স্বার্থপর বন্ধু নিয়ে স্ট্যাটাস

অনেকেই বলে বন্ধু ছাড়া নাকি চলা যায় না, একটা মানুষের জীবনে বন্ধু ছাড়া নাকি অসম্পূর্ণই থেকে যায়। এই কথাটি আমিও আগে একসময় মনেপ্রাণে বিশ্বাস করতাম। কিন্তু আমার এখন মনে হয় আমার বিশ্বাসটা ভুল। আমি এখন বন্ধু ছাড়া একা চলতে পারি। আমি নিজেকে নতুন করে তৈরি করে নিয়েছি। এইসব পথ অবশ্যই কঠিন কিন্তু অসম্ভব কিছু নয়। আগের তুলনায় আমি এখন অনেক সুখী, হয়তো বন্ধু থাকলে আমি এই সুখের খোঁজ পেতাম না।

আমি জীবনে অনেক মানুষ দেখেছি যারা অন্য একজনের জন্য পথ পাড়ি দিতে নিজের জীবনটা অর্থহীন করে তুলে। তারা হয়তো জানেনা, এই পৃথিবীতে ১০০% মানুষ এই স্বার্থপর। বাস্তব সত্য হচ্ছে, মানুষ জন্মগতভাবে স্বার্থপর। মাতৃগর্ভে লক্ষ লক্ষ শুক্রাণুর মধ্য থেকে মারামারি, যুদ্ধ-বিগ্রহ করে সেখান থেকে মাত্র একজনই জন্ম হয়। সেটা আমি তুমি এবং আমরা। প্রত্যেক মানুষই কোনো না কোনো এক সময় স্বার্থপর হতে হয়। যে স্বার্থপর হতে পারে না তার জীবনে কোনদিন সুখ আসবে না।

প্রিয় বন্ধুরা, জীবনে একটি কথা মনে রেখো, কখনো কারো মিথ্যা ভালোবাসা বুকে জড়িয়ে নিজের জীবনকে অযথা হেরে যেতে দিও না.. বিশ্বাস করো এই পৃথিবীতে যেকোনো প্রান্তে তোমার জন্য কোন একটি মানুষ সত্যি কারের ভালোবাসার জন্য দিনের পর দিন অপেক্ষা করে আছে। একটু ধৈর্য ধরো.. অন্তত সেই দিনটি দেখার জন্য হলেও তোমাকে নিজের মতো করে বেঁচে থাকতে হবে।

ভেঙে পড়ার কিছু নেই.. তাকিয়ে দেখো আমি আছি, ভাবনার কিছু নেই।

যে তোমাকে ছেড়ে চলে গিয়েছে দূরে যার জন্য তুমি কষ্ট পাচ্ছ তাকে আরও দূরে চলে যেতে দাও বাধা দিও না। তুমি হয়তো সামান্য কটা দিন কষ্ট পাবে, কিন্তু তুমি জীবনে এমন কাজ করো সে যেন তোমাকে আরো সারা জীবন ফিরে পাওয়ার জন্য ব্যাকুল হয়ে বসে থাকে, প্রতিদিন, সারাক্ষণ যেন তোমাকে মিস করে।

নিজে কষ্ট পেয়ে, কাউকে পাবার আশায় চোখের পানিতে ভাসিয়ে জীবনকে তছনছ করার নাম ভালবাসা নয়… শত বাধা-বিপত্তি দুঃখ-কষ্ট জয় করে বেঁচে থাকার নামই ভালোবাসা।

<

তোমার নিঃস্বার্থ ভালোবাসা কখনো একজন স্বার্থপর মানুষের ভালোবাসার কাছে হেরে দিয়ে মরে যাওয়ার চিন্তা করোনা-যদি এমনটা করো তাহলে তোমার মত বড্ড হতভাগা পৃথিবীতে আর কেউ নেই।

একটা কথা মনে রেখো, জীবন কখনো কারোর জন্য থেমে থাকে না। জীবন তার মত চলতে থাকবে। জীবন চলার পথে হয়তো মাঝে মাঝে দুঃখ কষ্ট আসবে,কিছুটা থমকে দাঁড়াবে কিন্তু আশাহত হওয়ার কিছু নেই। আজকের দিনে হয়তো তুমি থমকে গেলে কিন্তু আগামীতে তুমি আরো অনেক দূর এগিয়ে যেতে পারবে। সার্থপর কিছু মানুষের ধোঁকা খাওয়ার পরে সেটাকে তুমি হাসিমুখে সামলে নিয়ে জীবন চলতে পারলেই হবে তুমি একজন মানুষ।

নিজেকে নিজে ভালো থাকতে শিখুন। তুমি নিজে যদি ভালো থাকতে পারো না তাহলে তুমি অন্যকে কোনদিন ভালো রাখতে পারবে না। জীবনে কি পাওনি সেই হিসাব বাদ দিয়ে.. কি পেয়েছো জীবনে হিসাব করুন। ডেল কর্নেগী বলেছিলেন,

     “জীবনে পাওয়ার হিসাব করুন, না পাওয়ার দুঃখ থাকবে না”

Related Posts

42 Comments

মন্তব্য করুন