সি.পি.এ মার্কেটিং

সি.পি.এ মার্কেটিং কী?

সি.পি.এ এর পূর্ণরূপ হলো Cost Per Action. অর্থাৎ আপনার লিঙ্কের মাধ্যমে গিয়ে কেউ নিদিষ্ট পদক্ষেপ নিলেই আপনার একাউন্ট এ ডলার জমা হবে। পদক্ষেপটি হতে পারে ইমেল সাবমিট করা, জিপ কোর্ড সাবমিট করা, ডাউনলোড করা, কিছু ওরডার করা ইত্যাদি। প্রতিটি কনভার্ট এর জন্য সাধারণত $0.70 থেকে $35 পর্যন্ত পে করে থাকে। কিছু প্রোডাক্ট $270 বা তার চেয়ে বেশি পাওয়া যায়। এ ধরনের মার্কেটিং PPL বা Paid per lead মার্কেটিং নামেও পরিচিত। কিছু কিছু সি.পি.এ মার্কেটিং আছে যেগুলো বিভিন্ন ক্যাটাগরিতে Lead প্রমোট করার সুযোগ দিয়ে থাকে।

কিভাবে এই মার্কেটপ্লেস এ কাজ করবেন। নিচে বেসিক কিছু স্টেপ দেওয়া হলো:

১। অফার

২। প্লানিং

৩। লিড

এগুলোর বিস্তারিত জানুন

১। অফার: সিপিএ মার্কেটপ্লেস এ প্রচুর আছে। আপনার নিজের পছন্দমত যে কোন অফার নিয়ে কাজ করতে পারেন। বিভিন্ন দেশে বিভিন্ন কোম্পানি বিভিন্ন রকমের অফার দিয়ে থাকেন। সেই অফার এর পাশে অফার এর মূল্য এবং কমিশন সহ দেওয়া থাকে। সেখান থেকে আপনার পছন্দমত অর্থাৎ যেটা আপনি বেশি পারেন যেটা আপনি ভালোভাবে উপস্থাপন করতে পারবেন সেই অফার টা নিয়ে কাজ করবেন। সেই অফার নিয়ে আরটিকেল লিখতে পারবেন অথবা যেই আর্টিকেল লিখতে পারবেন সেই আর্টিকেল নিয়ে কাজ করতে পারবেন। অফার নির্বাচন করার পর কিভাবে আপনি আপনার অফারটি মার্কেটিং করবেন সেটা নিয়ে নতুন  নতুন ভাবনা আনেন।

২। প্লানিং: সিপিএ মার্কেটপ্লেস এ প্লানিং খুবই গুরুত্বপর্ণ একটি। প্লানিং একাউন্ট খুবি সতর্কতার সাথে খুলতে হবে। প্লানিং এ কোনো ভূল হলে কখনো আপনি আয় করতে পারবেন না। আপনার একাউন্ট ও ডিজাবল হয়ে যেতে পারে।  অবশ্যই প্লানিং করার সময় নিচের বিষয় গুলো আয়ত্ব করতে হবে।
ক) কীওয়ার্ড রির্চাচ
খ) মার্কেট রির্চাচ
গ) ফাইন্ড গুড প্রোডাক্ট
ঘ) প্লান মার্কেটিং
ঙ) লেনডিং পেইজ
চ) লিড জেনারেশন
আপনার থেকে এসইও সমন্ধে ভালো ধারনা থাকতে হবে। এসইও সমন্ধে ভালো ধারনা থাকলে প্লানিং করতে সহজ হবে।

৩। লিড/ ট্রাফিক সোর্চ: আমাদের অফার গুলো বিভিন্ন সাইটে মার্কেটিং করি যাতে আমাদের অফারগুলো ঐ সাইটে ভিজিটর জানতে পারে আমাদের নতুন নতুন প্রোডাক্ট সম্পর্কে। নতুন নতুন প্রোডাক্ট আপলোড করার কারণে আমাদের প্রোডাক্ট সেল হয়। আমাদের প্রোডাক্ট মার্কেটিং করার আগে কোন ওয়েব সাইট হতে ট্রাফিক আসতে পারে সে সম্পর্কে সরণ রাখতে হবে। উল্টা-পাল্টা, আবুল-তাবুল, মিথ্যা, বানাওয়াট এবং ভুল ট্রাফিক/ভিজিটর আসলে আপনার কষ্ট করে লেনডিং করা পেইজ পোষ্ট বা প্রোডাক্ট কখনো সেল হবে না। সব কিছু ঠিক থাকলে আপনার লিড জেনারেশন হবে আর আপনার ইনকাম হবেই হবে।

১। নিস কি? অথবা কিভাবে আমরা নিস নিয়ে কাজ করব?

২। কোন মার্কেট প্লেস এ কাজ করব।

৩। কিভাবে শুরু করব।

নিচে এগুলো নিয়ে আলোচনা করা হলো:

নিস: নিস বলতে সাধারণত “বিষয়” কে বোঝায়। অর্থাৎ যে সব বিষয়ের উপর মানুষের আকর্ষণ থাকে তাকেই নিস বলে।

উদাহরণসরূপ: যেমন: Make money, Health and beauty, Fitness আরও অনেক মানুষের যেমন পছন্দের শেষ নেই তেমনি নিসেরও শেষ নেই।

অ্যাকশন বলতে কি বোঝায়?

ক) কোনো সাইট এ সাইন আপ করা

খ) গেম অথবা কোন কিছু ডাউনলোড করা

গ) সাবস্ক্রাইব করা

ঘ) কোনো অফার কেনা

ঙ) অনলাইনে কোন গেইম এর জন্য অ্যাকাউন্ট খোলা

চ) ইমেল আইডি দেওয়া

ছ) কোন সাইটে নিজের পোস্ট কোড দেওয়াও এক একটা অ্যাকশন।

সি.পি এ মার্কেটিং এর জন্য আপনাকে কোন বিনিয়োগ করতে হবে না। শুধুমাত্র কোম্পানির মার্কেটিং করে লিড তৈরি করার জন্য আপনাকে কমিশন দেওয়া হবে। উদাহরণসরূপ: আপনার লিংক এর মাধ্যমে কেউ ফর্ম পূরণ করলে তার বিনিময়ে আপনাকে নির্দিষ্ট পরিমাণ কমিশন দেওয়া হবে। অথবা আপনার মাধ্যমে কেউ আমার লিংক দেওয়া বা আমার কোম্পানির কোনো গেইম ডাউনলোড করলে কিংবা গেইম অপেন করে গেইম খেলার জন্য একাউন্ট তৈরি করলে আপনি কমিশন পাবেন। আর এ কারণেই সি.পি.এ মার্কেটিং অধিক জনপ্রিয় ও আয়ের সহজ মাধ্যম হয়।

আপনি যদি সি.পি.এ মার্কেটিং কে আয়ের মাধ্যম হিসেবে নিতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে। তার জন্য প্রয়োজন মনোবল এবং কঠোর পরিশ্রম। পরিশ্রম ছাড়া কোনো কিছুতেই সফলতা আসেনা। আপনি যত বেশি পরিশ্রম করবেন তত বেশি সফলতা আপনার কাছে ধরা দিবে। অবশ্যই সেটা সৎ পথে কাজ হতে হবে। অসৎ পথে কোটি কোটি টাকা আয় করার চেয়ে সৎ পথে ১০০ টাকা আয় করা অনেক ভালো। কেসিনো ব্যবসায় যুক্ত মানুষগুলোর কথাই ভাবেন…..

Related Posts