স্পেসএক্স কোম্পানির স্যাটেলাইট ধ্বংস হয় সৌর ঝড় এর আঘাত এর ফলে

সূর্য থেকে বিকিরণের একটি বড় বিস্ফোরণ দ্বারা সৃষ্ট একটি ভূ-চৌম্বকীয় ঝড় Starlink ইন্টারনেট যোগাযোগ নেটওয়ার্কের স্পেসএক্স দ্বারা নতুন চালু করা ৪৯টি উপগ্রহের মধ্যে কমপক্ষে ৪০টি ধ্বংস করেছে, সংস্থাটি বলেছে। হার্ভার্ড-স্মিথসোনিয়ান অ্যাস্ট্রোফিজিসিস্ট জোনাথন ম্যাকডওয়েল বুধবার বলেছেন যে ইতিহাসের এই প্রথম এতগুলো একসাথে স্যাটেলাইটগুলির ক্ষতিকে দেখা গেছে বলে বিশ্বাস করেন , এবং এটি যেভাবে হয়েছিল তা সত্যি অন্যরকম ছিল।

মঙ্গলবার তার ওয়েবসাইটে পোস্ট করা কোম্পানির ঘোষণায় বলা হয়েছে, গত শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, পৃথিবী থেকে প্রায় ১৩০ মাইল (২১০কিমি) দূরে একটি প্রাথমিক “নিম্ন-স্থাপন” কক্ষপথে উৎক্ষেপণের একদিন পর স্যাটেলাইটগুলি আঘাতপ্রাপ্ত হয়েছিল৷

স্পেসএক্স বলেছে যে এটি নিয়মিতভাবে তার স্যাটেলাইটগুলিকে প্রথমে  নিম্ন কক্ষপথে স্থাপন করে যাতে তারা দ্রুত এবং নিরাপদে পৃথিবীর দিকে ফিরে যেতে পারে এবং প্রাথমিক সিস্টেম চেকআউটের সময় কোনও ত্রুটি ধরা পড়লে পুনঃপ্রবেশের সময় পুনরুদ্ধার করতে পারে।

কিন্তু স্পেসএক্স অস্পষ্ট করে বলেনি যে কোম্পানিটি মহাকাশের চরম আবহাওয়া পরিস্থিতির তীব্রতার পূর্বাভাস করেছিল কি না,  যখন এটি ৪৯টি উপগ্রহের সর্বশেষ ব্যাচটি উপরে পাঠিয়েছিল।

লঞ্চের আগে স্পেস-ওয়েদার অ্যালার্ট

ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স ফ্যালকন 9 রকেটের বৃহস্পতিবার উৎক্ষেপণটি ইউএস স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টারের গত বুধবার এবং বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২-৩ তারিখে পোস্ট করা “জিওম্যাগনেটিক স্টর্ম ওয়াচ” এর সাথে মোটামুটি মিলে গেছে।

এলার্ট সিস্টেমটি সতর্ক করেছিল  “ফুল করোনাল  ইজেকশন” থেকে।  সূর্যের পৃষ্ঠ থেকে সৌর প্লাজমা এবং ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণের একটি বড় বিস্ফোরণ ২৯ জানুয়ারী সনাক্ত করা হয়েছিল এবং ১ ফেব্রুয়ারির আগে পৃথিবীতে পৌঁছানোর সম্ভাবনা ছিল। এলার্ট টি আরও নির্দেশ করেছে যে পৃথিবীতে ভূ-চৌম্বকীয় ঝড়ের পরিস্থিতি ৩ ফেব্রুয়ারি পর্যন্ত দুর্বল পর্যায়ে বহাল থাকার সম্ভাবনা রয়েছে ।

স্পেসএক্সের মতে, সৌর ঝড়ের গতি এবং তীব্রতা উপগ্রহের নিম্ন-কক্ষপথের উচ্চতায় বায়ুমণ্ডলীয় ঘনত্বকে মারাত্মকভাবে বৃদ্ধি করেছে, এবং এর ফলে  তীব্র ঘর্ষণ সৃষ্টি হয়েছে যার ফলে  স্যাটেলাইট গুলোর মধ্যে অন্তত ৪0টি ছিটকে গেছে। স্টারলিঙ্ক অপারেটররা স্যাটেলাইটগুলিকে একটি “সেফ-মোড” অরবিটাল কনফিগারেশনে কমান্ড করার চেষ্টা করেছিল  এজ-অন ফ্লাই করার অনুমতি দিয়ে , কিন্তু বেশিরভাগ স্যাটেলাইটের জন্য সেই প্রচেষ্টা ব্যর্থ হয়, তাদের বায়ুমণ্ডলের নিম্ন স্তরে যেতে বাধ্য করে যেখানে তারা পুড়ে যায়।

স্পেসএক্স, লস অ্যাঞ্জেলেস এলাকা-ভিত্তিক রকেট কোম্পানি যা বিলিয়নেয়ার উদ্যোক্তা এলন মাস্ক দ্বারা প্রতিষ্ঠিত, ব্রডব্যান্ড ইন্টারনেটের জন্য তার স্টারলিংক পরিষেবার অংশ হিসাবে ২০১৯ সাল থেকে কক্ষপথে কয়েকশ ছোট উপগ্রহ চালু করেছে তিনি । ১৫ জানুয়ারী একটি টুইটে, মাস্ক বলেছিলেন যে নেটওয়ার্কটিতে ১৮৬৯টি সক্রিয় স্যাটেলাইট রয়েছে, যার মধ্যে ২৭২টি কর্মক্ষম কক্ষপথে চলে গেছে। সংস্থাটি বলেছে যে এটি শেষ পর্যন্ত প্রায় ৩0,000 উপগ্রহের একটি নক্ষত্রমণ্ডল কল্পনা করেছে, যা পূর্বে পরিকল্পনা করা ১২,000 থেকে বেশি।

Related Posts

43 Comments

মন্তব্য করুন