সুসময়ের বন্ধু নাকি দুঃসময়ের বন্ধু? কে আপনার প্রকৃত বন্ধু?

মানুষ সামাজিক জীব। সে পারে না একা থাকতে। জীবনের কোনো না কোনো ক্ষেত্রে ভালো বন্ধুর দরকার তার হবেই। এটাই প্রকৃতির নিয়ম। এজন্য সেই ছোটবেলা থেকে আমাদের সবাই নিজের অজান্তে লেগে পরি ভালো বন্ধুর খোঁজে। জীবনে চলার পথে অনেকের সঙ্গেই আপনার বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু যাদের সঙ্গে আপনি জীবনের অনেকটা সময় কাটাবেন বা কাটাচ্ছেন তারা কি আদও আপনার প্রকৃত বন্ধু? নাকি আপনার অজান্তে শুধু আপনার সে ক্ষতিই করে চলেছে?

যেসব সুযোগ সন্ধানী মানুষ আপনার অনুপস্থিতিতে আপনার সম্পর্কে অন্যকে নেতিবাচক কথাবার্তা বলে, সেসব ক্ষতিকর বন্ধুর সঙ্গ থেকে নিজেকে দূরে রাখাই উত্তম। আমাদের এ ক্ষণস্থায়ী জীবনে সত্যিকারের ভালো বন্ধুর অভাব অনেকেরই থাকে। এজন্য আমরা যারা প্রকৃত বন্ধুর অভাবে ভুগি তাদের মন সবসময় সত্যিকারের ভালো বন্ধুর খোঁজে থাকে। একটি কথা সবসময় মনে রাখবেন একজন ভালো বন্ধু একশটা লাইব্রেরীর সমান।

আজকে আমরা জানবো কেমন বন্ধুদের থেকে দূরে থাকতে হবে? তো চলুন জেনে নিই কেমন ধরনের বন্ধু আমাদের ক্ষতি করে ও কাদের থেকে দূরে থাকা উত্তম।

কথা দিয়ে না রাখা বন্ধু
এমন ধরনের বন্ধুরা আপনার সময়কে মূল্য দিতে জানে না। কোথাও ঘুরতে যাওয়ার কথা বলে, গেট টুগেদার কিংবা পিকনিকে উপস্থিত থাকার আশ্বাস দিয়েও শেষ মুহূর্তে কথা রাখতে পারে না। এরা আপনার সময়ের মূল্য দিতে পারে না বেশিরভাগ সময়। এজন্য যেসব বন্ধু প্রায়ই আপনার সাথে এগুলো করে তাদের থেকে দূরে থাকুন।
কিন্তু বিষয়টি আবার এমনো নয় যে আপনার যে বন্ধুটি সত্যিই কোনো সমস্যায় পড়ে কথা রাখতে পারছে না, তাদের থেকে কিন্তু আবার দূরে সরে যাবেন না। কারণ সে যদি সত্যিই সমস্যায় পড়ে তাহলে সে অবশ্যই আপনার কাছে ক্ষমা চাইবে কথা না রাখতে পারার জন্য।

সুবিধাবাদী বন্ধু বা সুযোগ সন্ধানী বন্ধু
আপনার বন্ধুদের মধ্যে এমন অনেক বন্ধুকে পেয়ে যাবেন, যারা মূলত নিজের স্বার্থ হাসিলের জন্যই আপনার সঙ্গে সম্পর্ক বজায় রেখে চলেছে। আপনি লক্ষ্য করেছেন এদের নিয়ে কোথাও খেতে বসলে, কোথাও বেড়াতে গেলে সব সময় আপনাকেই বিলগুলো পরিশোধ করতে হয়। আপনার সেই বন্ধুর ওয়ালেট সাথে নেই বা বেশ সংকটে দিন কাটাচ্ছে, এ ধরনের বিভিন্ন অজুহাত দিতেই থাকবে। এমন বন্ধুগুলোর থেকে দূরত্ব বজায় রাখাই বুদ্ধিমানের কাজ।

আপনার প্রতিযোগী বন্ধু
নিজের ক্যারিয়ারের জন্য আমরা অনেকেই কঠোর পরিশ্রম করি। তবে আপনার কাছেরই কিছু বন্ধু থাকে, যারা সবসময় প্রতিযোগিতা করে আপনার চেয়ে সবসময় এগিয়ে থাকার জন্য। এসব বন্ধু নিজেদের স্বার্থসিদ্ধির জন্য বেশিরভাগ সময় কোনো না কোনো প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদে যিনি রয়েছেন তার ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করে। এজন্য এদেরকেও বন্ধুতালিকা থেকে খুব তারাতারি ছেঁটে ফেলে দিন।

আপনাকে নিয়ন্ত্রন করে যে বন্ধু
আমাদের মধ্যে অনেকেরই কিছু বন্ধু আছে, যারা সবসময় চায় আপনাকে বা অন্য বন্ধুদেরকে নিজের চিন্তাধারা, সিদ্ধান্ত এমনকী কাজকর্ম দ্বারা নিয়ন্ত্রণ করতে। এসব বন্ধু সব সময় সুপিরিয়র বা ইন্টেলেকচুয়াল বন্ধুর মতো আচরণ করে থাকে। সবসময় অন্যদের নিয়ন্ত্রণ করতে নির্দেশনা দিতেই পছন্দ করে। জীবনের একটা পর্যায়ে এমন বন্ধুরা আপনার ইচ্ছার বিরুদ্ধে হলেও আপনাকে কোনো কাজ করতে বাধ্য করে। তাই এসব বন্ধুর কাছ থেকে সবসময় দূরে থাকুন।

সমালোচনাকারী বন্ধু
এমনও কিছু বন্ধু থাকে, যারা সব সময় অন্যদের নিয়ে সমালোচনা বা পরচর্চা করতে বেশি পছন্দ করে। এমনকী অন্যদের নিয়ে মিথ্যে গল্প সাজাতেও তাদের জুড়ি নেই। আপনার পিঠে কিভাবে ছুরি বসাতে হবে সে কাজটিও তারা ভালোভাবে জানে। এজন্য এদের কাছ থেকেও দূরে থাকুন।

উপরে আলোচিত সব বন্ধুরাই যে সবসময় খারাপ হবে এমনটা কিন্তু মোটেও নয়। আপনাকে নিজের বিবেক ও বুদ্ধি দিয়ে সঠিক বন্ধুদের বাছাই করে নিতে হবে। একজন ভালো বন্ধু হতে পারে আপনার সুসময় ও দুঃসময় সকল সময়ের সঙ্গী।

Related Posts

17 Comments

মন্তব্য করুন