সোশ্যাল মিডিয়া ম্যানেজার হবেন কিভাবে?[বিস্তারিত টিউটোরিয়াল]

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট করে আয়ঃ

আপনি যদি আপনার বেশিরভাগ সময়ে সোশ্যাল মিডিয়াতে ব্যয় করে থাকেন, তাহলে চাইলে আপনার ব্যয় করা সেই সময় টুকুতে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার সাধারণত সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ব্যবসায়ী অথবা সেলিব্রেটি, ফ্যান ক্লাব ইত্যাদি একাউন্ট ম্যানেজ করতে পারদর্শী।

কিছু ক্ষেত্রে বড় বড় ব্যবসা প্রতিষ্টান একজন ফুলটাইম সোশ্যাল মিডিয়া ম্যানেজার কে ভাড়া নেয় অথবা চাকরি দেয়। যার মাধ্যমে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার বাসায় বসে দিনভর কাজ করে এবং প্রচুর টাকা আয় করে। এমনকি সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টের জন্য কিছু ক্ষেত্রে বিভিন্ন ব্র্যান্ড তাদেরকে নিয়োগ দেয়।

অপরদিকে কিছু ছোট ব্র্যান্ড এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান বিভিন্ন কন্ট্রাক্ট এর উপর ভিত্তি করে সোশ্যাল মিডিয়া ম্যানেজার নিয়োগ দেয় কিছু সময়ের জন্য। অথবা তাদের নিজস্ব মার্কেটিং এর প্রয়োজনীয়তা জন্য একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার নিয়োগ দেয়।

যখন একজন ব্যবসার মালিক অন্যান্য সময়ে ব্যস্ত থাকে তখন ফেসবুক এবং সোশ্যাল মিডিয়া নিজস্ব ওয়েবসাইট ম্যানেজ করার জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া ম্যানেজার খুঁজে।

<

এমনকি একজন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মালিক তার নিজস্ব একাউন্ট ম্যানেজ করার জন্য একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার রাখতে পারে।

 

কিভাবে টাকা আয় করবে:

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার ক্লায়েন্ট এবং বিজনেস এ সেবার মাধ্যমে প্রচুর টাকা আয় করতে পারে, তাও আবার অনলাইনে ঘরে বসেই। যদি তারা একটি কোম্পানির জন্য কাজ করে তাহলে সাধারণত তারা মাসের স্যালারি নিতে পারে। যদি তারা হয় আত্মকর্মী মানে সেলফ -এমপ্লয়েড তাহলে প্রতি ঘন্টা অথবা বিভিন্ন প্রজেক্ট অনুযায়ী তাদেরকে টাকা দেয়া হয়ে থাকে।

self-employed সোশ্যাল মিডিয়া ম্যানেজার সাধারণত মান্থলি সার্ভিস প্যাকেজ নিয়ে থাকে এবং যেকোন একটি ব্র্যান্ড অথবা কোম্পানির সাথে চুক্তি করে থাকে। একদম সর্ব নিম্ন লেভেলের একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার কে সোশ্যাল মিডিয়ায় সপ্তাহে দুই থেকে তিন দিন দুই থেকে তিনবার কাজ করার জন্য নিয়োগ দেয়া হতে পারে। এবং একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার বিভিন্ন গ্রাউন্ডে পোস্টিং এর পাশাপাশি মাল্টিপল প্লাটফর্মে কাজ করে।

বিভিন্ন কোম্পানি অথবা ওয়েবসাইট মান্থলি সোশ্যাল মিডিয়া প্যাকেজ দিয়ে থাকে, যাতে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার সেখানে কাজ করে ওই কোম্পানির রেফারেন্সে।এর মধ্যে একটি কোম্পানির নাম হলো Brandit360:

 

Brandit360 এ সোশ্যাল ম্যানেজমেন্ট মূল্যঃ এই প্যাকেজ মূলত মাসিক অফার করা হয়ে থাকে। সাধারণত বিভিন্ন সোশ্যাল মিডিয়া ম্যানেজার রা তাদের ক্লায়েন্টদের অন্ততপক্ষে প্রায় ছয় মাস ব্যাপী সেই প্যাকেজ নেওয়ার জন্য অনুরোধ করে, যাতে তাদের নিজস্ব উন্নতি হয়।

 

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার কত আয় করেঃ PayScale অনুসারে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজারের সেলারি হয় প্রায় 49,000 ডলার/ প্রতি বছর। বিভিন্ন উন্নত শহরে, যেমন: নিউইয়র্ক সিটিতে একজন সোশ্যাল মিডিয়া ম্যানাজারের অ্যাভারেজ আয় হয় 57 হাজার ডলার /প্রতি বছর।

যদি আপনি নিজস্ব একটি ব্যক্তিগত  সোশ্যাল ম্যানেজমেন্ট বিজনেস শুরু করেন, তাহলে আপনার সোশ্যাল ম্যানেজমেন্টের আয় সাধারণত ক্লায়েন্টের সেবা প্রদানের উপরই লিমিট করা থাকে। আপনার কোম্পানির বৃদ্ধির জন্য অথবা কোম্পানির উন্নতির জন্য ভার্চুয়ালে বিভিন্ন অ্যাসিস্ট্যান্ট অথবা আউটসোর্স অথবা আপনার নিজস্ব এজেন্সী হিসেবে নিয়োগ করতে পারেন।

 

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার কি করে: আপনার পজিশন যেহেতু নতুন কাজে, একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজ। কাজেই এরজন্য আপনার  দক্ষতার উপর নির্ভর করবে মার্কেটিং ব্যবসা অথবা কমিউনিকেশন, যোগাযোগের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা।

 

যেসকল সচরাচর বৈশিষ্ট্য থাকা চাইঃ

বিভিন্ন কন্টেন্ট এর জন্য পরিকল্পনা এবং তার সিডিউল করে সেগুলো মূলত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মএ পোস্ট করা। এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এনালাইজ করা, ট্র্যাক করা এবং রিপোর্ট ক্যাম্পেইনে পারফর্ম করা এসব একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার এর কাজ। অথবা নতুন প্রজন্ম বা জেনারেশন লীড(Lead) করা বিভিন্ন ব্র্যান্ডের কাজ হয়ে থাকে, যার মধ্য দিয়ে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার কাজ করে।

একজন সোশ্যাল মিডিয়া ম্যানাজারের গ্রাফিক ডিজাইন সম্পর্কে ধারনা থাকা খুবই জরুরী। নিজের সোশ্যাল মিডিয়া পোষ্টের জন্য বিভিন্ন গ্রাফিক ডিজাইন করতে হয় এবং একটি স্মল কোম্পানি অথবা ছোট কোম্পানিতে যেটি খুবই জরুরী।

keyword: social media manager,how to be social media manager bangla, tutorial

Related Posts