স্বাস্থ্য ভালো রাখার কিছু উপায়

সুস্বাস্থ্য যে আল্লাহর কত বড় নেয়ামত তা আমরা সকলেই জানি।আর স্বাস্থ্য ভালো রাখা হলো আমাদের খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ।স্বাস্থ্য ভালো থাকলে আমাদের মন ভালো থাকে,কাজের শক্তি বাড়ে।আমরা সকলেই চাই যে আমাদের স্বাস্থ্য ভালো থাকুক।শুধু চাইলেই হবে না চাওয়ার সাথে সাথে স্বাস্থ্য ভালো রাখার জন্য কিছু নিয়ম বা কাজও মেনে চলতে হবে।তাহলে আমাদের শরীর স্বাস্থ্য সবই ভালো থাকবে।

তাহলে চলুন শুরু করা যাক স্বাস্থ্য ভালো রাখার জন্য কি কি নিয়ম মেনে চলতে হবে এবং কি খারার ক্ষেতে হবে। সবার আগে আলোচনা করবো কিছু অভ্যাসের কথা।যেমনঃ

➤সকালে ঘুম থেকে উঠা

➤ডান কাথ হয়ে ঘুমানো

➤বেশি বেশি পানি পান করা

➤তেল জাতীয় খাবার না খাওয়া

➤পুষ্টিগুণ সম্পন্ন খাবার প্রতিদিন খাওয়া

➤প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করা

➤প্রতিদিন নিয়ম করে হাটা।

এই হলো প্রতিদিনের অভ্যাস।আমরা এওহন ➤ফেসবুক,হোয়াটসঅ্যাপ,ইন্সটাগ্রামের যুগে থেকে সারাক্ষণ এসবে পেছনেই সময় ব্যয় করছি।সারারাত যেগে আমরা ভোরে ঘুমাতে যাই।এটা একদম ঠিক নয়।নিজের শরীর ভালো রাখতে অবশ্যই রাতে ৮/৯ ঘন্টা ঘুমানো জরুরি।একটা প্রবাদই আছে ” Early to bed early to rise.

Makes a man healthy wealthy and wise.

আমাদেরও উচিত এই প্রবাদটা মেনে চলার।

➤এবার আসি ডান দিকে ঘুমানো।বাম দিক হয়ে ঘুমালে আমাদের পাকস্থলীর পরিপাকে সমস্যা হয়।এসিডিটি হয়,বদ হজম হয়।তাই ডান দিক হয়ে ঘুমানো জরুরি।

➤ এরপর আসি বেশি বেশি পানি খাওয়া।আমাদের প্রতিদিন ২ থেকে ৩ লিটার পানি খাওয়া দরকার।এর কম বা বেশি খেলেই আমাদের সমস্যা।পানি কম খেলে আমাদের মুত্রের রঙ বদলে যায়,কিডনিতে সমস্যা হয়,শরীর খস খসে হয়ে যায়।পানি কম খেলে মাথা ব্যাথা হয়।তাই আমাদের বেশি বেশি পানি খাওয়া দরকার।আমরা অনেকেই তৃষ্ণা পেলে পানি খাই এটা একদমই ঠিক না।যখনই মনে হবে তখনই পানি খাওয়া জরুরি

➤ আমরা এখন ফাস্ট ফুড বেশি খাই।তেল,মশলার খাবার আমাদের খুব প্রিয়।কিন্তু এটা আমরা বুঝি না বা বুঝেও না বুঝে থাকি তা হলো এই ফাস্ট ফুড গুলো আমাদের শরীরকে দিনে দিনে শেষ করে দিচ্ছে।ক্যান্সার থেকে শুরু করে,কিডনিতে সমস্যা,পরিপাকে সমস্যা,এসিডিটি,বদ হজম সহ আরো অনেক রোগের কারণ এই ফাস্টফুড গুলো।আমাদের উচিত এই ফাস্টফুড খাওয়া বাদ্দিয়ে সবুজ শাক-সবজি খাওয়া।মাছ খাওয়া,মাংস খাওয়া।এগুলোতে যে পরিমান প্রোটিন,ভিটামিন,মিনারেল রয়েছে তা আমাদের শরীরের জন্য দরকারি।

➤ এরপর আসি হাটা বা ব্যায়াম করা।আমাদের সুস্থ থাকতে প্রতিদিন ৮০০০ ধাপ হাটা প্রয়োজন।সারাদিন শুয়ে বসে কাটালে আমাদের শরীরের কাজ করার ক্ষমতা কমে যায়,অলসতা আসে,মেদ বেড়ে যায়।তাই সুস্থ থাকতে প্রতিদিন সকালে হাটা অতিব জরুরি।

আর এই মহামারিতে শরীরের রোগ প্রতিরধ ক্ষমতা বাড়াতে ব্যায়ামের কোনো বিকল্প নেই।ব্যায়াম করলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ কখমতা বাড়ে,সাথে সাথে কাজ করার শক্তিও বাড়ে।

তো এই ছিলো আজকের স্বাস্থ্য টিপস।আশা করছি আপনাদের কিছু হলেও উপকারে এসেছে।

আমার পোষ্টি পড়ার জন্য ও কমেন্ট ও শেয়ার করার জন্য ধন্যবাদ।এভাবেই আমার পাশে থাকবেন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন