সুস্বাস্থ্যের জন্য কী করবেন?

সাধারণত আমরা খবরের কাগজ, ম্যাগাজিন, এবং ইন্টারনেটের মাধ্যমে ডায়েট এবং স্বাস্থ্য সম্পর্কিত তথ্য নিয়ে বিতর্ক করেই চলেছি।সাধারণত, আপনি যা এক জায়গায় পড়েছেন তা্র অন্য উৎস আপনাকে সত্য হতে বলে যা তার সাথে বিরোধ করে। উদাহরণস্বরূপ, বলতে পারি একটি নিবন্ধ দাবি করতে পারে যে আপনার লাল মাংসকে আপনার ডায়েটের নিয়মিত অংশ করা উচিত, অন্যদিকে সাম্প্রতিক গবেষণার ফলাফলগুলি তুলে ধরেছে যা আপাতদৃষ্টিতে দেখায় যে লাল মাংস খেলে আপনার কোলন ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়বে। এই সমস্ত কিছু একত্রিত করুন যে বিভিন্ন “ডায়েট বিশেষজ্ঞ” এর মতামত এবং মতামত প্রায়শই স্পষ্টভাবে পৃথক হয় এবং আপনি কী বুঝতে হবে তা কেন লোকেরা এত বিভ্রান্ত হয় তা আপনি দ্রুত বুঝতে পারবেন।

  • কীভাবে আমাদের খারাপ পরামর্শ থেকে ভাল পরামর্শকে আলাদা করতে পারি ?

অনেক লোক বলবেন যে ডায়েট এবং স্বাস্থ্য সম্পর্কে তথ্য সন্ধানের প্রক্রিয়াটির প্রথম পদক্ষেপটি এলোমেলোভাবে নিয়ন্ত্রিত-পরীক্ষা (আরসিটি), মেটা-বিশ্লেষণ এবং আপনার আগ্রহী বিষয়টির বিষয়ে পদ্ধতিগত পর্যালোচনা সন্ধান করা। সর্বোপরি,আপনি কি জানেন এই ধরণের অধ্যয়নকে পুষ্টিবিজ্ঞানের সোনার মান হিসাবে বিবেচনা করা হয়। তবে, পুষ্টি এবং স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলি খনন করার সময় আরসিটি এবং বিস্তৃত পর্যালোচনাগুলি একেবারে অমূল্য হলেও, উত্তরের জন্য উত্তর অনুসন্ধানের ক্ষেত্রে এই সমস্যাটি আমাদের প্রায়শই বিপথগামী করতে পারে।

পুষ্টি সম্পর্কে এত বিভ্রান্তি এবং বিতর্ক হওয়ার সাধারণত কারন গুলি কি জানেন?কারণগুলির মধ্যে একটি হ’ল বিজ্ঞান / সাহিত্যের দিকে তাকানোর এক হাজারের বেশি বিভিন্ন উপায় রয়েছে।যে কেউ নিরামিষ আন্দোলনের প্রতি আকৃষ্ট হবেন তিনি দ্রুত তার পড়াশুনার দিকে মনোনিবেশ করবেন যা তার কারণকে সমর্থন করে বলে মনে হবে, যারা খুব কম কার্ব ডায়েটের পক্ষে আছেন তারা এমন কয়েক ডজন ট্রায়াল দেখিয়ে দেবেন যা আপাতদৃষ্টিতে তাদের ধারণাগুলি সমর্থন করে।

এমনকি আপাত প্রাক ধারণা না করা এমন কাউকেও দ্রুত পথভ্রষ্ট হতে পারে এবং গবেষণাটি দেখে ভুল সিদ্ধান্তে আসতে পারে। আসুন উদাহরণস্বরূপ স্যাচুরেটেড ফ্যাট জাতীয় একটি বিষয় নেওয়া যাক। একদিকে, প্রচুর আপাতদৃষ্টিতে ভাল স্টাডিজ রয়েছে যা দেখায় যে স্যাচুরেটেড ফ্যাটযুক্ত একটি ডায়েট নিম্ন-গ্রেড দীর্ঘস্থায়ী প্রদাহকে ট্রিগার করতে পারে, অন্যদিকে ফ্লিপ দিকে এমনও বেশ কয়েকটি প্রতিবেদন রয়েছে যা ইঙ্গিত করে যে স্যাচুরেটেড ফ্যাট সেবনের উচ্চ ঝুঁকির সাথে সংযুক্ত নেই।

অ্যাথেরোস্ক্লেরোসিস, হৃদরোগ এবং অন্যান্য সমস্ত অবস্থার জন্য মাখন এবং লার্ডকে দোষ দেওয়া হয়েছে।এই বিরোধী ফলাফলের কারণগুলি সাধারণত অধ্যয়নের নকশা এবং পদ্ধতিগুলির মধ্যে পার্থক্যের জন্য সিদ্ধ হয় এবং ভাল এবং খারাপ গবেষণা কী তা পৃথক করা প্রায়শই কঠিন হতে পারে। আমাদের জিনিসগুলি বোঝাতে সহায়তা করার জন্য গাইডের কাঠামো ছাড়াই আমরা অন্ধকারে আঁকড়ে ধরছি।সুতরাং, আমাদের পুষ্টি বিজ্ঞানের বোধ তৈরি করার জন্য এই গাইডটি কী? বিবর্তন অবশ্যই!তাই নয় কি?

  • আমাদের দৃষ্টিকোণকে একটু প্রসারিত করা যাক

আমরা বছরের পর বছর ধরে কীভাবে খেয়ে এসেছি, কীভাবে আমাদের দেহগুলি বিকশিত করেছি এবং পুষ্টি স্থানান্তরগুলি কীভাবে মানব স্বাস্থ্যের উপর প্রভাব ফেলেছে তা দেখে, আমরা একবিংশ শতাব্দীতে একটি স্বাস্থ্যকর ডায়েট ডিজাইন করার জন্য আমাদের ভিত্তি স্থাপন করেছি। আমাদের বিবর্তনীয় ইতিহাসকে এমনভাবে ব্যাখ্যা করা সহজ হয় না যে আমরা  সিদ্ধান্ত নিতে পারি, তবে আমরা যে উত্তরগুলি খুঁজছি তার কেবলমাত্র একটি ভগ্নাংশ পেয়েও আমরা বুঝতে পারি যে জিনিসগুলি কেন সেগুলির মতো। এই বিবর্তনীয় দৃষ্টিভঙ্গি মাথায় রেখে, আমাদের হঠাৎ করে আমাদের ধারণাগুলি তৈরির ভিত্তি রয়েছে।

ডারউইন পুষ্টি এবং ব্যায়ামের দিকে খুব বেশি মনোনিবেশ করেন নি, তবে তিনি অজান্তেই তাঁর স্বাস্থ্যকর এবং ফিটনেস করার জন্য আমাদের প্রয়োজনীয় অনেক সরঞ্জাম তাঁর তাঁর “অন প্রজন্মের উত্স” বইটিতে দিয়েছেন। জিনের এক্সপ্রেশন / এপিগনেটিক্স এবং মানব মাইক্রোবায়োমে বিজ্ঞানের সাথে বিবর্তন এবং প্রাকৃতিক নির্বাচনের উপর তাঁর ধারণাগুলি একত্রিত করে পুষ্টি অধ্যয়নগুলি সম্পন্ন হওয়ার আগেই কী প্রদর্শিত হবে তা সাধারণত অনুমান করা যায়। এর অর্থ এই নয় যে গবেষণা করা এবং পড়া পড়া সময়ের অপচয় – অবশ্যই তা নয়, তবে কারণ বিবর্তনীয় টেম্পলেটটি সমস্ত কিছুকে সমর্থন করে এমন ভিত্তি, বিবর্তনীয় জীববিজ্ঞানের বুনিয়াদী জ্ঞান থাকা যে কোনও আরসিটি বা ব্যাপক পর্যালোচনার চেয়ে অনেক বেশি শক্তিশালী কখনও হতে।

আমাদের বুঝতে হবে যে আমরা এমন বিবর্তিত প্রাণী যেগুলি সময়ের সাথে সাথে প্রাকৃতিক নির্বাচনের বাহিনী দ্বারা রুপান্তরিত হয়েছিল। আমাদের মস্তিষ্ক, অন্ত্রে এবং পেশীবহুল ব্যবস্থাগুলি যেমন লক্ষ লক্ষ বছরের বিবর্তনের মাধ্যমে ভাস্করিত হয়েছিল, তেমনি ছিল আমাদের পুষ্টি চাহিদাও। অন্য কথায়, আমাদের পুষ্টির চাহিদা জিনগতভাবে নির্ধারিত হয়।

সুস্বাস্থ্য আপনার স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের জন্য বিভিন্ন স্বাস্থ্য পরিপূরক।পুরোপুরি রোগ এড়ানো সম্ভব নয়। যাইহোক, একজন ব্যক্তির যেমন স্থিতিস্থাপকতা বাড়াতে পারে এবং শরীর ও মনকে অসুস্থতার সাথে মোকাবিলা করার জন্য প্রস্তুত হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করা উচিত।

 

Related Posts

13 Comments

মন্তব্য করুন