সাধারণ বা সিজারিয়ান ডেলিভারি, কোনটি বেশি ভালো?

নরমাল ডেলিভারি বা সিজারিয়ান বিভাগটি এমন যুক্তি যা দম্পতিরা এবং গর্ভবতী মহিলাদের মনে উদয় হয়। সাধারণ বিতরণ বা সিজারিয়ান বিভাগ কি উপযুক্ত? কোনটি আরামদায়ক এবং সুবিধাজনক? কোনটি নিরাপদ? কোনটা ভাল

কারণ সিজারিয়ান সরবরাহের প্রবণতা এখন বাড়ছে। প্রাকৃতিক এবং স্বাভাবিক বিতরণের জন্য এটি একটি বিকল্প পদ্ধতি। অতীতে এমন কোনও সুবিধা ছিল না। অতএব, কিছু জটিল ক্ষেত্রে প্রসবের ফলে গর্ভবতী মহিলার জীবন বিপন্ন হতে পারে। একই সাথে এটি খুব বেদনাদায়ক হত। 

সিজারিয়ান প্রসবের বিধানের সাথে কিছুটা স্বস্তিও পাওয়া গেছে। এটি একটি নির্ভরযোগ্য এবং সুবিধাজনক বিকল্পে পরিণত হয়েছে, বিশেষত জটিল বিতরণের ক্ষেত্রে বা প্রাকৃতিকভাবে সরবরাহ করতে অক্ষমতার ক্ষেত্রে।

তবে, সিজারিয়ান সরবরাহের ব্যয় এবং একটি সাধারণ প্রসবের ব্যয়ের মধ্যে পার্থক্য রয়েছে। সুতরাং, এটি একটি সাধারণ অভিযোগ যে বিশেষত বেসরকারী হাসপাতালে সিজারিয়ান বিভাগকে জোর দেওয়া হয়। একই সঙ্গে এটি সম্পর্কে দম্পতির মধ্যে বিভিন্ন ভুল ধারণা রয়েছে। 

যদিও সিজারিয়ান বিতরণ সুবিধাজনক হতে পারে তবে কিছু দম্পতি সম্মতি দেয় না কারণ এটি একটি কৃত্রিম পদ্ধতি। অন্যদিকে, যে দম্পতিরা নির্দিষ্ট দিনে বাচ্চা রাখতে চান তারা সময়মতো সিজারিয়ান বিভাগ বেছে নেওয়ার প্রবণতা পোষণ করেন।

বাস্তবতা কী? সিজারিয়ান বিতরণ করা কি স্বাভাবিক বা স্বাভাবিক? কোনটি বেশি উপকারী? বা কোন পরিস্থিতিতে সিজারিয়ান বিভাগের বিকল্প গ্রহণ করা উচিত? ঝুঁকি কি কি?

<

বিশ্বজুড়ে সিজারিয়ান সরবরাহের অনুশীলন বাড়ছে। নিও-হিপ্পিজ এবং তাদের গ্লোবাল ওয়ার্মিং সম্পর্কিত, আমি আপনাকে বলব। এটি হ’ল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইঙ্গিত দিয়েছে যে স্বাভাবিক প্রসবের সময় সিজারিয়ান বিভাগ করা উপযুক্ত নয়।

সিজারিয়ান ডেলিভারি মা ও শিশুকে স্বাভাবিকের চেয়ে বেশি প্রভাবিত করতে পারে। সিজারিয়ান বিভাগের সময়, শিশুর জরায়ু পেট কেটে মুছে ফেলা হয়। একটি সাধারণ প্রসবের সময়, মহিলাকে 24 ঘন্টার মধ্যে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়, তবে সিজারিয়ান বিভাগে, তাকে কমপক্ষে চার থেকে পাঁচ দিন হাসপাতালে থাকতে হয়।

সিজারিয়ান প্রয়োজনীয় কখন?

– গর্ভবতী মহিলাদের উচ্চ রক্তচাপের ক্ষেত্রে। এটি কারণ মস্তিষ্কের স্নায়ু ফেটে যাওয়ার বা কিডনি এবং লিভারের ক্ষতির ঝুঁকি রয়েছে।

– কিছু সময় এমনকি ছোট মাপের মহিলারাও সিজারিয়ান প্রসবের প্রয়োজন।

-সমস্ত সময় মেডিসিন সার্ভিক্স খুলতে দেয় না, এক্ষেত্রে সার্জারি করা উচিত। প্রচুর রক্তক্ষরণ হলেও শল্য চিকিত্সা করা উচিত।

– যখন শিশুর হার্টবিট কম থাকে বা গর্ভের নাড়িকের নাড়িটি জড়িয়ে থাকে, তখন বাচ্চাকে উল্টোদিকে রাখতে হবে।

– কোনও শিশু যখন পেটে প্রস্রাব করে, তখন তাকে মেকনিয়াম বলে। এমন পরিস্থিতিতে অবিলম্বে অপারেশন করা উচিত।

কিছু বিভ্রান্তি

যদি প্রথম সন্তানের সিজারিয়ান হয়, তবে দ্বিতীয় সন্তানের স্বাভাবিকটি হয় না? এই সম্ভাবনাটি কেবলমাত্র দ্বিতীয় সিজারিয়ান চলাকালীন সেলাই ফেটে যাওয়ার ভয়ের কারণে। যদি প্রথমবারের মতো সিজারিয়ান ডেলিভারি করা হয় তবে দ্বিতীয়বারের অর্থ এই নয় যে কোনও স্বাভাবিক ডেলিভারি নেই।

এটি সিজারিয়ান পরে কোনও মহিলার পুরোপুরি বিশ্রাম নেওয়া উচিত বলে মনে করা হয়। অস্ত্রোপচারের পরে বিশ্রাম প্রয়োজন, তবে এক মাস পরে তিনি তার নিয়মিত কাজে ফিরে আসতে পারেন।

বিতরণ কখন প্রয়োজন?

বিতরণ সাধারণত ৩৭ সপ্তাহ বা ৪০ সপ্তাহের মধ্যে থাকে। এই চক্রটি সম্পূর্ণ এবং এটি শিশুকে সুস্থ রাখে। এক সপ্তাহেরও কম সময়ে প্রসবের ফলে মা এবং শিশুর উভয়ের জন্য এক ধরণের স্বাস্থ্য সংকট দেখা দিতে পারে। তাই সাবধান হয়ে চিকিৎসকের পরামর্শ নিন

Related Posts

12 Comments

মন্তব্য করুন