সারাদেশে কৃষি জমিতে শিম চাষে ব্যাপক ফলন

বাংলাদেশ কৃষি প্রধান দেশ এবং সারাদেশেই কৃষকেরা বিস্তীর্ণ এলাকা জুরে কৃষি কাজ করে থাকে। শীতে কৃষকেরা বিভিন্ন ধরণের সবজি কৃষি জমিতে ফলন করে থাকে এবং এর ভেতর শিম অন্যতম। শীতে শিমের চাহিদা ভোক্তাদের কাছে খুবই বেশী। শিম ফলন করে কৃষকেরা প্রতি বছরের শীত মৌসুমে লাভবান হয়ে থাকে।

প্রতিবছরই শীত মৌসুমে শিমের ফলন শুরু হয়ে থাকে এবং শুরুর দিকে শিমের ফলন কম থাকায় বাজারে দাম একটু বেশী থাকে। সারাদেশে প্রত্যন্ত অঞ্চলে কৃষকেরা শিমের চাষাবাদ করে থাকে এবং বাজারে বিক্রয় করে লাভবান হয়ে থাকে। প্রায় সব ধরণের মাটিতেই শিমের চাষ হয়ে থাকে। শিম চাষ বাড়ির চালে, মাচায়, রাস্তা কিনবা পুকুর পাড় ও জমির আইলেও শিমের ফলন হয়ে থাকে। শিম চাষে খরচ কম এবং স্বল্প খরচেই শিম চাষ করে কৃষকেরা লাভবান হইতে পারে। শীত ও গ্রীষ্মকাল এই দুই ঋতুতেই কৃষি জমিতে শিমের ফলন করা হয়ে থাকে।

শীতে কৃষি জমিতে শিমের ফলন ভালো হওয়ায় শিমকে শীতকালিন সবজি বলা হয়। মেহেরপুর জেলাতে এবছর সর্বোচ্চ শিমের ফলোন হয়েছে। মেহেরপুর জেলাতে মোট ৫৫০ হেক্টর কৃষি জমিতে শিমের ব্যাপক ফলন হয়েছে। প্রকৃতপক্ষে মেহেরপুরের সদর উপজেলার পিরোজপুর ইউনিয়নের বারাদি, পাটকেলপোত, কাঁঠালপোতা, সোনাপুর, পিরোজপুর, টুঙ্গি ও গহরপুরসহ কয়েকটি গ্রামের কৃষি জমিতে শিমের ব্যাপক ফলোন দেখা যায়।

মেহেরপুরের বিস্তীর্ণ এলাকা জ্বুরে শিম চাষের ব্যাপক ফলন দেখা দিয়েছে এবং মেহেরপুরের সদর উপজেলার পিরোজপুর ইউনিয়নের কাঁঠালপোতা গ্রামের ৮০০ বিঘা ও মেহেরপুরের টুঙ্গি গ্রামের মাঠে প্রায় ৩০০ বিঘা জমিতে এই শিম চাষ করা হয়ে থাকে। মেহেরপুরের অধিকাংশ কৃষকেরা শিম চাষ করে লাভবান হয়েছেন। শিমের চাহিদা অন্যান্য সবজির চাহিদা থেকে অনেক বেশী এবং শিমের ফলন বেশী হওয়ায় কৃষকেরা হেক্টর হেক্টর জমিতে ব্যাপকভাবে শিমের ফলন করছে।

বাজারে শিম ব্যবসায়ীরা কৃষকের থেকে শিম ক্রয় করে বাজারে বিক্রয় করে ব্যাপকভাবে লাভবান হয়ে থাকেন। মেহেরপুর জেলার শিম চাষী সুরমান হোসেন বলেন বর্তমানে শিমের ফলন থেকে চাষীরা খুব ভালো ফলোন পাচ্ছে এবং ফলন বৃদ্ধির জন্য তারা গরম কালেও কৃষি জমিতে শিম চাষ করে লাভবান হওয়ার আশায় আছে। তিনি বলেন আবহাওয়া অনুকূলে থাকলে শিম চাষে ফলন ভালো হয় এবং চাষাবাদের জন্য আবহাওয়া বিশেষ ভূমিকা পালন করে থাকে। উর্বর জমি শিম চাষের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

সার ও কীটনাশক প্রয়োগে কৃষিজমি উর্বর করা হয়ে থাকে। এছাড়াও শিম ব্যবসায়ী আব্দুল সালাম বলেন যে কৃষক হতে শিম কিনে তিনি আর্থিকভাবে লাভবান হয়েছেন। শিম ব্যবসা ভবিষ্যতে আরো প্রসার ও বৃদ্ধি পাবে এটাই কামনা করছে শিম চাষীরা।

<

সূত্র: জাগোনিউজ২৪.কম

Related Posts