সুখ কি মরিচীকা? সুখের খোজে আমরা কি কি ভুল করি জেনে নিন।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ। আশা করি সবাই ভাল আছেন। আপনারা সবসময় ভাল থাকেন এটাই কাম্য।আমরা জীবনের বেশিরভাগ সময় ব্যয় করি সুখ খোজাখুজি তে।আসলে সুখ কোথায়? সুখ কি আসলেই আছে? নাকি আমরা আসলে সুখ নামক মরিচিকার পিছনে ছুটতেই থাকি! আপনার জীবনের সুখ শান্তি সবকছুই কিন্তু নর্ভর করে আপনার উপর। আপনি কিন্তু চাইলেই সুখী হতে পারেন।কি ভাবছেন এটা আবার কেমন কথা হল? আসলেই তাই, সবকছুই আপনার মনের উপর নির্ভরশীল। আপনাদের একটা গল্প বলি উদাহরণ হিসেবে।

একদা একজন শিক্ষক তার ছাত্রদের কিছু ভাল থাকার উপায় হিসেবে শিক্ষা দিতে চাইলেন।তিনি একটা ছাত্রকে বললেন দুইটা গ্লাস নিয়ে আসতে। ছাত্র টা দুইটা গ্লাস আনার পর শিক্ষক দুইটা গ্লাস টেবিলের উপর রেখে তাতে পানি ঢালতে শুরু করলেন।একটা গ্লাসে পানি ঢেলে পুরোটা ভরে ফেলনেন আর একটা গ্লাসের অর্ধেক পরিমাণ পানি ঢাললেন। এবার সকল ছাত্রদের প্রশ্ন করলেন এক এক করে যে তোমরা কি দেখতে পাচ্ছো? কেউ বলল এক গ্লাস ভরা আর এক গ্লাস অর্ধেক খালি।বেশিরভাগ ছাত্রই এই একই জবাব দিল।এবার শিক্ষক সবাইকে উদ্দেশ্য করে বললেন।এই যে এই গ্লাস দুটো দেখতে পাচ্ছো এই দুটো হচ্ছে দুটো মানুষের জীবন।আর গ্লাসে ভরা যে পানি দেখছো এটা হচ্ছে আমাদের জীবনের সাফল্য,প্রাপ্তি। কারো হয়তো এই ভরা গ্লাসের মত সবকিছুই পরিপূর্ণ থাকবে,আর কারো হয়তো এই অর্ধেক ভরা গ্লাসের মত থাকবে।তাহলে প্রশ্ন হচ্ছে আমরা কিভাবে একে অন্যের সাথে তুলনা করে নিজের সুখ কে নষ্ট করি?

এই যে ভরা গ্লাস দেখে আমরা অন্য গ্লাসটা কে বলছি অর্ধেক খালি। এর মানে ওই গ্লাসের ফুল ভর্তি না হবার কষ্ট আছে।কিন্তু আমরা যদি এভাবে চিন্তা করতাম এই গ্লাসের অর্ধেক ভরা তাহলে আমাদের মাথায় থাকত যে হ্যা আমাদের ও কিছু আছে।তখন না পাওয়ার কথা হয়তো মাথায় আসত না। আমাদের মানুষের জীবন টাও আসলে এরকমই।কেউ অল্প নিয়ে সন্তুষ্টি হতে পারে না।আমরা শুধু চারপাশের মানুষের সাথে তুলনা করি আর ভাবি তার কি কি আছে আর আমার কি কি নেই? এখানেই আমরা জীবনের সুখ হারিয়ে ফেলি। কেউ একবারের জন্য চিন্তাও করিনা আমাদের যা যা আছে তাই আমাদের প্রাপ্য,আল্লাহ হয়তো এটুকুই চেয়েছেন।কিতু আমরা ভাবি যে আমার আরো চাই আরো চাই।এভাবেই মরিচিকার পেছনে ছুটতে থাকি।

এক জীবনে একটা মানুষের সকল ইচ্ছা আকাঙ্ক্ষা একবারে পুরন নাও হতে পারে।তাই বলে আমাদের যা নেই তাই নিয়ে পড়ে থাকলে আমাদের বাকী জীবনটাও এভাবেই আফসোস আর দুঃক্ষে কাটবে।জীবন তো একটাই,আপনি চাইলেই এই জীবনকে সুন্দর করতে পারেন আবার চাইলেই তা নরকের মত বানিয়ে ফেলতে পারে।জীবন আপনার আর ডিসিশন ও আপনার। জীবনের ব্যার্থতা গুলো একপাশে ঝেড়ে ফেলে সামনে এগিয়ে যান,সাফল্য আর সুখ দূটোই একসাথে এসে আপনার হাতে ধরা দিবে। তাহলে চলুন আর মিছে মিছে মরিচীকার পেছনে না ছুটি।

Related Posts

16 Comments

মন্তব্য করুন