সেলুলার ফোনে কোন টপোলজি ব্যবহৃত হয়

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠকগণ। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলেই আপনাদের নির্দিষ্ট অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই করি।

মোবাইল ফোন আমাদের বর্তমান জীবনের নিত্যদিনের সঙ্গী। আমাদের ছোট কিংবা বড় যেকোনো ধরণের কাজ আমরা সমাধান করতে পারি মোবাইল ফোনের মাধ্যমে। কিন্তু আপনারা কি কখনো ভেবে দেখেছেন এই ছোট্ট তারবিহীন যন্ত্রটি কিভাবে খুব সহজে মুহূর্তের মধ্যে আপনার কথা এক প্রান্ত থেকে নিরবিচ্ছিন্নভাবে আরেক প্রান্তে পৌঁছে দিচ্ছে। আবার খুব সহজে অল্প সময়ের মধ্যে আপনার সমস্ত কাজ সম্পন্ন করে দিচ্ছে। এই সকল বিষয় নিয়ে আমাদের ছোট বড় সকলের আগ্রহ কম নয়। চলুন তাহলে আজকের জেনে আসি মোবাইল ফোন কিংবা সেলুলার ফোন সম্পর্কে।

আপনারা হয়তো অনেকেই জানেন না যে মোবাইল ফোনের ওপর নাম সেলুলার ফোন। কতগুলো সেলের সমষ্টি হয়ে গঠিত হয় এই সেলুলার ফোন। এখন অনেকের মধ্যে প্রশ্ন আসতেই পারে যে সেলুলার ফোন কিভাবে কিংবা কোন মাধ্যমে কাজ করতে পারে।সেলুলার ফোন এর ক্ষেত্রে এক ধরণের বিশেষ নেটওয়ার্ক ব্যবহার করা হয়। আর এই বিশেষ ধরণের নেটওয়ার্ক টপোলজি হলো স্টার টপোলজি।

সেলুলার ফোনগুলোতে ষ্টার টপোলজি ব্যবহার করা হয়। যে নেটওয়ার্ক  টপোলজিতে সবগুলো ডিভাইস একটি  কেন্দ্রীয় জংশনে যুক্ত থাকে তাকে বলা হয় ষ্টার টপোলজি। এই টপোলজিতে নেটওয়ার্কগুলো একটি হাব কিংবা সুইচের মাধ্যমে যুক্ত থাকে।মোবাইল ফোনে এই টপোলজি এক মোবাইল ফোন থেকে অন্য মোবাইল ফোনে ডাটা স্থানান্তর করে থাকে। তাই কোনো ধরণের সংযোগের ক্ষেত্রে কিংবা কোনো ধরণের যোগাযোগের ক্ষেত্রে এই ধরণের নেটওয়ার্ক ব্যবহার করা হয়ে থাকে। আর সেইজন্যই ষ্টার টপোলজি সেলুলার ফোনের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে।

আজ তাহলে এখন পর্যন্তই রইলো। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে। ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

<

Related Posts

9 Comments

মন্তব্য করুন