স্বাস্থ্যকর জীবনধারা সম্পর্কে কিছু প্রয়োজনীয় টোটকা।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

বলা হয়ে থাকে যে খারাপ অভ্যাসগুলি শিখতে এবং বজায় রাখা সহজ তবে সেগুলি আবার ফিরিয়ে নেওয়া খুব কঠিন। স্বাস্থ্যকর জীবনযাত্রার বিষয়টি খুব গুরুতর তবে জনগণ এটিকে খুব হালকাভাবে নেয়। প্রায়শই দেখা যায়, লোকেরা তাদের জীবনযাত্রার উন্নতির জন্য পদক্ষেপ গ্রহণ করে তবে মাঝপথে ছেড়েও দেয়।

তদুপরি, স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য আপনি একবারে ছোট হোক তবু কোন না কোন পদক্ষেপ গ্রহণ করা গুরুত্বপূর্ণ। এছাড়াও এই স্বাস্থ্যকর জীবনযাত্রা আপনাকে জীবনে অনেক উপায়ে সহায়তা করবে।

আপনার শরীর ও মনকে সুস্থ রাখার জন্য আপনাকে কিছু নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হবে যা আপনাকে লক্ষ্য অর্জনে সহায়তা করবে। এছাড়াও, এমন কিছু ব্যবস্থা রয়েছে যা আপনাকে সুস্থ রাখতে সহায়তা করবে।

সবার আগে, স্বাস্থ্যকর হওয়ার জন্য আপনাকে কঠোর ডায়েটের পরিকল্পনা করতে হবে এবং অনুসরণ করতে হবে। এই ডায়েটে শরীরের প্রয়োজনীয় সমস্ত খনিজ এবং ভিটামিন থাকা উচিত। এছাড়াও, শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার খান এবং জাঙ্ক এবং ভারী কার্বোহাইড্রেট এবং ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলুন।

সকালে খুব সকালে ঘুম থেকে উঠুন। কারণ প্রথমত, এটি একটি স্বাস্থ্যকর অভ্যাস। দ্বিতীয়ত, তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অর্থ আপনি আপনার কাজের জন্য তাড়াতাড়ি প্রস্তুত হয়ে উঠতে পারেন। পরিবারের সাথে কিছু মানের সময় ব্যয় করতে পারেন। এছাড়াও এটি আপনার ঘুম এবং ঘুমের জন্য সময় ঠিক করে কারণ এটি শরীরকে চাপ থেকে মুক্তি দেয়।

নিয়মিত অনুশীলন করা আপনার শরীরকে আরও সক্রিয় করে তোলে এবং এটি পেশীগুলি থেকে পেন্ট-আপ স্ট্রেসও মুক্তি দেয়।

মোবাইল এড়িয়ে চলুন- এই প্রজন্মের সবচেয়ে বড় অসুবিধা হল তারা তাদের মোবাইল ফোনে আচ্ছন্ন। তদুপরি, এই ফোনগুলি তাদের জন্য অনেক শারীরিক এবং মানসিক সমস্যা সৃষ্টি করে। সুতরাং, মোবাইলের নেতিবাচক প্রভাব এড়াতে তাদের ব্যবহারের পরিমাণ হ্রাস করা উচিত।

ইতিবাচক মনের সাথে সংযোগ স্থাপন করুন। কারণ আপনি যত বেশি এই লোকদের সাথে যুক্ত হবেন ততই আপনি নেতিবাচক দিকে চলে যাবেন।

স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য যে বিষয়গুলি এড়ানো উচিতঃ

আমরা জানতাম যে বেশ কয়েকটি খারাপ অভ্যাস রয়েছে যা আমাদের স্বাস্থ্যকর জীবনযাত্রাকে প্রভাবিত করে। এই অভ্যাসগুলি কেবল দেহই নয় সমাজকেও অনেক ক্ষতি করতে পারে।
তদুপরি, এই অভ্যাসগুলিও সমাজের অনেক কুফলের কারণ। প্রধান স্বাস্থ্যকর জীবনযাপনের অভ্যাসগুলি হল ধূমপান, মদ্যপান, জাঙ্ক ফুড, আসক্তি, খাবার এড়িয়ে যাওয়ার অত্যধিক ব্যবহার।

এই সমস্ত কাজগুলি শরীরের অঙ্গ এবং অঙ্গগুলিকে মারাত্মকভাবে ক্ষতি করে। যা সহজে প্রতিস্থাপন করা যায় না। এ ছাড়া এগুলি কেবল শারীরিক ক্ষতিই করে না তবে মানসিক ক্ষতিও করে।

স্বাস্থ্যকর জীবনযাত্রার উপকারিতাঃ

একটি স্বাস্থ্যকর জীবনধারা কেবল শরীরের জন্যই নয় মনের পক্ষেও অনেক উপকারী। এছাড়াও, আপনি যদি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করেন তবে ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, স্থূলত্ব এবং অস্টিওপরোসিস হওয়ার ঝুঁকি হ্রাস করতে পারেন।

এর সংক্ষিপ্তসার হিসাবে, আমরা বলতে পারি যে স্বাস্থ্যকর জীবনযাপনের বিভিন্ন সুবিধা রয়েছে। এছাড়াও, একটি স্বাস্থ্যকর জীবনধারা আপনার সামাজিক পাশাপাশি ব্যক্তিগত জীবনেও অনেক উপকার করে। তা ছাড়া এটি পরিবারের সম্পর্কের উন্নতি করে। সবচেয়ে বড় কথা, যে ব্যক্তি স্বাস্থ্যকর জীবনযাপন করেন না তার তুলনায় বেশি দিন বেঁচে থাকেন।

স্বাস্থ্যকর জীবন যাপনে কিছু প্রশ্ন ও উত্তরঃ

১। স্বাস্থ্যকর জীবনযাপন করার জন্য কিছু টিপস দিন।
-সুস্থ থাকার কিছু টিপস হল সুষম ডায়েট খাওয়া, ওজন বজায় রাখা, পর্যাপ্ত ঘুম হওয়া, তাড়াতাড়ি ঘুমানো এবং তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা, মোবাইল কম ব্যবহার করা ইত্যাদি।

২। ভাল স্বাস্থ্য কি?
-সুস্বাস্থ্যের অর্থ অসুস্থতা এবং রোগ থেকে মুক্তি। উদ্দেশ্যমূলক জীবনযাপন করার জন্য এটি আমাদের কাছে প্রকৃতির একটি ব্যয়বহুল উপহার। এছাড়াও, সুস্বাস্থ্যের অর্থ হ’ল ক্লান্ত না হয়ে আমরা আমাদের ক্ষমতার চেয়ে বেশি কাজ করতে পারি।

Related Posts

7 Comments

মন্তব্য করুন