সায়েন্টিফিক ক্যালকোলেটর দিয়ে ভগ্নাংশ সমস্যা সমাধান করুণ মাএ ২ মিনিটে।

আসলামুআলাইকুম৷আশা করি সবাই ভাল আছেন।আমিও ভাল আছি। আজ আমি সায়েন্টিফিক ক্যালকোলেটর আর একটি বিষয় নিয়ে আলোচনা করব। সেটি হচ্ছ ক্যালকোলেটর দিয়ে কিভাবে ভগ্নাংশ সমস্যা সমাধান করা যায়।

আশা করি এই পোস্ট টি থেকে আপনারা অনেক কিছু শিখতে পারবেন।আমরা প্রায় সকালেই সায়েন্টিফিক ক্যালকোলেটর ব্যাবহার করি।কিন্তু এমন অনেকে আছে যারা এই ক্যালকোলেটর এর অনেক কিছু জানে না।আসলে আমি নিজেই অনেক কিছু জানতাম না।

সবাই বলত যে সায়েন্টিফিক ক্যালকোলেটর দিয়ে নাকি সব ধরনের অংকই করা যায়। কিন্তু কিভাবে করে সেটিই জানতাম না।যাক কালের বিবর্তনে এখন সায়েন্টিফিক ক্যালকোলেটর এর সব কিছুই জানি। আপনারা ও যেন সঠিক ভাবে সায়েন্টিফিক ক্যালকোলেটর ব্যাবহার করে সহজে অল্প সময়ে সমস্যা সমাধান করতে পারেন এই জন্য আজকের এই পোস্টটি।

পরিক্ষা হলে এক মিনিট সময় অনেক।MCQ এ প্রতিটি প্রশ্নের মান ১।তাই আশা করি এই পোস্ট টি থেকে আপনারা অনেক কিছু শিখতে পারবেন।তো আর কথা না বারিয়ে চলুন চলে যাই মূল আলোচনায়।
প্রথমেই বলে রাখি ভগ্নাংশ এক প্রকার ভাগ।

আপনারা ভাগ পক্রিয়াতে ও এই সব সমস্যা সমাধান করতে পারবেন। কিন্তু সমস্যা হচ্ছে ভাগ পক্রিয়াতে ফলাফল আসে দশমিকে।আার ভগ্নাংশ পক্রিয়াতে এই সব সমস্যা সমাধান করলে সরাসরি ভগ্নাংশ তেই আসবে।যেমন

(১/২+১/৩)এর যোগ করতে নিচের মতো করে টাইপ করতে হবে।

1 ab/c 2+1 ab/c 3 =5/6

(১সমস্ত১/২+১সমস্ত১/৩) এর যোগ করতে নিচের মতো করে টাইপ করতে হবে।

1 ab/c 1 ab/c 2+1 ab/c 1 ab/c 3=2 সমস্ত5/6
অপকৃত ভগ্নাংশঃ shift ab/c
Ans:17/6
অনুরূপ ভাবে বিয়োগ, গুন,ভাগ করতে পারবেন।

আজ আর নয়। পোস্ট টি ভালো লাগলে বলবেন। সাইন্টিফিক ক্যালকুলেটরে 300 রকমের ফাংশান রয়েছে। সায়েন্টিফিক ক্যালকোলেটরের এই সকল ফাংশন নিয়ে আমি বলব। আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন।

[বি.দ্রঃ ab/c এবং shift হচ্ছে ক্যালকোলেটর বাটন ]

Related Posts