সিঙ্গাপুর সম্পর্কে অবাক করা কিছু তথ্য!

মালায়েশিয়া থেকে দক্ষিনে একটি দী্পের শহর হলো সিঙ্গাপুর। এটি ক্রান্তীয় জ্রলবায়ু ও ওং সংস্কৃতির জনসংখ্যার একটি অর্থনৈতিক অঞ্চল। সিংগাপুর হলো বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ। সিঙ্গাপুর এশিয়ার মধ্যে সবচাইতে উন্নত দেশ বলে বিবেচনা করা হয়।

সিঙ্গাপুর হলো টকিও ডুবাই থেকে উন্নত একটি শহর। সিঙ্গাপুর যেটি কিনা ১৯৬৩ সালে মালেয়শিয়ানদের সহায়তায় ব্রিটিশদের হাত থেকে মুক্ত হয়। এবং মালয়েশিয়ানদের সাথে যুক্ত হয়ে যায়। এরপরে ১৯৬৫ সালে মালেয়শিয়া থেকে পৃথক হয়ে একটি স্বাধীন হিসেবে বিভিন্ন দিকে পরিচিতি পাই। সিঙ্গাপুরের আয়তন মাত্র ৭১৯ কিলোমিটার। এর আয়তন আয়তন আমাদের দেশের অনেক জেলার থেকেও ছোট। সিঙ্গাপুর এমন একটি দেশ যার মধ্যে চারটি অফিশিয়াল ভাষা রয়েছে। যেমন: ইংলিশ, মালেয়, মান্দারিন ও তামিল ভাষা। সিঙ্গাপুরে রয়েছে ৭৪.৩% চাইনিজ, ১৩.৩% মালেয়শিয়ান এবং ৯.১% ইন্ডিয়ান লোক এবং বাকী ৩.৩% অন্যান্য দেশের লোক। সিঙ্গাপুরে ৩১% লোক বৌদ্ধ ধর্মের, ২০% লোক খ্রিষ্টান ধর্মের এবং এটি এমন একটি দেশ যেখানে শতকরা ১৮ শতাংশ লোক কোনো ধর্মই বিশ্বাস করে না। ১৪% লোক ইসলাম ধর্ম পালন করে এবং ৫% লোক হিন্দু ধর্মের অনুসারী। সিঙ্গাপুরে মোট জনসংখ্যা বর্তমানে প্রায় ৫৭ লক্ষ ৩৬ হাজার।

সিঙ্গাপুরের ৮০ শতাংশেরও বেশি লোক সরকারী সহায়ক বাড়িতে থাকেন। তার মানে সিঙ্গাপুরের ৮০% লোক সরকারী বাড়ীতে থাকে অর্থাৎ, সরকারের বানানো বাড়িতে। ৭ ই নবেম্বর হলো সিঙ্গাপুরের  জাতীয় গাছ লাগানোর দিবশ। সিঙ্গাপুরে জন্মদিনের উপলক্ষে গাছ দেওয়া হয়। এমন কি বিবাহের সময় গাছ দেওয়ার রিতী রয়েছে। সিঙ্গাপুরের নোটের পিছনে দেশের জাতীয় সংগীত মলেয় ভাষায় লেখা থাকে। সিঙ্গাপুরকে বলা হয় সিংহের শহর বা লায়ন সিটি কিন্তু গোটা সিঙ্গাপুরে একটিও সিংহ নেই।অথবা সিঙ্গাপুরে এমন একটিও চিড়িয়াখানা নেই যেখানে কিনা সিংহ আছে।

সিঙ্গাপুরের মানূষ পৃথীবির সবচেয়ে দ্রুতগতির হাটার মানুষ। ৫৫ সেকেন্ডে সিঙ্গাপুরের মানুষ হাটে প্রায় ১৮ মিটার। সিঙ্গাপুরে আত্নহত্যার চেষ্টা করা সম্পুর্নভাবে বেআইনি। আপনি যদি আত্নহত্যা করে ব্যর্থ হন তাহলে আপনাকে জাবজ্জীবন কারদন্ড দেয়া হবে। সিঙ্গাপুরকে ফাইন সিটি নামেও ডাকা হয়। তার মানে সিঙ্গাপুর এমন একটি শহর যেখানে জরিমানা ব্যবস্থা রয়েছে। এখানে রাস্তায় চুইঙ্গাম ফেল্লে জরিমানা এমনকি এক সপ্তাহ জেল হতে পারে।সিঙ্গাপুরে রাত ২ টার পরে দুজনের বেশি বের হওয়া নিষিদ্ধ।

সিঙ্গাপুরে অনেকেই জানেন একটি পলিটি্ক্যাল পার্টি রয়েছে কিন্তু এটি সম্পুর্ণরুপে ভূল তথ্য। সিঙ্গপুরে অনেক গুলো পলিটিক্যাল পার্টি রয়েছে যার মধ্যে পিপলছ একশন পার্টি সব থেকে বেশি ক্ষমতা দর এমন এটি ১৯৫৯ সাল থেকে ক্ষমতায় রয়েছে। সিঙ্গাপুরে প্রতিতাবুত্তি বৈধ এবং এক গবেষনায় দেখা গেছে পুথিবীর সবচেয়ে বেশি ও খোলামেলা পতিতাবিত্ত করা হয় সিঙ্গাপুরে। সিঙ্গাপুরে অসলিন চলচিত্র ফটোগ্রাফ বই এবং ডিজিটা ফান বই বিতরন বা বিক্রয় অবৈধ। ইন্টারনেটের পর্ন গ্রাফি একসেস এটি অপরাধ নয়।তার মানি আপনি সিঙ্গাপুর থেকে ইন্টারনেট থেকে পর্নগ্রাফি দেখতে পারবেন যেটি কিনা আমাদের বাংলাদেশে অবৈধ বলে ঘোষনা করা হয়।

আশা করি পোস্টটি থেকে সিঙ্গাপুর সম্পর্কে নতুন কিছু ধারনা পেলেন। পরবর্তীতে আবারও লিখবো হয়তো নতুন কোনো দেশ সম্পর্কে।

Related Posts