সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ সহজ না কঠিন?

আপনি কি সোশ্যাল মিডিয়া মার্কেটিং আয় করে আয় করতে চাচ্ছেন। হ্যা অবশ্যই চাচ্ছেন, তানাহলে কি আপনি আমার এই পোস্টটি পড়তেন না। তাহলে চলুন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে কীভাবে মাসে 5-10 হাজার টাকা আয় করা যায় সে সম্পর্কে জেনে নিইঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী?

ফেসবুক, টুইটার, হোয়াটএ্যাপস, ইন্সটাগ্রাম ও ইউটিউবকে আমরা সোশ্যাল মিডিয়া বলে থাকি। আর এসবের মাধ্যমে যখন আপনি প্রোডাক্টের সেল কিংবা নিজের কোনো সাইটে ভিজিটর বাড়িয়ে আয় বাড়াতে চান তখন তাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উদ্দেশ্য কী?

আপনার ওয়েবসাইটের জন্য যদি প্রচুর ইউনিক ভিজিটর প্রয়োজন হয় কিংবা আপনার প্রোডাক্টের সেল বাড়াতে চান তাহলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কোনো বিকল্প কিছু নেই। এর কারণ হলো প্রায় প্রতিদিন কয়েক বিলিয়ন মানুষ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় সময় দিয়ে থাকেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ সহজ না কঠিন?

<

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে চালাবেন বা এগোবেন তা জানাতে হয়। আরা এই জায়াগাতেই আমাদের যতসব দূর্বলতা। যার কারণে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সবাই সফলতা পান না। অনেক ক্ষুদ্র ব্যবসায়ী কিংবা বিভিন্ন কোম্পানি তার প্রোডাক্টের বিজ্ঞাপন দিয়ে থাকেন। যদি আপনার ওয়েবসাইটে প্রচুর ভিজিটর না থাকে তাহলে তা সম্ভব না। যেমনঃ আপনি ইউটিউবে কোনো ভিডিও দেখলে একটি এ্যাড দেখায় এখন আপনার চ্যানেলে যদি ভিজিটর না আসে তাহলে আপনার আয় হবে না। আপনি কোনো ফেসবুক গ্রুফ কিংবা ইউটিউব চ্যানেল খুলেন না কেনো তাতে যদি কোনো ভিজিটর না আসে তবে আপনার কোনো আয় হবে না। তাই সোশ্যাল মার্কেটিং করাটা অত্যন্ত জরুরি।

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়াগুলো হল ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, গুগলপ্লাস ও ইউটিউব ইত্যাদি। এই সোশ্যাল মিডিয়াগুলো থেকে আপনি আপনার প্রোডাক্টের বিজ্ঞাপন চালাতে পারবেন। এগুলোর মধ্যে আপনার কোনটা দরকার আর কোনটার দরকার নেই, সেটা আপনার উপর নির্ভর করে। তবে সোশাল মিডিয়া মার্কেটিং করার জন্য আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনার পণ্য ও সেবার প্রচার বাড়াতে গ্রহীতার নিকট পৌঁছাতে হবে। আর এই কাজ করতে আপনাকে কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে।

* আপনার সোশাল মিডিয়াতে শুধু লোক না             ক্রেতাও বাড়াতে হবে।
* আপনার সোশ্যাল মিডিয়ায় ভালো কন্টেন্ট ও         ভালো ভালো ছবি থাকতে হবো।
* আপনার সোশাল মিডিয়ার নাম এমন দিতে হবে    যেনো সহজেই মনে রাখা সম্ভব হয়। এতে কর, ভাল ট্রাফিক পাবেন।
* আপনার সোশ্যাল মিডিয়া উন্নত করতে হবে।

যেসব কারণে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন?

1 ব্র্যান্ড বাড়ানোর জন্য।
2 ওয়েবসাইটে ভালো ট্রাফিক আনার জন্য।
3 খরচ কম রেখে বেশি লাভ করার জন্য।
4কাস্টমারের সাথে সুসম্পর্ক বজায় রাখার জন্য।
5 নেটওয়ার্ক ভাল তৈরির জন্য।

আশাকরি আপনাদের সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বুঝাতে পেরেছি। আপনাদের বুঝানোর জন্য আমার এই প্রচেষ্টা।

Related Posts

2 Comments

মন্তব্য করুন