তিত্ব। সমুদ্র বিশাল হয়। সেই বিশালতা মানুষকে জানান দেয় কোন কিছু তুচ্ছ নয়।আজ যা আপনি ক্ষুদ্র কিংবা ছোট ভেবে তুচ্ছ মনে করছেন। কোন না কোন একসময় তা বিশাল সাগরে পরিণত হবে।

সমুদ্রের বিশালতা আমাদের নিজেদের অস্তিত্বের জানান দেয় বিশাল সমুদ্র কতশত রহস্য যে নিজের মধ্যে পুতে রেখেছে তার কোন হিসাব জানা নেই।সমুদ্রের মধ্যে বিদ্যমান রয়েছে কতশত জলজ জীব তার ইয়ত্তা নেই।সমুদ্র আমাদের উদার হবার শিক্ষা দেয়।সমুদ্র আমাদের শিক্ষা দেয় সময় কত মূল্যবাদ।এই নিয়ে জনপ্রিয় এক প্রবাদ রয়েছেঃ
“সময় ও স্রোত কারো জানা অপেক্ষা করে না”।

সমুদ্র তার অস্তিত্ব জানান দেয়।সমুদ্র সৃষ্টি ও করতে পারে আবার ধ্বংস ও করতে জানে।সমুদ্রের শুরু আছে শেষ নেই।নদী,খাল বিল একসময় সমুদ্রের বিশাল জলরাশির সাথে মিলিয়ে বিরাট সমুদ্রের সৃষ্টি করে।সমুদ্রের নোনা জল আছড়ে পড়ে গভীরে।সমুদ্র কেড়ে ও নিতে যানে।কতশত প্রাণ যে সমুদ্র হরণ করেছে তার কোন ইয়ত্তা নেই।

সমুদ্র বিশাল। সেই সাথে তার অস্তিত্ব বিশাল।তার বিশাল গভীরতায় কতশত যে রহস্য লুকিয়ে আছে তার কোন ইয়ত্তা নেই।সমুদ্র আমাদের তার সৌন্দর্যে যেমন বিলিয়ে দেয় ঠিক তেমনি তার অস্তিত্বে কেড়েও নয়।সমুদ্র কখন উদার হতে শিক্ষা দিলে আবার কখনো কঠোর হবার শিক্ষাও কিন্তু দেয়।সমুদ্র তার অস্তিত্ব জানান দেয়। সমুদ্রের গর্জন আছড়ে পড়ে তীরে।

জীবনে কখনো সমুদ্র ভ্রমনে না গেলে আপনি কখনো সমুদ্রের গভীরতা অনুধাবন করতে পারবেন না।তাই সময় থাকতে সমুদ্র ভ্রমনে যাওয়া উচিত।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts