স্টাম্পের পিছনে নিখুঁত লাইভওয়্যার মুশফিকুর রহিম

স্টাম্পের পিছনে নিখুঁত লাইভওয়্যার মুশফিকুর রহিম উইকেট-রক্ষকদের ক্লিচড বর্ণনাকে যথাযথভাবে ফিট করে। তিনি সংক্ষিপ্ত, স্টাম্পের পেছনে খুব দ্রুত, সবসময় ছড়িয়ে ছিটিয়ে থাকা এবং একজন দুর্দান্ত ব্যাটসম্যানও। ২০০৫ সালে ইংল্যান্ড সফরের জন্য খালেদ মাশুদের কাছে তাকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছিল, কিন্তু ট্যুর গেমসে ব্যাটের সাথে তিনি নিজের যোগ্যতায় সবাইকে মুগ্ধ করেছিলেন, তাই বয়সে প্রথম টেস্টে তাকে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসাবে খেলানো হয়েছিল 16. এইভাবে তিনি লর্ডসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হয়েছেন। ২০০ an সালে জিম্বাবুয়ে সফরের জন্য দলে ফিরে যাওয়ার আগে গোড়ালির আঘাত তাকে কিছুটা সময় জন্য সরিয়ে ফেলেছিল। তার ধারাবাহিক পারফরম্যান্সে তিনি মাশুদকে ২০০ West সালের ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপের প্রথম পছন্দের উইকেট রক্ষক হিসাবে পিপ করতে দেখেন। খুব শীঘ্রই তিনিও টেস্ট দলে অংশ নিয়েছিলেন এবং শ্রীলঙ্কার বিপক্ষে তাঁর তৃতীয় টেস্টেই ৮০ রান করে নিজের জায়গাটি সীলমোহর করেছিলেন।

তিনি ব্যাট হাতে অর্ডারকে অব্যাহত অবদান রেখে চলেছেন এবং বাংলাদেশের স্পিন আধিপত্য আক্রমণের রক্ষক হিসাবে বেশি দক্ষ ছিলেন। ২০১০ সালে ভারতের বিপক্ষে টেস্টে তাঁর খ্যাতির মুহূর্তটি আসে। তিনি দ্রুততম সেঞ্চুরি করেছিলেন, যে কোনও বাংলাদেশিই দ্রুততম, এবং বহু লোককে তাঁর সাউন্ড টেকনিক দিয়ে মুগ্ধ করেছিলেন। এটি বাংলাদেশকে পরাজিত করতে বাঁচাতে সহায়তা করে নি, তবে অবশ্যই তাকে আলোচনায় ফেলেছে। প্রকৃতপক্ষে, বাংলাদেশ তাদের এবং আরও কয়েকজন দক্ষ প্রতিভাশালী যুবককে এগিয়ে নিয়ে যেতে চেয়েছে।

এরপরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ছয় দল বিপিএল ২০১২ সালে চালু করে। বিসিবি মুশফিককে দুরন্ত রাজশাহীর হয়ে ‘আইকন প্লেয়ার’ করে তুলেছিল। তার নেতৃত্বে, ডরন্টো সেমিফাইনালে উঠার একটি খারাপ সূচনা পেরিয়েছিল, যেখানে তারা বরিশাল বার্নার্সের কাছে হেরেছিল। সেই মৌসুমে ১১ টি ম্যাচ থেকে রহিম ২৩৪ রান করেছিলেন। ২০১২ এশিয়া কাপে, রহিমের অধিনায়কত্বের অধীনে, তারা যে তিনটি খেলা খেলেছিল তার মধ্যে দুটি বাংলাদেশ জিতেছিল এবং প্রথমবারের মতো ফাইনালে ওঠে, যেখানে পাকিস্তানের কাছে হেরেছিল তারা। এপ্রিলে, তার গ্রেড এ + কেন্দ্রীয় চুক্তি নবায়ন করা হয়েছিল। ২০১৩ সালের ১১ ই মার্চ, গালে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট চলাকালীন, রহিম ডাবল সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশী হয়েছিলেন, আগের দিন মোহাম্মদ আশরাফুলের আগের সর্বোচ্চ ১৯০ রানের চেয়ে বেশি রান করেছিলেন তিনি।

৮ ই মে, ২০১৩-তে মুশফিকুর অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেছিলেন, কিন্তু কিছু দিন পরে ঘোষণা করেছিলেন যে তিনি ভুল করেছেন এবং ৩ জুলাই, ২০১৩-তে, বিসিবি জানিয়েছিল যে তারা বছরের শেষ অবধি রহিমকে অধিনায়ক হিসাবে ধরে রাখবে। রহিমের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ ছিল এবং নভেম্বর ২০১৩ সালে, তার দল প্রথম দুটি টেস্ট ড্র করেছিল, তিনটি ওয়ানডে জিতেছিল এবং একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ হেরেছে।
২০১৪ সালের এশিয়া কাপের শুরুর দিকে তিনি ভারতের বিপক্ষে দ্বিতীয় ওডিএল সেঞ্চুরি করেছিলেন, কিন্তু ইনজুরি নিয়ে সেই ম্যাচে লড়াই করেছিলেন। রহিম আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচে খেলতে অব্যাহত থাকলেও স্বাগতিকরা ম্যাচটি ৩২ রানে হেরেছিল যা তার ও তার দলের জন্য এক বিরাট হতাশা। ২০১৪ টি-টোয়েন্টি ডব্লিউসি-তে তিনি তার দলের নেতৃত্ব দিয়েছিলেন, স্বাগতিক হয়েও তারা মূল টুর্নামেন্টে বাছাইপর্বের পর তাদের সমস্ত ম্যাচ হেরে ভক্তদের প্রত্যাশা অনুযায়ী বেঁচে থাকতে পারেনি।

২০১৪ সালের আগস্টে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সফর করেছিল এবং একটিও খেলা জিততে পারে নি। তবে রহিম তার তৃতীয় টেস্ট টন রান করে নিজের সার্থকতা দেখিয়েছিলেন। ২০১৪ সালের সেপ্টেম্বরে ঘোষণা করা হয়েছিল যে মাশরাফি মুর্তজা ওয়ানডে অধিনায়কত্বের দায়িত্ব নেবেন এবং রহিম দীর্ঘতর ফর্ম্যাটের অধিনায়ক হিসাবে রয়েছেন। তারপরের হোম সিরিজে ওয়ানডেতে শীর্ষস্থানীয় রান সংগ্রহকারী ছিলেন, তিনি দুটি অর্ধশতকসহ পাঁচটি ম্যাচে 213 রান সংগ্রহ করেছিলেন। টুর্নামেন্টের জন্য তাকে ম্যান অফ দ্য সিরিজও মনোনীত করা হয়েছিল।
অস্ট্রেলিয়ায় ব্যাট হাতে রহিমের ব্যক্তিগতভাবে দুর্দান্ত এক বিশ্বকাপ ছিল। ছয় ম্যাচে ২৯৮ রান সংগ্রহ করেছিলেন তিনি। তার বড় অবদান। তিনি ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহর সাথে ১৪১ রানের একটি স্ট্যান্ড রেখেছিলেন যা তার দলকে প্রথমবারের মতো টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠতে সহায়তা করেছিল।

<

Related Posts