স্মার্ট টিভি কেনার আগে যে বিষয় আপনাকে জানতে হবে

একটি স্মার্ট led TV প্রসেসর বেসিক যেকোনো LED টিভি থেকে অনেক ভালোমানের এবং অনেক উন্নত হয়ে থাকে। স্মার্ট led TV প্রসেসরে অপারেটিং সিস্টেম ইনস্টল করা থাকে যা অন্য কোনো বেসিক টিভিতে থেকে না।

এখন আসি স্মার্ট টিভি বলতে আসলে আমরা কি বুঝে থাকি।

স্মার্ট টিভি মানে হলে যে টিভিতে ইন্টারনেট চালু থাকে এবং যে টিভিতে আপনি মোবাইলের apps ব্যবহার করতে পারবেন। আপনি এই স্মার্ট টিভি তে অনেক ইন্টারনেটভিত্তিক বিভিন্ন অ্যাপ্লিকেশন এন্ড্রইড app ব্যবহার করতে পারবেন। যেমন: স্কাইপে, টুইটার, নেটফিক্স, বডিক্স,ফেসবুক, ইউটিউব সহ আরো অনেক কিছু ব্যবহার করতে পারবেন এই স্মার্ট টিভি দিয়ে। এছাড়া আপনি গুগল চরম এর মতো আরো উন্নত browser ব্যবহার করে যেকোনো খবর, newspaper সহ ইন্টারনেট ব্যবহারের সুযোগ নিতে পারেন।

Wifi

আমরা যারা নুতুন টিভি কেনার কথা চিন্তা করছি, আমাদের একটা বিষিয়ে মাথায় রেখে তারপরে টিভি কিনতে হবে তা হলো  টিভিতে wifi আছে কি না তা দেখতে হবে।

USB পোর্ট

এছাড়া আমাদের আরো দেখতে হবে টিভিতে USB পোর্ট আছে কিনা। USB পোর্ট এর সুবিধা হলো আপনি এই UBS পোস্ট এর মাদ্ধমে আপনার এক্সটার্নাল মেমরি, এক্সটার্নাল হার্ডড্রাইভ বা পেনড্রাইভ সমর্থন করে কিনা তা আপনাকে অবশ্যই দেখে নিতে হবে। শুধু USB পোর্ট থাকলেই হবে না। আপনাকে আরো দেখতে হবে পোর্টেবল হার্ডডিস্ক বা কোন ধরনের ডিজিটাল ফরম্যাট সমর্থন করে তা আপনাকে অবশ্যই দেখে শুনে নিতে হবে।

এইচডিএমআই পোর্ট

আপনাকে স্মার্ট টিভি কেনার সময় অবশ্যই দেখতে হবে স্মার্ট টিভিতে এইচডিএমআই পোর্ট আছে কি না।  কমপক্ষে দুটি বা তিনটি এইচডিএমআই পোর্ট না থাকলে সেই টিভি আপনার জন্যে একেবারেই কেনা ঠিক হবে না।

ভিউয়িং অ্যাঙ্গেল

বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই আপনাকে টিভি দেখার জন্যে  ভিউয়িং অ্যাঙ্গেল ও শব্দের মান ঠিক আছে কিনা। অনেক স্মার্ট টিভি আছে যেগুলি এক পাশ থেকে দেখেলে অনেকটাই negetive দেখায় এতে আপনার টিভি দেখার পুরো মজা পাবেন না। তাই আপনাকে অবশ্যই স্মার্ট টিভি কেনার পূর্বেই এই টিভি এর ভিউয়িং অ্যাঙ্গেল ভালোভাবে দেখে নিতে হবে।

<

সাইজ নির্ধারণ

বাজারে গেলে আপনি বিভিন্ন মাপের টেলিভশন পাবেন। তবে টিভি ককেনার পূর্বে আপনার রুমের সাইজ, আপনি কত দুরুত্ব থেকে টিভি দেখবেন? এই বিষয়গুলো মাথায় রেখে আপনার টিভি সাইজ নির্ধারণ করা দরকার। আপনি যদি বেশি দুরুত্ব থেকে টিভি দেখতে  চান তবে আপনাকে অবশ্যই একটু বড় টিভি নিতে হবে। যদি আপনি ১০ ফুট বা ১৫ ফুট দূরত্ব থেকে টিভি দেখতে বেশি পছন্দ করেন তবে আপনাকে ৪০ থেকে ৬৫ ইঞ্চি টিভি নিতে হবে। দূরত্ব যদি আরো কম হয় সেই ক্ষেত্রে আপনি ২৪ বা ৩২ ইঞ্চি টিভি নিতে পারেন। তবে এই ক্ষেত্রে আমি আপনাদের পরার্মশ দিবো আপনি একটু বড় সাইজের টিভি কিনতে পারেন। কেননা বড় সাইজের টিভিতে অনেক বেশি সুবিধা পাবেন।

বাজেট

শুধু সুবিধা দেখলেও হবে না সেই সাথে আপনার বাজেট ও দেখতে হবে। আপনার বাজেটের মধ্যে আপনি চাইলে যে কোনো টিভি কিনতে পারেন।

কি কি দেখতে হবে একটি স্মার্ট টিভিতে

একটি স্মার্ট টিভিতে ইন্টারনেট কানেক্টিভিটি এবং ওয়াই-ফাই উভয়ই চেক করে নিতে হবে। এই ২টা অবশ্যই থাকবে স্মার্ট টিভিতে। এর সাথে অবশ্যই ইন্টারনেট ব্রাউজিং সুবিধা থাকবে। এবং আপনি আপনার প্রয়োজন মতো এপপ্স ইনস্টল করে নিতে পারবেন। স্মার্ট টিভিতে আপনি স্ক্রিন শেয়ার করতে পারবেন।  এছাড়া অনেক এপপ্স অ্যাপ বিল্টইন অবস্থায় থাকবে একটা স্মার্ট টিভিতে।

ইন্টারনেট সংযুক্ত থাকায় যেহেতু আপনি Mobile ফোনের যাবতীয় কাজ এখন স্মার্ট টিভিতে করতে পারেন তাই বর্তমানে এই টিভি কেনার প্রবণতা অনেক বেড়েছে।

তবে এই স্মার্ট টিভি কেনার আগে আপনাকে জেনে বুঝে এবং টিভির মান যাচাই করে টিভি কিনতে হবে। বর্তমানে বাজারে অনেক মানহীন টিভি পাওয়া যাচ্ছে। যা আপনার চোখের ক্ষতি করে। আপনি চাইলে pentanik টিভি কিনতে পারেন।  আমি নিজেও Pentanik tv ব্যবহার করি। আমার কাছে অনেক ভালো মনে হয়েছে তাই আমি আপনাকে পরামর্শ দিলাম।

স্মার্ট টিভির চাহিদা দিন দিন বেড়েই চলেছে তাই বর্তমানে অনেক ননব্রান্ড টিভি এর পরিমান দিন দিন বেড়েই চলেছে। স্মার্ট টিভি কেনার সময় এর ফীচার গুলো ভালো ভাবে দেখে নেয়া উচিত।  যে টিভি কিনতে চাচ্ছেন তা ইউজার ফ্রেন্ডলি কিনা চেক করে নেয়া উচিত। এবং এর র্যাম রম প্রসেসর ইত্যাদি বিষয়ে জেনে নেয়া উচিত। যদি আপনার টিভি ভালো হয় তবে আপনাকে টিভি ইনস্টল করার আগেই টিভি এর সকল ফীচার দেখিয়া দিবে। আর কার্টুনের সাথে টিভি এর ফীচার মিলিয়ে দিবে।

বর্তমানে পেন্টানিক ভয়েস কন্ট্রোল নিয়ন্ত্রিত স্মার্ট টিভি বাজারে নিয়ে এসেছে। যার মাদ্ধমে আপনি আপনার ভয়েস দিয়েই কোনো বাটন ক্লিক না করেই পাবেন টিভিতে কাজ করার সুবিধা। আপনি বাটন না টিপে কথা বলেই টিভিতে বিভিন্ন কমান্ড দিতে পারবেন।

আপনি যদি ইউটুবে কোনো গান খুঁজে বের করতে চান তবে আপনার সার্চে গিয়ে ভিডিও এর নাম বললেই আপনার পছন্দের ভিডিও আপনার সামনে প্রদর্শিত হবে।

যাই হোক কেমন লাগলো আমাদের আজকের পর্ব। কমেক্ট বক্সে জানাতে ভুলবেন না। দেখা হবে পরবর্তী পর্বে। সবাই ভালো থাকুন আল্লাহ হাফিজ।

Related Posts

19 Comments

মন্তব্য করুন