স্বাদের পরিবর্তন করুন

আপনারা খাওয়ার পর মিষ্টি তো অনেক খেয়েছেন। আজ আপনাদের ভিন্ন ধরণের মিষ্টি জাতীয় খাবার রান্না শেখাবো। স্পঞ্জি কাপ। এর জন্য আমাদের দুটি উপকরণ চাই , চিনি আর ডিম্।প্রথমে আমরা ৪ টা ডিম্ কুসুম ছাড়া শুধু সাদা অংশ একটা বাটিতে নিবো. এর পর আমরা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ডিমের সাদা অংশ ব্ল্যান্ড করে ফোম তৈরী করে নিবো। এখন আপনার কাছে হ্যান্ড ব্লেন্ডার না থাকলে জগ ব্লেন্ডার ব্যাবহার করতে পারেন। খেয়াল রাখতে হবে যেন ফোম ঘন হয়। এখন ২০০ মিলি কাপের এক কাপ চিনি ফোম এ মিশিয়ে আবার ব্ল্যান্ড করুন। ব্ল্যান্ড করার এক পর্যায়ে চিনি গোলে যাবে। এরপর আরো ব্ল্যান্ড করলে সাদা ফুলে থাকা ফোম তৈরি হবে।
এখন আমরা ১০০ মিলি পরিমান ক্যারামেল তৈরী করে নেয়ার জন্য একটি পাত্রে ৩ টেবিল চামচ চিনি আর ১৮০ মিলি পানি নিবো. পাত্র চুলায় ধীমী আঁচে বসাই। মিশ্রণ হালকা বাদামি হতেই চুলা বন্ধ করে অন্য পাত্রে ঢেলে নেই। ক্যারামেল ঘন যেন না হয় কারণ এটি ঠান্ডা হলে আরও ঘন হবে।
এখন কয়েকটা চায়ের কাপে কিছুটা ক্যারামেল ঢেলে নিয়েছি। এর উপর তৈরীকৃত ফোম ঢেলে কাপ এর ৩/৪ অংশ পূর্ণ করি। এখন একটা মাঝারি আকৃতির উঁচু প্যান এ চুলায় মাঝারি আঁচে বসে এরপর ফোম ভর্তি কাপ গুলো তার মধ্যে বসাই।প্যান এর ঢাকনা বন্ধ করি। আর ঢাকনায় কোনো ফুটো থাকলে তা কাগজ দিয়ে বন্ধ করতে হবে। এখন ২০ মিনিট এটা রান্না হবে। এরপর এটার ঢাকনা খুলে টুথপিক দিয়ে চেক করতে হবে।
কাপ তুলে ছুরি ঘুরিয়ে স্পঞ্জ বের করে নিতে হবে। তৈরি হয়ে গেলো মজাদার স্পঞ্জ কাপ। ধন্যবাদ।

<

Related Posts

10 Comments

মন্তব্য করুন