সাধারণ জ্ঞান জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ”ওয়ার্ডপ্রেস” এর সম্পর্কে।

ওয়ার্ডপ্রেস হচ্ছে পৃথিবীর আরেকটি অন্যতম জনপ্রিয় এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এক কোথায় (সিএমএস), যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরি একটি ওপেন সোর্স প্রযুক্তির অন্যতম সেরা ব্লগিং সফটওয়্যার। সর্ব প্রথমে ওয়ার্ডপ্রেস ছিল একটি Free Blogging প্লাটফর্ম ছিল যেটা পরবর্তীতে একটি সফওয়্যার তৈরি করে এবং সেটা বিনামূল্যে ডাউনলোড করতে দিয়ে যেকোনো ব্লগারকে ফ্রীতে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে । ওয়ার্ডপ্রেস মূলতঃ একটি ব্লগ পাবলিশিং সফ্টওয়ার বা অ্যাপলিকেশনস ও সিএমএস।

CMS বা কন্টেন্ট ম্যানেজমেন্ট হচ্ছে এমন একটি মাদ্ধম বা পদ্ধতি যা ওয়েবসাইট বা ব্লগের বিভিন্ন তথ্য ব্যবস্থাপনার একটি সক্রিয় সিস্টেম। CMS মাধ্যমে ব্লগ বা ওয়েবসাইটের যেকোন পরিবর্তন অথবা সংশোধন, বা সংযোজন মুছে ফেলা যাবে।

সম্পূর্ণ বিনামূল্যের ওয়ার্ডপ্রেস হল সময়ে অন্নতম জনপ্রিয় একটি দারুন CMS । ওয়ার্ডপ্রেস একটা ওপেন সোর্স CMS হলেও এটাকে পেশাগত কাজেও ব্যবহার করতে পারেন আপনি। অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস আছে যেখানে ওয়ার্ডপ্রেস সম্পর্কিত বিভিন্ন কাজ করে ইনকাম করা সম্ভব। বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ব্লগ তৈরির সাইটগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে ওয়ার্ডপ্রেস CMA ।

ওয়াডপ্রেসের রয়েছে দারুন সব থিম এবং আর রয়েছে ৩ গিগাবাইট জায়গা। ওয়ার্ডপ্রেসের ম্যাধমে বিভিন্ন প্রকার ওয়েবভাষার প্রাথমিক জ্ঞান জেনে থাকলে খুব সহজেই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করতে পারবেন আপনি নিজেই । HTML অথবা PHP এর কোড পরিবর্তন ছাড়াই করা যাবে ওয়ার্ডপ্রেস এর উইজেট পরিবর্তনের কাজ।

সফটওয়্যারটি সম্পূর্ণ ওপেনসোর্স হওয়ার কারনে এটি বিনামূল্যে ডাউনলোডও করে এর কোড পরিবর্তন করার মাদ্ধমে আপনার পছন্দ অনুযায়ী ব্যবহার ব্লগ উপযোগী করা সম্ভব হয়। এছাড়াও বিনামূল্যে রয়েছে এর কয়েক লক্ষ থিম, এবং প্লাগইন। কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS ) হওয়ার ফলে এর রয়েছে এতটি সুন্দর এবং সহজ ভাবে নিয়ন্ত্রন করার ব্যবস্থা ,যা দিয়ে আপনি সহজেই যেকোন তথ্য ,ছবি, ভিডিও পরিবর্তন এর ব্যবস্থা, পরিবর্ধন, সংযোজন বা বিয়োজন করতে পারবেন ।

এছাড়া বিভিন্ন ক্যাটাগরি তৈরি করে ,ক্যাটাগরি অনুযায়ী পোস্ট,পোস্টে বিভিন্ন ট্যাগ বা কিওয়ার্ড যোগ ইত্যাদি সুবিধার পাশাপাশি এটি অনেকটাই সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি । শুধু কম্পিউটারেই বা ল্যাপটপ নয় বিভিন্ন ডিভাইসের মাধ্যমে ওয়ার্ডপ্রেসের কন্ট্রোল প্যানেল ব্যবহার করতে পারবেন ।

<

এর মধ্যে রয়েছে আপেল ফোন , আইপ্যাড, অ্যান্ড্রোয়েড মোবাইল, ব্ল্যাকবেরি ইত্যাদি। এটি ব্লগ লেখালেখির প্লাটফর্ম হওয়া সত্ত্বেও প্লাগইন ও থিম ব্যবহার করে সামাজিক সম্পর্ক, গ্যালারী, ই-কমার্স, ম্যাগাজিন, নিউজ পত্রিকা, পোর্টাল, পোর্টফোলিও, ফোরাম ইত্যাদি যেকোন ধরণের সাইট খুব সহজেই তৈরী করা সম্ভব।

ওয়ার্ডপ্রেস ব্যবহারের জন্য পিএসপি 4.3 বা এর উপরের সংস্করণ, মাইস্কিউয়াল 4.0 বা এর উপরের সংস্করন এবং ব্যবহৃত কম্পিউটারকে একটি লোকাল সার্ভার এ পরিনত করতে Apache, IIS বা Lite speed লাগবে । ক্রসপ্লাটফরমে তৈরি করা এই সফটওয়্যার এর মাদ্ধমে বিভিন্ন ভাষায় কাজ করা যায়। আমাদের দেশে ওয়ার্ডপ্রেসে বাংলাভাষায় বিভিন্ন ব্লগ ও ওয়েবসাইট রয়েছে যেমন Grathor একটি ব্লগ সাইট (Entergame) এটি একটি Gamming প্রটাক্ট কেনাবেচার ওয়েবসাইট । ওয়ার্ডপ্রেসের নানা উইজেট অথবা ট্যাব থেকে আপনার ইচ্ছামত সাইডবারে ড্রপ এবং ড্রাগ করে ব্যবহার করা যায় সহজেই ।

wordpress_CMS

এভাবেই সাইডবার অথবা বিভিন্ন প্রয়োজনীয় উইজেটগুলো দিয়ে ওয়েবসাইট বা ব্লগ সাজানো সাইট দেখতেও দারুন লাগে । ওয়ার্ডপ্রেস জনপ্রিয় হবার অন্যতম একটি কারন হল এর রয়েছে প্রচুর প্লাগিংস। প্রয়োজন মত যে কোন কিছুই অ্যাড করা যায় প্লাগিংসগুলো ব্যবহার করে । এজন্য প্রয়োজনীয় প্লাগিংসগুলো আপলোড করতে হয় হোস্টের ওয়ার্ডপ্রেস ফোল্ডারে।

অথবা বা পাশের মেনু থেকে প্লাগিন নামের অপশনে যেয়ে অ্যাড প্লাগিন যেয়ে সার্চ দিলেই দেখতে পারবেন আপনার কাঙ্খিত প্লাগিন চলে এসেছে অথবা হোস্টের ওয়ার্ড প্রেস ফোল্ডারের wp contect থেকে plugings ফোল্ডারের ভেতর আপলোড দিলেই দিলেই হয়ে যাবে । অবশ্য এই আপলোড প্রক্রিয়াটি ড্যাশবোর্ড থেকেও করা যায়। ড্যাশবোর্ড থেকে Install pluging Tab এ যেয়ে Active ক্লিক করেও এক একটা করে একটিভ করুন প্লাগিংস গুলো ইনস্টল হয়ে যাবে । ওয়ার্ডপ্রেসের বিস্তারিত জানা যাবে ওয়ার্ডপ্রেস ঠিকানার ওয়েবসাইটে।

Related Posts

16 Comments

মন্তব্য করুন