সেরা ৫ টি ব্লগিং প্লাটফর্ম ( বিনামূল্যে) সম্পর্কে জেনে নিন

আপনি যদি ব্লগিং বিষয়ে একদম নতুন হয়ে থাকেন বা সীমিত জেনে থাকেন অথবা ব্লগিং করে ইনকাম করবেন বলে ভেবে থাকেন কিন্তু অর্থের অভাবে করতে পারছেন না। তাহলে আজকের পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। কেননা, আমি আপনাকে দেখাবো কিভাবে কোন অর্থ ব্যয় না করে সম্পর্ণ বিনামূল্যে ব্লগ ওয়েবসাইট খুলে আপনি ব্লগিং শুরু করতে পারেন ও  ইনকাম করতে পরেন।

অনেকই আছেন লিখতে ভালোবাসেন। তারা লেখাকেই পেশা হিসাবে বেছে নিতে চান। কিন্তু কিভাবে তারা লেখাকে পেশা হিসাবে বেছে নেবেন তা জানেন না। আমি বলবো তাদের জন্য একমাত্র উপায় হলো ব্লগিং করা। কারণ বর্তমান সময়ে লেখালেখিকে পেশা হিসাবে নেওয়ার একমাত্র প্লাটফর্ম হচ্ছে ব্লগিং করা। অনেকে হয়তো অর্থের অভাবে ব্লগিং করতেও হতাশাবোধ করেন। তাদের জন্য আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ । কারণ আজকে আমি দেখাবো কিভাবে সম্পর্ণ বিনামূল্যে ব্লগ সাইট খুলে আপনি লেখালেখি করতে পারেন। চলুন আর দেরি না করে মূল আলোচনায় যাওয়া যাক:

সেরা পাঁচটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম

অনেকেই ভাববেন ফ্রি ব্লগিং সাইট কি আসলেই আছে নাকি মিথ্যা শান্ত্বনা।আমি বলবো হ্যাঁ অবশ্যই আছে এবং এখন আমি সেগুলো নিয়েই আলোচনা করবো। কোন কোন প্লাটফর্ম আপনার জন্য উপযুক্ত কোন কোন প্লাটফর্মের সুবিধা কি অসুবিধা কি সব বিষয় নিয়ে আজ বিস্তারিত আলোচনা করবো ইনশাল্লাহ। চলুন তাহলে শুরু করা যাক:

01. ব্লগার – Blogger। সেরা ফ্রি ব্লগিং প্লাটফর্ম

বিনামূল্যে নির্ভরযোগ্য ব্লগিং প্লাটফর্মগুলোর মধ্যে Blogger একটি সেরা প্লাটফর্ম। আপনি যদি ব্লগারে বিনামূল্যে ব্লগিং সাইট খুলতে চান তাহলে আপনাকে বেশি কষ্ট করতে হবে না। আপনার শুধু একটি জিমেইল একাউন্টের প্রয়োজন হবে। আকর্ষনীয় লেআউট ও ব্যাকগ্রাউন্ড থাকায় প্রায়শই এই প্লাটফর্মটি নতুন ব্লগারদের জন্য সহজ  মনে হয়। ব্লগে আপনি ‍খুব সহজে পোস্ট করা, ছবি যোগ করা ও তা ফরম্যাট করতে পারবেন। আমি আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি  যে বেশিরভাগ নতুন ব্লগাররা Blogger.com থেকে তাদের ব্লগিং যাত্রা শুরু করে। সুতরাং এর উপকারীতার অভাব নেই।

ব্লগার – এর সুবিধা

  • ব্যবহার করা একদম সহজ
  • এটি সেরা বিষয়বস্তু সমৃদ্ধ
  • ব্যবহারকারীরা একবার তাদের ডোমেন নেম তৈরি করলে ব্লগারও বিকল্প কাস্টম ডোমেন নেম অফার করে।
  • ডোমেন নেম পরিরর্তন করা বেশ সহজলভ্য
  • এটি বিনামূল্যে ব্লগ হোস্টিং প্লাটফর্ম
  • এটি ব্যবহারকারীদের সার্ভার অন্যান্য ব্লগের সাথে শেয়ার করার অনুমতি দেয়।
  • ব্যবহারকারীদের উৎসাহিত করার জন্য ১ জিবি পরিমান ছবি সংরক্ষনের স্থান প্রদান করে।

ব্লগার – এর অসুবিধা

  • ব্লগারে ব্যবহৃত কাস্টমাইজেশন সিস্টেমগুলি দূর্বল ও বর্তমান প্লাটফর্মগুলোর তুলনায় লেআউট পুরনো বলে মনে হয়।
  • ব্লগার হোস্টিং প্লাটফর্মের কিছূ সীমাবদ্ধতা রয়েছে যা ব্যবহার করার সময় ঝামেলা সৃষ্টি করে।
  • হোমপেজের সাইজ সীমা সংক্রান্ত অনেক জটিলতার সম্মুখিন হতে হয়।

2. ওয়ার্ডপ্রেস – WordPress। সেরা ফ্রি ব্লগিং প্লাটফর্ম

সবচেয়ে বেশি ব্যবহৃত ও পছন্দের বিষয়বস্তু সমৃদ্ধ ব্যবস্থাপনা সিস্টেম সংবলিত ব্লগিং প্লাটফর্ম হলো ওয়ার্ডপ্রেস। এটি সমস্ত ব্লগারদের মধ্যে জনপ্রিয়। বেশিরভাগ ক্ষেত্রে ওয়ার্ডপ্রেসকে ব্লগিং এর বাবা বলা হয়। ওয়ার্ডপ্রেসকে 45 মিলিয়নেরও বেশি ডাউনলোড করা হয়েছে। এই প্লাটফর্মটি বেশিরভাগ ক্ষেত্রে তার সৃজনশীল কমিউনিটির জন্য বিখ্যাত, যারা হাজার হাজার কাস্টমাইজেশন তৈরি করেছে। যা ওয়ার্ডপ্রেস ব্যবহারকরীদের ব্লগে প্লাগইন যোগ করতে ও তাদের ব্লগকে জনপ্রিয় করতে সাহায্য করে।

ওয়ার্ডপ্রেস – এর সুবিধা

  • কাস্টমাইজেশন সেরা
  • ওয়ার্ডপ্রেস ডোমেইন এবং হোস্টিং এর একটি আকর্ষনীয় প্লানকে অফার করে যা ব্যবহারকারীরা সুবিধামতো সংরক্ষণ করতে পারে।
  • শুধুমাত্র ব্যক্তিগত নিবন্ধন করেই ডোমেইন কিনতে পারন।
  • এটিতে ওপেন সোর্স টুল ব্যবহার করা যায়।
  • ড্যাশবোর্ড দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা যায়।
  • প্রতিদিনের নিরাপত্তা ও রক্ষনাবেক্ষন রিলিজ আপডেট করা যায়।
  • খুব সহজে প্রিমিয়াম ও বিনামূল্যে থিম ইনস্টল করা যায়।

ওয়ার্ডপ্রেস – এর অসুবিধা

  • অভিজ্ঞহীন লোকদের জন্য কাস্টমাইজেশন সিস্টেম ও প্লাগইন সিস্টেম জটিল প্রকৃতির হয়ে থাকে।
  • শখের জন্য ব্যবহারকারীদের জন্য এটি উপযোগী নয়।
  • বিজ্ঞাপন প্রচারে জটিলতা আছে।
  • ব্যবহারকারীরা পর্যাপ্ত প্লাগইন ব্যবহার করতে পারে না।
  • সিকিউরিটি কোড কয়েকটি ফাইলে বিভক্ত থাকায় নুতনদের জন্য তা সনাক্ত করতে সমস্যা হয়।

3. টাম্বলার – Tumbler। সেরা ফ্রি ব্লগিং প্লাটফর্ম

Tumbler মূলত ফেসবুক ও টুইটারের মতো একটি বিশাল সম্প্রদায় নিয়ে গঠিত। এটি প্রায় ব্লগিং প্লাটফর্মের পরিবর্তে একটি সামাজিক মিডিয়া সাইট হিসাবে বিবেচনা করা যায়। টাম্বলার ব্যবহারকারীরা সাধারণত অন্যান্য ব্লগে ফোকাস করে এবং অন্য ব্লগকে অনুসরণ করে। সুতরাং আপনি যদি নিছক ব্লগিংয়ের জন্য সামাজিক মিডিয়া খুঁজে থাকেন তাহলে আপনার জন্য এটি একটি চমৎকার প্লাটফর্ম।

<

টাম্বলার – এর সুবিধা

আপনি যদি ব্লগিং শুরু করার জন্য সহজ এবং দ্রুত প্লাটফর্ম খুঁজে থাকেন তাহলে এটি আপনার জন্য একটি আকর্ষনীয় ও উপযক্ত প্লাটফর্ম। কারণ একই সাথে এটি একটি সামাজিক নেটওয়ার্কসহ কাস্টম ডোমেন নেম প্রদান করে।

টাম্বলার –  এর অসুবিধা

আপনি যদি সম্পর্ণ কাস্টমাইজেশনসহ একটি ইনটেনসিভ কোন ব্লগিং খুঁজে থাকেন তাহলে এটি আপনার জন্য নয়।

4. কোরা – Quora। সেরা ফ্রি ব্লগিং প্লাটফর্ম

আপনি যদি এমন একটি ব্লগিং প্লাটফর্ম খুঁজে থাকেন যেখানে একসাথে প্রশ্ন ও উত্তরের অপশন যোগ করা যায়? তাহলে আপনি কোরা প্লাটফর্মটি বেছে নিতে পারেন। কারণ, এটি জ্ঞান ও ধারণা ভাগ করে নেওয়ার জন্য একটি উপযক্ত প্লাটফর্ম।

কোরা – এর সুবিধা

কোরা মূলত ব্যবহারকারীদের জ্ঞান ভাগ করে নেওয়ার জন্য এবং প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে গল্প বলার একটি পথ খুলে দেয়। আপনি এই প্লাটফর্মটির মাধ্যমে একটি জ্ঞানার্জনে প্লাটফর্ম খুঁজে পাবেন।

কোরা – এর অসুবিধা

এই প্লাটফর্মটির সবচেয়ে বড় বাঁধা হচ্ছে এটিতে কোন ব্যক্তিগত বা অধিকারগত কোন বিষয়বস্তু যোগ করা সম্ভব হয় না। এটি মূলত একটি সেকেন্ডারি ব্লগ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

5. মিডিয়াম – Medium। সেরা ফ্রি ব্লগিং প্লাটফর্ম

মিডিয়াম প্লাটফর্মটি মূলত টুইটার, ইভ উইলিয়াম এবং বিজ স্টোনের প্রতিষ্ঠাতাদের দ্বারা তৈরি হয়েছিল। এটি মূলত টুইটারের সাথে ভালোভাবে তাল মিলিয়ে চলতে পারে। আপনি যদি এমন একটি প্লাটফর্মের কথা চিন্তা করে থাকেন তাহলেে এই প্লাটফর্মটি আপনার জন্য উপযুক্ত। এক কথায় আপনি যদি সামাজিকভাবে যুক্ত হতে চান তাহলে এই প্লাটফর্মটি আপনার জন্য।

মিডিয়াম – এর সুবিধা

আপনি যদি বিপুল সংখ্যক লোকের কাছে আপনার পোস্টগুলিকে প্রদর্শন করতে চান তাহলে ব্লগিংয়ের জন্য আপনার কাছে এটি সেরা বলে বিবেচিত হবে।

মিডিয়াম – এর অসুবিধা

ব্যবহারকারী এটাকে একটি সেকেন্ডারি ব্লগ হিসাবে ব্যবহার করতে পারেন। তাছাড়া অন্য কোন ব্লগের জন্য এটি উপযুক্ত নয়।

পরিশেষে

আমি আশা করি ব্লগিংয়ের জন্য এই সাইটগুলো আপনার পছন্দ হয়েছে। আপনি যদি ফ্রি ব্লগিং করতে চান তাহলে আপনার পছন্দের যে কোন একটি প্লাটফর্ম  বেছে নিয়ে আপনার ব্লগিং শুরু করতে পারেন। আমার এ পোস্টটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

Related Posts

17 Comments

মন্তব্য করুন