স্বপ্নের মেট্রোরেলের প্রথম বগি এখন ঢাকায়। দেখতে পারবেন সাধারণ জনগন।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ। আশা করি সবাই ভাল আছেন।আপনারা সবসময় ভাল থাকেন এটাই কাম্য।আজ আপনাদের জন্য দারুন একটা খবর নিয়ে এসেছি।সেটা হচ্ছে পুরো ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেল এর বগি ঢাকায় চলে এসেছে ইতিমধ্যে। যে মেট্রোরেল এর জন্য পুরো নগরবাসীকে প্রতিদিন যে পরিমান যানজট, কষ্ট সহ্য করা লাগে তা আসলেই বলার অপেক্ষা রাখেনা। এই সকল কষ্ট তখনই লাঘব হবে যখন এই মেট্রোরেল চালু হবে।তবে চালু হবার আগেই জনমনে যে বিষয় আসে সেটা হচ্ছে কেমন দেখতে হবে মেট্রোরেল, কি কি সুবিধা থাকবে,কবে থেকে রেল দেখতে পাবে জনগন।এই সকল প্রশ্নের জবাব দিতেই ঢাকা মেট্রোরেল কর্তৃপক্ষ রেলের বগি ঢাকাতে নিয়ে চলে এসেছেন। এটা বগির ডামি হলেও আসল ট্রেনের সকল কিছুই এখানে যুক্ত আছে।মেট্রোরেল কর্তৃপক্ষের এম ডির কাছ থেকে জানতে গেলে উনি শোনান যে মুলত জনগনের কৌতূহল মেটাতেই এটা আনা হয়েছে।জনগন আগে থেকেই জানুক বুঝুক এতে কি কি সুবিধা আছে,কি কি অসুবিধা থাকতে পারে।তবে এটাকে যেভাবে প্রযুক্তি দিয়ে বানানো হয়েছে তাতে কোন প্রকার অসুবিধা থাকার কথা না।তিনি আরো জানান যে আগামী মার্চ মাচের শুরুর দিকে এটিকে দর্শকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।এটা প্রদর্শনী করা হবে রাজধানীর দিয়াবাড়িতে যে ডিপো বা এক্সিবিশন সেন্টার রয়েছে সেখানে দেখানো হবে।তবে দর্শক থেকে সামান্য কিছু মুল্য ও রাখা হতে পারে দেখার জন্য।
এই রেলের যে স্পেশাল ব্যাপার থাকবে তা হল একাধিক সেন্সর যুক্ত দরজা যা নির্দিষ্ট সময়ে খুলবে আবার নির্দিষ্ট সময়ে অফ ও হয়ে যাবে।একাধিক সেন্সর থাকায় কিছু আটকে পড়ার ভয় ও থাকবেনা একদমই।আরো আছে বড় বড় কাচের জানালা যা দিয়ে জনগন চলাচলের সময় উপর থেকে পুরো ঢাকা শহরের রুপ দেখতে পাবেন।তবে সবকিছু যদি ঠিকঠাক হয়ে যায় তাহলে ভবিষ্যতে নগরবাসীর জন্য যে খুব ভাল কিছুই আসছে তা বলার অপেক্ষা রাখেনা।এই ট্রেনে একসাথে প্রায় দুই হাজার যাত্রী উঠতে পারবেন এবং জানা যায় যে প্রতি ঘন্টায় ষাট হাজার যাত্রী উঠানামা করতে পারবে।তাহলে বুঝতেই পারছেন যে এই জ্যামের শহরে কিভাবে জ্যাম কমিয়ে আনা যাবে মেট্রোরেল এর মাধ্যমে।
দেশের জনগনের অনেক দিনের চাওয়া এই শহর কিছুটা হলেও জ্যাম মুক্ত হোক।যদিও এখনো রেললাইনের কাজ অনেকটাই বাকি, তারপরেও আশা করা যাচ্ছে যে খুব দ্রুতই এই কাজ শেষ হবে
।আর রাস্তার কাজের জন্য নগরবাসীকে যে পরিমান দুর্ভোগ পোহাতে হচ্ছে তা থেকেও রেহাই পাবে ধীরে ধীরে। আর এসব বড় বড় প্রজেক্টের হাত ধরেই এক সময় এই দেশ ডিজিটাল বাংলাদেশে পরিনত হবে।এই দেশ হবে আরো উন্নত ও সমৃদ্ধশালী।

Related Posts

8 Comments

মন্তব্য করুন