স্বপ্নের কারণ কি??? আমরা কেন স্বপ্ন দেখি??? কি বলছে বিজ্ঞান !!!

আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ঘুম একটি রাত না ঘুমালে আমাদের শরীল ও মনে যে প্রভাব পরে তা নাই বা বললাম । সারাদিন কাজের শেষে রাতেই ঘুমিই আমাদের শরীলের জন্য একমাত্র অবলম্বন । আর এক ঘুমের মাঝে আমাদের মনের খুরাক হলো স্বপ্ন যা আমাদের মনে কালকের দিনের জন্য আশা জগায় । কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে আমরা কেন স্বপ্ন দেখি ? আজকে আমরা সেই স্বপ্ন নিয়েই কিছু কথা বলবো ।

প্রথমেই আসি স্বপ্নে সাধারণত আমরা কি দেখি ? এক্ষেত্রে বলা চলে যে সবচেয়ে বেশি ভালো লাগা বা মন্দ লাগা কোন ঘটনা । যা আপনার অবচেতন মনকে হয় খুশিতে নয় দুঃখে ভাসিয়ে দিয়েছে । এর পরে আসতে পারে আপনার অবচেতন মনের কোন ইচ্ছা বা ভালো লাগা মন্দ লাগার বিষয় অর্থাৎ যা আপনি করতে চান কিন্তু কোন কারনে জীবনে তা করতে পারেননি । আবার এও হতে পারে যে আপনার জীবনের সবচেয়ে সফল ঘটনা বা ভয়ংকর ঘটনা । তাহলে ভাবতে পারেন এসবের কারন সম্পর্কে । আসলে স্বপ্নের কোন বিশেষ বা নিদির্ষ্ঠ কারন নেই । সাধারণত ঘুমের মধ্যে যা হয়ে অর্থাৎ  ঘুমের মধ্যে শুধু মাত্র আমাদের চোখের পাতা ও ব্রেইন ছাড়া আমাদের শরীলের সমস্ত অংশ অবস হয়ে যায় । ঐ অবস্থায় আমরা স্বপ্ন দেখতে পারি । তবে কারন যানার আগে একটি গুরুত্ব পূর্ণো ব্যাপারে আলোচনা করা জরুরী । আপনি আপনার জীবনে কত জানা অজানা মানুষ এবং জায়গা দেখেছেন । এমনকি দেখেছেন এমন অনেক ঘটনা যা আপনার জীবনে কোন অংশই নয় এরকম অনেক কিছুই আমরা দেখি আবার তা ভুলেও যাই । কিন্তু আমাদের অবচেতন মন আমাদের সেই ব্যাপারগুলো কিন্তু ভুলে না । এখন একটা প্রশ্ন আসতে পারে ? যে অবচেতন মনটা কি ?

অবচেতন মন হচ্ছে আমাদের মস্তিস্কের সেই অনুভূতিশীল অংশ যার নিয়ন্ত্রন আমাদের হাতে নেই । যেমন আমাদের ভালো লাগা মন্দ লাগা এসব আমরা ইচ্ছে করে করি না । কিন্তু এসব হয়ে যায় আর এসব যে করে সেই হচ্ছে অবচেতন মন । এর কাজ নিজের ইচ্ছে মত ব্যাপারসেপারগুলোকে মস্তিস্কে সংরক্ষন করে রাখা । যখন আমরা কোন কিছু মনে করার চেষ্টা করি তখন আমাদের স্নায়ু মস্তিস্কের বিভিন্ন অংশে সেই ব্যাপারগুলোকে খুজতে থাকে । এসব খুজাখুজির কারনে অনেক পুরোনো সৃতি জাগ্রত হয় । আবার যখন আমরা ঘুমায় তখন আমাদের মস্তিষ্ক এসব অগুছালো সৃতিগুলোকে গুছাতে শুরু করে । আর এই গুছানোর সময় কোন একটি সৃতি আমাদের স্নায়ুকে সংবেদনশীল করলে আমাদেরমনে ঐ সৃতি জাগ্রত হয় । আর এই হচ্ছে স্বপ্নের প্রধান কারন । অনেকেই বলে থাকেন স্বপ্নে অনেক অজানা ব্যাক্তি ও যায়গাকে দেখেন যাকে চেনেননা অথবা যেই যায়গাটিতে আপনি যাননি । এক্ষেত্রে একটি কথা প্রযোজ্য যে হতে পারে স্বপ্নের মানুষটি বা যায়গাটি আপনার অচেনা কিন্তু অদেখা নয় । অর্থাৎ ঐ ব্যাক্তিকে ও যায়গাকে অবশ্যই কোথাও না কোথাও আপনি দেখেছেন । হয় বাস্তবে না হয় অন্য কোন মাধ্যমে । কারন আমাদের স্বপ্নের প্রতিটি অংশ আমাদের মস্তিস্কের সৃতির ভিতর থেকে আসে । তবে এটা হতে পারে যে আপনি খেয়াল করেননি বা আপনি মনে রাখতে চাননি । কখনো কখনো মনের দুর্বলাতাও স্বপ্নের কারন হয় । প্রচন্ড খুশিতে আপনি ঘুমের মধ্যে ভালো স্বপ্নও দেখতে পারেন । আবার আপনার কোন গোপন ভয় আপনার কোন দুঃস্বপ্নেরও করন হতে পারে । সবচেয়ে বড় কথা হল স্বপ্ন আমাদের জীবনে যত বড় স্বপ্নই হোক না কেন তাঁর দুস্বপ্রভাব যেন আমাদের জীবনে না পরে । আর হে আপনি যদি খুব ঘন ঘন দুঃস্বপ্ন দেখে থাকেন তাহলে অবশ্যই একজন মনোরোগ বিশেষজ্ঞের পরমর্শ নিন  ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন