সাদা ডিম ও লাল ডিমের পার্থক্য, লাল ডিমের উপকারিতা

বাজারে সাধারনত আমরা দুই কালারের ডিম দেখে থাকি একটা সাদা কালার এবং অন্যটি লালচে বা বাদামী কালার । আমরা অনেকেই কনফিউশন এ থাকি যে কোন কালারের ডিম স্বাস্থের জন্য বেশি উপকারী । আজকে আমরা জানব সাদা ডিম ও লাল ডিমের পার্থক্য, লাল ডিমের উপকারিতা ।

সাদা ডিম ও লাল ডিমের পার্থক্য, লাল ডিমের উপকারিতা

পোল্ট্রি বিজ্ঞানীদের মতে,সাদা ডিম পাড়ে সাদা পালকের মুরগীরা এবং লাল ডিম পাড়ে গাড় রং এর পালকের মুরগীরা।কিন্তু দেশি মুরগীর ক্ষেত্রে ব্যতিক্রম কারন মুরগীর পালকের কালার যেমন ই হোক না কেন তারা ডিম সাদা কালার এর পাড়ে।

বিজ্ঞানীরা অনেক গবেষনা করে দেখেছেন যে আসলে ডিমের কালার এর ভিন্নতার সাথে পুষ্টিগত কোনো পার্থক্য নাই। ডিমের পুষ্টি মান এর পার্থক্য হয়ে থাকে ডিমের সাইজের উপর ভিত্তি করে। যে ডিমের সাইজ বড় সে ডিমে তার চেয়ে ছোট ডিমের চেয়ে বেশি নিউট্রিয়েন্ট বা পুষ্টি বিদ্যমান।

সাধারনত ১০০ গ্রাম ওজনের ডিমে ১৫৫ কিলো কালরি এনার্জি বা শক্তি,১.১২ গ্রাম কার্বোহাইড্রেট বা শর্করা,১২.৬ গ্রাম প্রোটিন,১০.৬ গ্রাম স্নেহ পদার্থ এবং ৪২৪ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে এবং সেই সাথে অন্যান্য ভিটামিন ও খনিজ পদার্থ থাকে। এখন সহজেই বুঝতে পারা যায় ছোট ডিম হলে এতে এসব পুষ্টিমান কম থাকবে এবং ডিমের সাইজ বড় হলে এসব পুষ্টিমান বেশি পরিমানে থাকবে।

তবে লাল ডিমে ওমেগা -৩ ফ্যাটি এসিডের পরিমান সাদা ডিমের চেয়ে সামান্য বেশি আছে কিন্তু এই পরিমান এতই অল্প যে তাতে খুব একটা ফারাক পড়ে না ।

ডিমের কালার কেমন হবে সেটা নির্ভর করবে মুরগীর জেনেটিকাল বৈশিষ্টের উপর এবং মুরগীর দেহে বিদ্যমান রঞ্জক পদার্থ বা পিগমেন্ট এর উপর । বাউন খোলসের ডিমে প্রটোপরফাইরিন ৯ নামক রঞ্জক পদার্থ থাকে বলে এর ডিমের খোসার রং ব্রাউন কালার হয়ে থাকে অপরদিকে সাদা কালারের ডিমের খোসায় কোনো রঞ্জক পদার্থ থাকে না তাই এই ডিমের কালার সাদা হয়ে থাকে।
এছাড়া মুরগীকে সরবরাহ খাবারে রঞ্জক পদার্থের পরিমান এর উপর ও ডিমের খোসার কালার এর তারতম্য কিছুটা নির্ভর করে।

অনেকেই মনে করে সাদা ডিমের তুলনায় লাল ডিমের খোসা শক্ত বেশি ।কিন্তু বাস্তবে ডিমের খোসা কতটুকু শক্ত হবে তা নির্ভর করে মুরগীর বয়সের উপর এবং মুরগির খাবারে ক্যালসিয়াম পরিমান এর উপর। কম বয়সী মুরগীর ডিমের খোসা বয়স্ক মুরগীর ডিমের খোসার চেয়ে অধিক শক্ত হয়ে থাকে ।

সুতরাং আমরা বলতে পারি ডিমের কালারের উপর ডিমের পুষ্টিমান এর কোনো প্রভাব বা পার্থক্য নাই বরং ডিমের সাইজের উপর নির্ভর করবে কোন ডিম থেকে বেশি পুষ্টি পাওয়া সম্ভব ।
আশা করি যাদের এই বিষয় নিয়ে কনফিউশন ছিলো পরবর্তিতে বাজারে ডিম কিনতে গেলে আর কোনো সংশয় থাকবে না । এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন।

লেখকঃ কৃষিবিদ রাসেল আহমেদ
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ

Related Posts

10 Comments

মন্তব্য করুন