স্বপ্নের কারিগর বাবা

“বাবা” একটি মধুর অনুভুতির নাম। প্রতিটি মেয়ের জীবনের সুপারম্যান বাবা। বাবা এমন একজন মানুষ যে মানুষ শুধুমাত্র আমাদের স্বপ্ন বাস্তবায়ন করেন না একটা নিশ্চিত  ছায়া হয়ে থাকে। আমাদের প্রথম হাত ধরা থেকে শুরু করে জীবনের প্রতিটি স্বপ্নের কারিগর  একমাত্র বাবা। খুব কম মানুষ পাওয়া যাবে যারা বাবার স্বপ্ন পুরুন করতে পেরেছে। সকল সন্তানের একটাই চাওয়া থাকা উচিত তারা যেন জীবনে যাই কিছু করুক না কেন অন্তত   বাবার স্বপ্ন পুরুন করে জেতে পারে।

বাবা এমন একজন মানুষ যে কখনো সন্তানের  কোন ইচ্ছা অপূর্ণ রাখেন না। সকল কষ্ট নিজের কাধে তুলে নিয়ে সন্তানের জন্য রাত দিন কষ্ট করে থাকেন। বাবাদের কখনো কোন ধরনের ব্যক্তিগত ইচ্ছা থাকেনা। তারা শুধু এইটুকুই চান যেন তার সন্তান মানুষের মত মানুষ হউক।

বাবা শুধু একটি নাম নয়। বাবা আমাদের জীবনের অংশ। তিনি কখনো মায়েদের মত অনুভূতি প্রকাশ করতে পারেন না তবুও  প্রত্তেকক্টি বাবাই তার সন্তানের নায়ক। রাত নেই দিন নেই বাবা আমাদের জন্য, তার আদরের সন্তানের জন্য মাথার ঘাম পায়ে ফেলেন। ঝড় ঝাপ্টা উপেক্ষা করে শুধুমাত্র সন্তানের জন্য নিজের কষ্ট করে থাকেন।

প্রতিটি সন্তানের জীবনে বাবার ভুমিকা অপরিসীম। বাবাহীন সন্তান এ শুধুমাত্র তা বুঝতে  পারে। বাবা গাছের ছায়ার মতন সন্তানকে আগলে রাখেন।

বাবা শুধুমাত্র একজন সন্তানের স্বপ্নের কারিগর নয় বরং তার পথপ্রদর্শক হয়ে থাকেন।    বাবা আমাদেরকে একজন দায়িত্তবান মানুষ হিসেবে গড়ে তুলেন। তিনি আমাদের একজন প্রকৃত দেশপ্রেমিক হতে সাহায্য করেন। তিনি আমাদের ব্যক্তিগত, পারিবারিক জীবন সম্পর্কে শিক্ষা দিয়ে থাকেন। প্রতিটি সন্তানের জীবনের প্রথম শিক্ষক তার বাবা।

কোন বাবাই কখনই তার সন্তানের খারাপ  চান না। একজন সন্তান  হিসেবে কখনোই বাবাকে  দেয়া  কষ্ট দেয়া উচিত নয়। বাবা যেমন আমাদের ছোটকাল থেকে আগলে রেখেছেন বড় হয়ে আমাদের ও উচিত  তার সাপোর্ট সিস্টেম  হওয়া। তার সবসময় পাশে থাকা।সন্তানের কোন  কথায় জাতে তিনি কষ্ট না পান সেই বিষয়টি  সম্পর্কে মাথায় রাখা।

একজন বাবা যেভাবে তার সন্তানকে আগলে রাখেন ঠিক তেমনি একজন সন্তানের ও উচিত তার বাবাকে আগলে রাখা। সন্তানের কোন কথায় বাবা যেন কষ্ট না পান সেই দিকটি খেয়াল রাখা। পরিশেষে সকল বাবার দীর্ঘআয়ু কামনা করি এবং সকল সন্তানের সফলতা যেন তার বাবা দেখে জেতে পারেন সেই আশা ব্যাক্ত করি।

সবশেষে বলতে চাই “আলো -আশায়,ভালবাসায় বাবা”!

Related Posts