সুস্বাস্থ্যের পাঁচ উপায়! জেনে নিন এখনই।

ভাল খাদ্যাভাস এবং প্রতিদিনের শারীরিক ব্যায়াম আপনাকে স্বাস্থ্যকর জীবন যাপনের পথে এগিয়ে রাখে। বলা সহজ, তবে কখনও কখনও করা এত সহজ নয়!

আমাদের ব্যস্ত জীবনধারা আমাদের পরিবারের স্বাস্থ্যের পক্ষে শক্ত হতে পারে। স্কুল এবং কাজের দিকে ছুটে যাওয়া শারীরিকভাবে সক্রিয় থাকার জন্য সময় খুঁজে পাওয়া কঠিন করে তোলে। আমরা অস্বাস্থ্যকর স্ন্যাকস এবং যখন তখন খাবার গ্রহন বা টিভি দেখার বা কম্পিউটারের সামনে আমাদের অযথা সময় ব্যয় করার অভ্যাসের পিছনেও যেতে পারি।

তবে, এই পছন্দগুলি আমাদের এবং আমাদের বাচ্চাদের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে – এখনই এবং দীর্ঘমেয়াদী উভয়ই। এ কারণেই স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণে থামানো, মজুদ নেওয়া এবং সচেতন সিদ্ধান্ত নেওয়া এত গুরুত্বপূর্ণ।

একটি স্বাস্থ্যকর জীবনধারা পরিচালনায় কিভাবে আপনার পরিবারকে নেতৃত্ব দিবেন এবং নিজে মেনে চলবেন তার জন্য পাঁচটি সহজ উপায় রয়েছে:

১. প্রতিদিন সক্রিয় হন

শিশু এবং তরুণদের সুস্থ বিকাশ, বিকাশ এবং সুস্বাস্থ্যের জন্য নিয়মিত শারীরিক কার্যকলাপ গুরুত্বপূর্ণ।
তাদের কাছ থেকে প্রতিদিন অন্তত ৬০ মিনিটের শারীরিক পরিশ্রম পাওয়া উচিত, জোরদার ক্রিয়াকলাপগুলি সহ যা তাদেরকে ‘হাফ এবং পফ’ করে।
সপ্তাহের কমপক্ষে ৩ দিনে পেশী এবং হাড়কে শক্তিশালী করে এমন ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করুন।
পিতামাতার ভাল রোল মডেল হওয়া উচিত এবং সক্রিয় থাকার জন্য ইতিবাচক মনোভাব থাকা উচিত।

২. পানীয় হিসাবে জল নির্বাচন করুন

জল আপনার তৃষ্ণা নিবারণের সেরা উপায় – এবং এটি ফলের রস, সফট ড্রিঙ্কস এবং অন্যান্য মিষ্টিযুক্ত পানীয়গুলিতে পাওয়া যায় এমন চিনি দিয়ে আসে না।
দুই বছরের বেশি বয়সী বাচ্চার জন্য ফ্যাটযুক্ত দুধ হ্রাস একটি পুষ্টিকর পানীয় এবং ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উত্স।
বাচ্চাদের প্রচুর পরিমাণে চিনিযুক্ত ফলের রস সরবরাহের চেয়ে পুরো ফল খেতে দিন।

৩. বেশি ফলমূল ও শাকসবজি খান

প্রতিদিন ফল এবং শাকসবজি খাওয়া শিশুদের বৃদ্ধি ও বিকাশে সহায়তা করে, তাদের প্রাণশক্তি বাড়ায় এবং বহু দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে পারে।
প্রতিদিন দুটি পরিবেশন ফল এবং পাঁচটি শাকসব্জি খাওয়ার লক্ষ্য রাখুন।
সুবিধাজনক স্ন্যাক হিসাবে টাটকা ফল পাওয়া যায় এবং প্রতিটি খাবারে ফল এবং ভিজি অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

৪. মনিটরের স্ক্রিন বন্ধ করুন,বিভিন্ন কাজে সক্রিয় হোন

সিডেন্টারি বা ‘স্টিল’ সময় টিভি দেখা, অনলাইনে সার্ফিং করা বা কম্পিউটার গেমস খেলতে ব্যয় করা বাচ্চাদের অতিরিক্ত ওজন বা স্থূল হয়ে ওঠার সাথে যুক্ত।
শিশু এবং তরুণদের ‘ছোট পর্দা’ বিনোদনটিতে দিনে দুই ঘণ্টার বেশি সময় ব্যয় করা উচিত নয়। যতক্ষণ সম্ভব দীর্ঘ সময় ব্যবহার বিরতি।
আপনার বাচ্চাদের জন্য টিভি বা কম্পিউটারে খেলা দেখার বিকল্প হিসাবে সক্রিয় অভ্যন্তরীণ এবং আউটডোর গেমস বা ক্রিয়াকলাপগুলির অনেকগুলি পরিকল্পনা করুন।

৫. কম খাবার খান এবং স্বাস্থ্যকর বিকল্প নির্বাচন করুন

স্বাস্থ্যকর স্ন্যাকস শিশু এবং তরুণদের তাদের প্রতিদিনের পুষ্টি চাহিদা মেটাতে সহায়তা করে।
ফল এবং শাকসব্জির ভিত্তিতে স্ন্যাকস, হ্রাসযুক্ত ফ্যাটযুক্ত দুগ্ধজাত পণ্য এবং পুরো শস্যই স্বাস্থ্যকর পছন্দ।
চিনি বা স্যাচুরেটেড ফ্যাট যেমন – চিপস, কেক এবং চকোলেট বেশি – এমন খাবারগুলি এড়িয়ে চলুন যা বাচ্চাদের অতিরিক্ত ওজন চাপিয়ে দিতে পারে।

এসব উপায় অবলম্বনের পাশাপাশি সচেতন হোন। এবং সব কাজে ধারাবাহিকতা বজায় রাখুন। এতে করে আপনার ও আপনার পরিবারের সকলের স্বাস্থ্য দ্রুত উন্নতি করবে। মানসিক স্বাস্থ্যের দিকে ও সমান গুরুত্ব দিন কেননা ” সুখ পাওয়া যায় দুয়ে মিলে,শরীর ও মনের যত্ন নিলে “
সুতরাং উভয়টির যত্ন নিন এবং ধারাবাহিকতা বজায় রাখুন।

ভালো থাকুন,সুস্থ থাকুন! করোনা প্রতিরোধে সচেতন হোন।

Related Posts

14 Comments

মন্তব্য করুন