স্বপ্নে ঝড় দেখলে কি হয় মানে স্বপ্নে বৃষ্টি দেখলে কি হয় ?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে স্বপ্নে ঝড় দেখলে কি হয় মানে স্বপ্নে বৃষ্টি দেখলে কি হয় তা নিয়ে হাজির হয়েছি। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

স্বপ্নে কোনো কিছু দেখলে কি হয় তা জানার পূর্বে আমাদের বুঝতে হবে স্বপ্ন কি? অনেক আগে থেকেই বিজ্ঞান-দার্শনিক ও ধর্ম স্বপ্ন কি এ বিষয়ে ভিন্ন মতামত দিয়েছে। স্বপ্ন হলো মানুষের এমন একটি মানসিক অবস্থা যখন মানুষ বিভিন্ন কাল্পনিক ঘটনা ঘুমন্ত অবস্থায় অচেতনভাবে দেখে বা অনুভব করে। ছবি হলো ধারাবাহিক কিছু ছবি কিংবা আবেগের সমষ্টি যা মানুষ ঘুমের সময় মানুষের মনের মধ্যে আসে। অনেকের মতে ঘুমের একটি নির্দিষ্ট পর্যায়ে মানুষ স্বপ্ন দেখে।

কতিপয় স্বপ্নবিজ্ঞানীদের মতে স্বপ্ন হচ্ছে এমন একটি পর্যায় যখন অক্ষিগোলক দ্রুত নড়াচড়া করে কিন্তু শরীরের বাকি অংশ করেনা তাই ‘দ্রুত চক্ষু আন্দোলন’ হয় যার ফলশ্রুতিতে মানুষ স্বপ্ন দেখে। যদিও এটি নিয়ে অনেক বিতর্ক আছে। আরেকটি মতবাদ রয়েছে যে, মানুষ বাস্তবে যা দেখে যা দেখে বা যা করে তার উপর ভিত্তি করেই মানুষ স্বপ্ন দেখে। আবার অনেকের মতে স্বপ্নে মানুষ তাই দেখে যা সে ব্যক্তি বাস্তবে করতে চান বা হতে চান। ধরেন আপনার ইচ্ছা বড় হয়ে একজন সফল ব্যক্তি হওয়া তো আপনি স্বপ্নে দেখলে যে আপনি একজন সফল ব্যবসায়ী হলেন। বিজ্ঞানীদের মতে স্বপ্নের সাথে বাস্তব জীবনের কোনো সম্পর্ক নেই কারণ স্বপ্নে যা দেখেন তা সবই হলো কাল্পনিক।

অপরদিকে স্বপ্ন নিয়ে ইসলামের ভিন্ন মতামত রয়েছে। স্বপ্ন নিয়ে মহানবি (স.) এর সুস্পষ্ট সুন্নাহ রয়েছে। তিনি বলেছেন স্বপ্ন তিন ধরণের হয়ে থাকে। ভালো স্বপ্নের মানে হচ্ছে সেটি আল্লাহ তায়ালার পাঠানো এক বিশেষ দিকনির্দেশনা। খারাপ স্বপ্ন শয়তানের কাছ থেকে হয়ে থাকে। আর আরেক ধরণের স্বপ্ন হচ্ছে যেটি মানুষ নিজে যা করে তার উপর ভিত্তি করে হয়। খারাপ স্বপ্ন দেখলে বাম দিকে থু থু ফেলাতে হবে, আউজুবিল্লাহ পড়তে হবে ও পারলে উঠে নামাজ পড়তে হবে। আর এ বিষয়ে কাউকে কিছু বলা উচিত নয় ও আল্লাহর কাছে শয়তান বা খারাপ কিছুর হাত থেকে বাঁচার জন্য প্রার্থনা করতে হবে। অপরদিকে ভালো কিছু দেখলে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে ও চাইলে খুব কাছের কিছু ব্যক্তির কাছে বলা যেতে পারে।

স্বপ্নে ঝড় দেখলে কি হয় মানে স্বপ্নে বৃষ্টি দেখলে কি হয়

বিজ্ঞানীদের মতে যেহেতু স্বপ্ন সম্পূর্ণ কাল্পনিক তাই বিজ্ঞানের মতে এর সাথে আপনার আসল জীবনে কি হবে না হবে তার কোনো সম্পর্ক নেই। তাই স্বপ্নে ঝড় বা বৃষ্টি দেখলে বা অন্যকিছু দেখলে বিজ্ঞানের মতে তাতে কিছুই যায় আসে না।

এখন ইসলাম কি বলে তা জানা যাক। এর অর্থ ভালো বা খারাপ উভয়ই হতে পারে। কিংবা আসলেই আপনার এলাকায় দুই-তিন দিন পর্যন্ত ভারি বৃষ্টিপাত হচ্ছে তার উপর ভিত্তি করেই আপনি সে স্বপ্ন দেখছেন। আর ইসলামের মতে এর কোনো সরাসরি অর্থ নেই।

<

আসলে স্বপ্ন কি বা স্বপ্নে কি দেখেছে তা নিয়ে এত চিন্তার কোনো প্রয়োজন নেই বা ভয় পাওয়ার কোনো প্রয়োজন নেই। মানুষ যে স্বপ্ন দেখে তার বেশিরভাগই তারা ভুলে যায়। অল্প কিছু স্বপ্নের কিছু অংশ তার মনে থাকে তাই তা নিয়ে এতো চিন্তার কিছু নেই। স্বপ্নের পর শরীর খারাপ লাগলে উঠে নামাজ পড়ুন ও আল্লাহর কাছে প্রার্থনা করুন সব ঠিক হয়ে যাবে।

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts