সোশ্যাল মিডিয়া ও কিশোর-কিশোরীদের মানসিক অবস্থা।

সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে কিশোর ও কিশোরীদের মানসিক অবনতি ও বিকৃতি ঘটছে- এই মর্মে ছোট্ট এই নিবন্ধটিতে আপনাকে স্বাগতম জানানো যাচ্ছে।

এডুকেশন পলিসি ইনস্টিটিউট এবং দ্য প্রিন্সেস ট্রাস্টের গবেষণাশ বলা হয়েছে যে- প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া বয়সের সমস্ত বাচ্চার ক্ষেত্রে সুস্থতা এবং আত্মমর্যাদাবোধ সব সময় একই রকম থাকে

গবেষণায় আরও দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ফলে ১৪ বছর বয়সি ছেলে এবং মেয়েদের সুস্থতা ক্ষতিগ্রস্থ হয়। তবে মেয়েদের মানসিক স্বাস্থ্য সমস্যা তার পরে আরও কমে যায়।

গবেষণা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয় শেষে সাতজনের মধ্যে একজনের তুলনায় তিন বছরের মধ্যে একটি মেয়ে ১৪ বছর বয়সে তাদের ব্যক্তিগত চলতি অবস্থানে অসন্তুষ্ট ছিল।
সম্ভাব্য মানসিক অসুস্থতায় আক্রান্ত যুবকের সংখ্যা ছয় জনের মধ্যে একজন। কৈশোর কালে উভয় লিঙ্গের মানসিক সুস্বাস্থ্য কমতে থাকে। তবে মেয়েরা তুলনামূলক আরও বেশি হতাশাগ্রস্ত হয়।

যাইহোক, এটি স্বীকৃত যে মেয়েদের আত্মবিশ্বাস ও সুস্থতা স্থায়ী হয় যখন তারা তাদের শেষ কৈশোরে প্রবেশ করতে শুরু করে। যেখানে এটি ছেলেদের জন্যও হয় না। অল্প বয়স্ক ব্যক্তির মানসিক অবস্থা নির্বিশেষে সামাজিক যোগাযোগের ব্যবহার নেতিবাচক এবং আত্ম-সম্মানের সাথে যুক্ত। মেয়েদের হতাশা এবং হতাশার অনুভূতি আরও বেশি হয়।

একজন গবেষক বলেছিলেন, যাঁরা মানসিকভাবে খারাপ বোধ করে তারা স্বাচ্ছন্দ্য ফিরে পাওয়ার জন্য সোশ্যাল মিডিয়ায় ফিরে যেতে পারেন। পারিবারিক আয়, অনুশীলন এবং দুর্বল মাতৃস্বাস্থ্যও তরুণদের মানসিক অবস্থাতে অবদান রাখে। তবে নিয়মিত অনুশীলনের ফলে উভয় লিঙ্গই ইতিবাচক প্রভাব ফেলে। স্কুল বন্ধ ও লকডাউনের কারণে খেলাধুলায় অংশগ্রহণ যথেষ্ট কমে যায়। মানসিক স্বাস্থ্য ও সুস্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে।

বাল্যকাল থেকে কৈশোরে রূপান্তর অশান্ত হতে পারে। এসময় মানুষের মানসিক স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া উচিত। যুবক-যুবতীরা জীবনের এই সংকটময় সময়ে তারা তাদের মানসিক স্বাস্থ্যের সাথে সহায়তা পাওয়া আরও বেশি গুরুত্বপূর্ণ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন