সেরা ৫ টি কালেক্টিং-হবি

শৌখিন মানুষ মানেই তাদের কোনো না কোনো কালেক্টিং-হবি থেকে থাকবে। কালেক্টিং হবি বলতে বোঝায়, কোনো এক টাইপের জিনিস সংগ্রহ করার শখ। শৌখিন মানুষদের মধ্যে জনপ্রিয় সেসব কালেক্টিং হবিগুলোর মধ্যে আমাদের দৃষ্টিতে সেরা ৫ টি হবি বা শখের বর্ণনা নিয়ে আজকের আয়োজন।

০১। মুদ্রা সংগ্রহ। শৌখিন সংগ্রাহকদের কাছে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে মুদ্রা সংগ্রহের শখ। বিভিন্ন দেশের বিভিন্ন রকমের মুদ্রা, আবার একই দেশের বিভিন্ন মানের মুদ্রা, সেসবের মধ্যে আবার বিভিন্ন সালে ছাপা মুদ্রা, এসব নিয়েই মুদ্রা সংগ্রাহকদের যত কারবার। মুদ্রা সংগ্রহ ২ প্রকার হয়ে থাকে, কয়েন বা ধাতব মুদ্রা সংগ্রহ এবং ব্যাঙ্ক নোট বা কাগুজে মুদ্রা সংগ্রহ। অধিকাংশ মুদ্রা সংগ্রাহকরা কয়েন এবং কাগুজে দুই প্রকার মুদ্রাই সংগ্রহ করে থাকেন। যদিও কাগুজে মুদ্রার চেয়ে ধাতব মুদ্রা সংগ্রহ অধিক জনপ্রিয় এবং প্রাচীন। ব্যাঙ্ক নোটের অস্তিত্ব যেহেতু পরে এবং প্রাচীন সব মুদ্রাই যেহেতু ধাতব মুদ্রা ছিল তাই কয়েন সংগ্রহই বেশি আনন্দদায়ক হয়ে থাকে সংগ্রাহকদের কাছে। বর্তমানে বিভিন্ন দেশের প্রচলিত মুদ্রার চাইতে প্রাচীন এবং অপ্রচলিত মুদ্রা সংগ্রহের দিকে অধিকাংশ সংগ্রাহকের ঝোক। বিভিন্ন দেশের জনপ্রিয় মুদ্রা-সংগ্রাহকদের ব্যক্তিগত সংগ্রহে এমন সব প্রাচীন মুদ্রা রয়েছে যেগুলো পৃথিবীর অনেক মিউজিয়ামেও নেই। সংগ্রাহকরা অপ্রচলিত মুদ্রাগুলো কেনা-বেচা করে থাকে অনেক দামে। মুদ্রা সংগ্রহের দিকে বাংলাদেশী তরুণদেরও ঝোকা উচিৎ, এর মাধ্যমে রক্ষা পায় বহু ইতিহাস।

০২। বই সংগ্রহ। বই সংগ্রহ শৌখিন সংগ্রাহকদের চাইতে বই-পড়ুয়া বা বইপোকাদের শখ বলা অধিক যুক্তিসঙ্গত। বই সংগ্রহ জ্ঞানান্বেষী বা জ্ঞানানুরাগীদের বৈশিষ্ট্য বলা চলে। বই সংগ্রাহকরা সংগ্রহ করে থাকেন পুরাতন বই, বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার বই, অপ্রচলিত বই, বিভিন্ন ক্যাটাগরির বই। এভাবে বই সংগ্রাহকরা সমৃদ্ধ করেন তাদের সংগ্রহশালা। অবশ্যই বই সংগ্রহ সবচেয়ে জনপ্রিয় শখ নয় কিন্তু নিঃসন্দেহে শ্রেষ্ঠ কালেক্টিং-হবি।

০৩। স্ট্যাম্প সংগ্রহ। স্ট্যাম্প সংগ্রহ মুদ্রা সংগ্রহের মতই শৌখিন সংগ্রাহকদের একটি প্রিয় শখ বলা যায়। মুদ্রার মতই বিভিন্ন দেশের ছাপানো বিভিন্ন রকমের স্ট্যাম্প সংগ্রহ করে থাকে স্ট্যাম্প-সংগ্রাহকরা। এক সময় ছিল হাতে লেখা চিঠির যুগ। তখন হরহামেশাই ব্যবহৃত হত স্ট্যাম্প। তাই এই শখটিকেও একটি পুরাতন শখ বলা চলে। আমরা নিশ্চয়ই ছোট থাকতে ইংরেজি ২য় পত্রে ‘My Hobby’ প্যারাগ্রাফ লিখতে গিয়ে স্ট্যাম্প কালেকশনের কথা লিখেছি বহুবার। স্ট্যাম্প সংগ্রহ দিনদিন আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠছে, কারণ হাতে লেখা চিঠির যুগ আর স্ট্যাম্প ব্যবহারের যুগ শেষ হয়ে এসেছে। তাই স্ট্যাম্প সংগ্রহের মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে ইতিহাস পৌঁছে দেয়ার একটি মাধ্যম হতে পারি আমরা।

০৪। পুরাতন জিনিস সংগ্রহ। এন্টিক জিনিস সংগ্রহ খুবই গুরুত্বপূর্ণ এবং একই সাথে সবচেয়ে খরুচে কালেক্টিং-হবি। এই শখের জন্য গুনতে হয় অনেক টাকা আর দিতে হয় বহু শ্রম। তবে অবশ্যই এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ কালেক্টিং হবি, কারণ এর মাধ্যমে রক্ষা পায় বহু ইতিহাস। অধিকাংশ মানুষ পুরাতন জিনিসের মূল্য বোঝে না। তাদের কাছে এগুলো স্রেফ পুরাতন ঝামেলা ছাড়া কিছু নয়। তারা এগুলোকে ফেলে দিলে বা বেচে দিতে পারলে বাঁচে। কিন্তু এন্টিক জিনিস সংগ্রহকারীদের কাছে এসব পুরাতন জিনিসই অমূল্য। পুরাতন জিনিসের বেচাকেনার বাজারও অনেক বড়। নিলাম করেও এসব এন্টিক জিনিসগুলো সারা বিশ্বে বেচাকেনা হয়ে থাকে। তাই শৌখিন সংগ্রাহকদের লিস্টে পুরাতন জিনিস সংগ্রহের শখ সবচেয়ে প্রিয় শখগুলোর মধ্যে একটি।

০৫। পাঁচ নাম্বারে কোনটাকে রাখা যায় তা নিয়ে সন্দিহান হওয়া যায়, কারণ পৃথিবীজুড়ে এতসব জনপ্রিয় শখ রয়েছে, টপ ফাইভে কাকে বাদ দেয়া যায় তা আমাদের মাথায় ধরে না। আমাদের মতে, যুগ্মভাবে পাঁচ নাম্বারে থাকবে ম্যাচবক্স সংগ্রহ, অটোগ্রাফ সংগ্রহ, কলম সংগ্রহ, বিভিন্ন রকমের পাথর সংগ্রহ। এগুলো সবই শৌখিন সংগ্রাহকদের কাছে জনপ্রিয় শখ। ম্যাচবক্সের ব্যবহার কমে আসছে, তাই পুরাতন সব ম্যাচবক্স সংগ্রহ খুবই জনপ্রিয় একটি শখ। বিখ্যাত ব্যক্তিদের অটোগ্রাফ সংগ্রহ করা খুব পুরাতন একটি শখ, যদিও এখন ফটোগ্রাফ বা সেলফির যুগ, কিন্তু পুরাতন নিয়েই শৌখিনদের যত কারবার, তাই শৌখিনরা এখনও অটোগ্রাফ সংগ্রহকে প্রিয় শখের তালিকায় রেখেছে। বিভিন্ন ধরণের বিভিন্ন ডিজাইনের কলম সংগ্রহ সংগ্রাহকদের একটি প্রিয় শখ। বিভিন্ন স্থানের বিভিন্ন ডিজাইন ও ধরণের পাথর সংগ্রহ সংগ্রাহকদের খুব প্রিয় একটি শখ।

এই সবগুলো শখই খুব ভালো ধরণের শখ। এর মাধ্যমে সংরক্ষিত হয় ইতিহাস-ঐতিহ্যের নানা দিক। এগুলো তরুণ প্রজন্মকে প্রোডাক্টিভ হতে উৎসাহিত করে। এর মাধ্যমে তরুণ প্রজন্মের মধ্যে প্রত্নতত্ত্ব ও ইতিহাস সচেতনতা বৃদ্ধি পায়। সুতরাং আপনিও শুরু করতে পারেন এখানের কোনো একটি জিনিস সংগ্রহ করা। হয়তো আপনার মাধ্যমেও অনেক ইতিহাস ঐতিহ্য সংরক্ষিত হবে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন