সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি ও কিভাবে কাজ করে?

একটি ওয়েবসাইটের জনপ্রিয়তার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO – Search Engine Optimization) করা সবচেয়ে জরুরী একটি কাজ। সাইট যতই তথ্যবহুল হোক না কেন, সঠিক এসইও করা না থাকলে পর্যাপ্ত ভিজিটর পাবার আশা ছেড়ে দিতে হবে। এজন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন খুবই জরুরী একটি বিষয়।

ইন্টারনেট দুনিয়ায় অসংখ্য সার্চ ইঞ্জিন রয়েছে। আমরা জানি তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় তিনটি সার্চ ইঞ্জিন হলো গুগল, ইয়াহু! ও বিং। তবে বর্তমান বিশ্বের বেশিরভাগ মানুষেরই প্রথম পছন্দ গুগল সার্চ ইঞ্জিন। আমরা যখন ইন্টারনেটে কোনো নির্দিষ্ট জিনিস খুঁজে পেতে সার্চ ইঞ্জিনে কিছু না কিছু লিখে সার্চ করি তখন গুগলের প্রথম পেজে যেই ওয়েবসাইট গুলোর লিংক সামনে আসে, আমরা সেখান থেকেই আমাদের কাঙ্ক্ষিত লিংকে গমন করে আমাদের তথ্য সংগ্রহ করি।

ঠিক তেমনি আপনার যদি একটি ওয়েবসাইট থাকে এবং সেটিতে কোনো নির্দিষ্ট বিষয়বস্তু থাকে এবং সেগুলো মানুষ যখন পড়তে আসবে তখন অবশ্যই সার্চ ইঞ্জিন থেকেই সার্চ করে আসবে তাই না! এজন্য গুগলের প্রথম পেজের প্রথম লিংকটাই যদি আপনার থাকে তো সার্চ ইঞ্জিনে আপনার সাইটের অবস্থানটাই সবচেয়ে ভালো থাকবে এবং আপনি পর্যাপ্ত ভিজিটর পেতে পারবেন। মূলত এটিই হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কৌশল।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রধানত দুই ধরনের হয়ে থাকে, সেগুলো হলোঃ

১. অনপেজ এসইও

২. অফপেজ এসইও

অনপেজ এসইওঃ যে এসইও ওয়েবসাইটের ভিতরে করা হয় যেমন টাইটেল, কন্টেন্ট, কীওয়ার্ড ইত্যাদি বিষয়সমূহ সেগুলোই হলো অনপেজ এসইও।

অফপেজ এসইওঃ যে এসইও সাইটের বাইরে করা হয় যেমন ব্লগ, ফোরাম পোস্টিং ইত্যাদি।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মেটা ট্যাগ

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের(এসইও) জন্য মেটা ট্যাগ একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। মেটা ট্যাগে একটি ওয়েবপেজের কনটেন্টের সারাংশ উল্লেখ থাকে। যা গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনকে সেই ওয়েবপেজে কি আছে তার ধারণা দেয়। মেটা ট্যাগের বর্ণনা সবসময় ২/৩ লাইনের মধ্যে হওয়ায় ভালো। মেটা বর্ণনাকে সার্চ ইঞ্জিন ওয়েব পেজের সারাংশ হিসেবে মনে করতে পারে। কারণ একজন ইউজার যে শব্দ বা কিওয়ার্ড দিয়ে সার্চ করবে সেটার সাথে যদি সারাসরি পেজের কনটেন্টের কোনো অংশের মিল থাকে তাহলে সেই অংশ সার্চ ইঞ্জিনে প্রদর্শিত হতে পারে।

কোনো ইউজার সার্চ ইঞ্জিনে যে শব্দ বা কিওয়ার্ড দিয়ে সার্চ করবে সেই কিওয়ার্ড যদি মেটা ট্যাগের বর্ণনায় থাকে তাহলে সার্চ রেজাল্টে সেই শব্দ বা কিওয়ার্ড-টি বোল্ড করে প্রদর্শিত হবে।

বোল্ড করা শব্দটি ইউজারকে বুঝতে সাহায্য করে যে, সে যে তথ্য খুঁজছে সেটার সাথে পেজটির কতটুকু মিল রয়েছে। তাই মেটা ট্যাগের বর্ণনা এমনভাবে দিতে হবে যাতে তা ইউজারকে আকৃষ্ট করতে পারে।

আপনি যে পেজের জন্য মেটা বর্ণনা দিবেন সেই পেজ থেকে কপি করে মেটা বর্ণনা দেয়া থেকে বিরত থাকুন। বরং পেজের কনটেন্টের সাথে মিল রেখে সংক্ষিপ্ত একটি সারমর্ম লিখে দিন মেটা বর্ণনায়। এতে করে ইউনিক কনটেন্ট ও ইউনিক মেটা বর্ণনা তৈরি করা সম্ভব। এবং অবশ্যই আপনার সাইটের প্রতিটি পেজের মেটা বর্ণনা ভিন্ন ভিন্ন দেয়ার চেষ্টা করুন। তানাহলে ইউজার ও সার্চ ইঞ্জিন যখন একসঙ্গে অনেক পেজ দেখবে তখন সমস্যা হবে।

একটি ওয়েবসাইটের সকল পেজ একসাথে দেখতে সার্চ ইঞ্জিনে (site:http://grathor.com) এই লেখাটি লিখে সার্চ দিলে সকল পেজ দেখা যাবে। grathor.com এর জায়গায় আপনি যেকোনো ওয়েবসাইটের নাম দিয়েই পরিক্ষা করতে পারেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন