সুস্বাদু গাজরের লাড্ডু তৈরির রেসিপি

আসসালামুয়ালাইকুম সবাইকে ‌।আশা করি সবাই ভাল আছেন ।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। লাড্ডু খেতে কে না ভালোবাসে ? ছোট বড় সবাই আমরা লাড্ডু খেতে পছন্দ করি। দোকানের অনেক রকম লাড্ডু খাওয়া হয়েছে। কখনো কি গাজরের লাড্ডু খাওয়া হয়েছে ?আমাদের মধ্যে অনেকেই এই লাড্ডু কখনো বানিয়ে দেখি নি।

গাজরের উপকারিতা অনেক। গাজরে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ যা রাতকানা রোগ প্রতিরোধ করে। গাজরের মধ্যে থাকা বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।তাই গাজরের লাড্ডু খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

এখন প্রায় সবার ঘরেই গাজর থাকে ।উপকরণ সব হাতের কাছে থাকতে কেন দোকানের লাড্ডু খাবেন! সহজ এই রেসিপিটি ফলো করে নিজেই তৈরি করে নিতে পারবেন মজাদার গাজরের লাড্ডু। তাহলে দেখে নেয়া যাক মুখরোচক গাজরের লাড্ডু তৈরির রেসিপি। তো চলুন শুরু করা যাক।

যা যা লাগবে:

১.গাজর – ½ কেজি
২.ঘি – ২ টেবিল চামচ
৩.চিনি – ১ কাপ
৪.দুধ – ½ কাপ
৫.এলাচ গুঁড়া –½ টেবিল চামচ
৬.ড্রাই ফ্রুটস – ¼ কাপ
৭. গুঁড়া দুধ– ⅔ কাপ
৮.পেস্তাবাদাম – ইচ্ছা অনুযায়ী

প্রস্তুতপ্রনালী:

প্রথমে গাজরের খোসা ছাড়িয়ে একটি বাটিতে গ্রেডারের সাহায্যে গাজর গ্রেড করে নিতে হবে । খুব মিহি করে গ্রেড করে নিন। এরপর চুলায় একটি ফ্রাই প্যান বসিয়ে গ্রেড করা গাজর গুলোকে ফ্রাই প্যানে নিয়ে তার ওপর ঘি দিয়ে হালকা আঁচে নাড়তে হবে ৫ মিনিট । এরপর এতে একে একে চিনি ,দুধ ও এলাচ গুঁড়া দিয়ে নেড়ে মৃদু আঁচে রান্না করতে হবে। কিছুক্ষণ পর এটি পানি ছেড়ে দিবে । এভাবে ১০-১৫ মিনিট পানি শুকানো পর্যন্ত রান্না করতে হবে । পানি শুকিয়ে এলে এটি আঠালো হয়ে যাবে । এরপর চুলার আঁচ কমিয়ে এতে ড্রাই ফ্রুটস ও গুঁড়া দুধ দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এভাবে ২ মিনিট রান্না করতে হবে ।এরপর নামিয়ে ৫ মিনিট অপেক্ষা করতে হবে ঠান্ডা হওয়ার জন্য। এরপর হাতে ঘি মেখে লাড্ডু বানিয়ে নিতে হবে। নিজের ইচ্ছা মত শেপ করে লাড্ডু বানিয়ে নিন । এর ওপর পেস্তাবাদাম কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার গাজরের লাড্ডু।

এই সহজ রেসিপি দিয়ে যে কেউ এই গাজরের লাড্ডু বানিয়ে নিতে পারবেন। বাচ্চাদেরও এটি পছন্দ হবে ।

আজ এ পর্যন্তই । আশা করি সবাই এটি বাসায় চেষ্টা করে দেখবেন। পরবর্তী পোস্টে নতুন কোনো রেসিপি নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন , সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

Related Posts

9 Comments

মন্তব্য করুন