সিস্টেম আপডেট দেওয়ার পর ব্যাটারি ড্রেনেজ সমস্যা দেখা দিলে কি কি করবেন?

স্মার্টফোন বর্তমান সময়ে আমাদের নিত্যদিনের সঙ্গী। আর এর প্রাণ লুকিয়ে রয়েছে এর ব্যাটারির মধ্যে। ব্যাটারি ব্যাকআপ যদি ভালো না পাওয়া যায় তবে স্মার্ট ফোন ব্যবহার করে মোটেই একটি সুন্দর এক্সপেরিয়েন্স পাওয়া সম্ভব নয়।

সময় যাওয়ার সাথে সাথে স্মার্টফোন তাদের সিস্টেমে বিভিন্ন ধরনের আপডেট লঞ্চ করে থাকে। অ্যান্ড্রয়েড আপগ্রেড, ইউজার ইন্টারফেস আপগ্রেড, সিস্টেম আপগ্রেড অথবা আপডেট স্মার্টফোন কোম্পানি কর্তৃক আমাদের সকলের ব্যবহার করায় স্মার্টফোনগুলোতে আমরা প্রায়ই লক্ষ করে থাকি। আমরা যার যার চাহিদার মত এই আপডেটগুলো আমাদের মোবাইলে করে নেই। কিন্তু এই কাজের পর আমাদের সকলেরই প্রায় এক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় যা হল ব্যাটারি ড্রেনেজ।

এই সমস্যাটি আমরা বেশিরভাগ স্মার্টফোন ইউজারদের ক্ষেত্রেই লক্ষ করে থাকি। হঠাৎ করেই যেন স্মার্টফোনের ব্যাটারি একটু বেশি তাড়াতাড়ি শেষ হয়ে যায়। আগের মতো ভালো ব্যাকআপ পাওয়া সম্ভব হয় না। আজকে আপনাদের সামনে এই সমস্যাটির সমাধান তুলে ধরতে চলেছি। আশা করি আপনাদের উপকারে আসবে।

সিস্টেম আপডেট হওয়ার পর ব্যাটারির ড্রেনেজ সমস্যার সমাধানের জন্য কি কি করনীয়:

১. সর্বপ্রথম আপনার স্মার্টফোনকে সময় নিয়ে আপডেট হতে দিন। আপডেট হওয়ার পর যদি আপনি লক্ষ্য করে থাকেন ব্যাটারি ব্যাকআপ আগের চেয়ে কমে গিয়েছে তাহলে আপনার ফোনটিকে পুনরায় রিস্টার্ট করুন অথবা রিবুট করুন কারণ নতুন আপডেট আপনার স্মার্টফোনের সিস্টেমে বেশ কিছু পরিবর্তন করে থাকে।এর সাথে অনেক সময় নতুন অ্যাপ আপনার ফোনে ইন্সটল হয় এবং ব্যাকগ্রাউন্ডে এগুলো চলতে থাকে। আপনি ফোনটিকে রিস্টার্ট করলেই আপনার সমস্যাটির সমাধান হতে পারে।

২. সিস্টেম আপডেট হওয়ার সময় আমরা অনেকেই ফোনটি ধীরে ধীরে আপডেট হওয়ার কারণে কোনটিকে রিস্টার্ট করার চেষ্টা করি। কিন্তু এই কাজটি আপনার ফোনের এবং ফোনের ব্যাটারির জন্য মারাত্মক ক্ষতিসাধন করতে পারে। তাই ধৈর্য সহকারে স্মার্টফোনকে আপডেট হতে দিন এবং যদি আপনার ইন্টারনেট কানেকশন দুর্বল থাকে তবে একটি ভাল ইন্টারনেট কানেকশন ব্যাবহার করার চেষ্টা করুন এবং কাজের মাঝে ফোন রিস্টার্ট করা হতে বিরত থাকুন। আপডেট হওয়ার পর যখন ফোনটি রিস্টার্ট হবে তার ১০ থেকে ২০ মিনিট পর পুনরায় রিস্টার্ট করুন।

৩. নতুন আপডেট আপনার ফোনে নতুন অ্যাপ নিয়ে আসতে পারে। আর নতুন এক মানেই ফোনের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এর মধ্যে নতুন করে চাপ সৃষ্টি করা। আর এই জন্য কাজ করার ক্ষেত্রে আপনার ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়ে যায়। তাই আপনার প্রয়োজন অনুসারে অ্যাপ গুলো রেখে বাকি অ্যাপ গুলো ডিলিট করুন।

৪. নতুন সিস্টেম আপডেট হওয়ার পর ভালো করে ইন্টারনেট থেকে আপডেট টি সম্পর্কে জেনে নিন। বিভিন্ন গ্রাহকদের মতামতকে যাচাই করুন এবং আপডেট টির উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে জেনে নিন। যদি আপডেট এর মধ্যে কোন ত্রুটি থেকে থাকে তাহলে সিস্টেম আপডেট করা হতে বিরত থাকুন।

৫. যেহেতু নতুন সিস্টেম আপনার স্মার্টফোনে থাকা পুরনো সিস্টেমের উপর প্রতিস্থাপিত হয় তাই সেটি আপনার ফোনে থাকা সিস্টেমের বেশ কিছু জায়গা দখল করে। কিন্তু অনেক সময় ডেভলপারদের ত্রুটির কারণে এটি সম্পূর্ণ রূপে আপনার ফোনে ইন্সটল হতে সক্ষম হয় না। যার ফলে ব্যাটারি ড্রেনেজ দেখা দেয়। যদি এই ধরনের কোন সমস্যা হয়ে থাকে তবে সিস্টেম আপডেট টি যদি ডিলিট করা সম্ভব হয় তাহলে ডিলিট করুন এবং পুনরায় আপডেট করুন।

আশা করি উপরের পদক্ষেপগুলো গ্রহণ করলে আপনার স্মার্টফোনে সিস্টেম আপডেট দেওয়ার পর ব্যাটারি ড্রেনেজ এর যে সমস্যা দেখা দেয় তা সমাধান হবে।

Related Posts

17 Comments

মন্তব্য করুন