স্মার্ট ফোনের ব্যাটারি ভালো রাখার উপাই ও ব্যাটারি সম্পর্কিত প্রচলিত ভুল ধারনা

সম্মানিত পাঠক, আসসালামুয়ালাইকুম। আশা করি সকলেই অনেক ভালো আছেন। আজ হাজির হয়েছি নতুন একটি বিষয়ই নিয়ে যা বর্তমান সময়ে স্মার্ট ফোন ব্যাবহার কারিদের জন্য অনেক উপকারী বলে আমি মনে করি। আশা করি পুরো পোস্ট মনোযোগ দিয়ে পরবেন।

সুপ্রিয় পাঠক,  আমরা মুঠো ফোন তো সবাই ব্যাবহার করি। স্মার্ট ফোন ছাড়া তো আজ- কাল আধুনিক জীবন পরিচালনা প্রাই অসম্ভব। আমরা অনেকেই অনেক অর্থ দিয়ে স্মার্ট ফোন কিনে থাকি। কিন্তু, যত দামি ফোন ব্যাবহার করি না কেন কই এক মাস পর ই আমাদের অধিকাংশ ফোনগুলো র ব্যাটারি আর নতুনের মত চলে না। ব্যাটারি ব্যাকআপ নিয়ে আমাদের পড়তে হয় নানা ঝামেলাই। তাছাড়া এই স্মার্ট ফোনের ব্যাটারি নিয়ে আমাদের অনেক দ্বিধা – দন্দ ও ভুল ধারনা রয়েছে। তাই আজ আপনাদের  স্মার্ট ফোনের ব্যাটারির সব দ্বিধা দন্দ ও ভুল ধারনা দূর করার জন্য আপনাদের সাথে শেয়ার করব কিছু তথ্য ও কিভাবে আমরা আমাদের স্মার্ট ফোনের ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভালো রাখতে  পারি এবং পেতে পারি নতুন সময়ের মতো ব্যাটারির  পারফরমেন্স আজীবন।

যে ধরনের ব্যাটারি মূলত স্মার্ট -ফোন গুলতে ব্যাবহার করা হয়: মোবাইল ফোনে বর্তমানে মূলত দুই ধরনের ব্যাটারি ব্যাবহার করা হয়ে থাকে। যেমনঃ ১। লিথিয়াম -অন্য ( লি-অন) এবং ২। লিথিয়াম-  পলিমার (লি-  পলি) । এদের মধ্যে লিথিয়াম- পলিমার ( লি – পলি)  হল সব থেকে উন্নত এবং সর্ব শেষ প্রযুক্তি দিয়ে তৈরি।

স্মার্ট- ফোনের ব্যাটারি সম্পর্কে প্রচলিত কিছু ভুল ধারনা: 

১। নতুন কিনে ৭/৮ ঘণ্টা বা ১২ ঘণ্টা চার্জ দিতে হবে: এটা আমাদের প্রাই সকলের ধারনা যে, নতুন ফোন কিনে এটিকে অন্তত ৭-৮ ঘণ্টা বা কেও কেও বলেন ১২ ঘণ্টা চার্জ দিতে হবে। আসলে এটির পিছনে বর্তমান প্রযুক্তি ব্যবহিত ব্যাটারির ক্ষত্রে কোন সত্যতা নেই। এটা শুধুমাত্র মনে করে নেওয়া হয় যে নতুন ফোন কিনে এটিকে নির্দিষ্ট সময়ই চার্জ না দিলে এটি পূর্ণ সক্ষমতা পাই না বা ফোন খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাই, ব্যাটারি বেশিক্ষণ ব্যাকআপ দেই না ইত্যাদি মিথ আমাদের মধ্যে প্রচলিত আছে। অবশ্য এটিকে বিশেষজ্ঞরা একেবারে উড়িয়ে দেন না। বিশেষজ্ঞদের মতে এটি হইত সত্য হতে পারে পুরাতন প্রযুক্তিটি ব্যাবহার করে তরি হওয়া ব্যাটারি গুলোর ক্ষেত্রে। কিন্তু এই থিওরিটি  আধুনিক প্রযুক্তি ব্যবহিত লিথিয়াম-অন বা লিথিয়াম-পলিমারের ব্যাটারি গুলোর ক্ষেত্রে সত্যতা প্রমাণিত হননি। তবে নতুন ফোন কিনে অবশ্যই প্রথম ব্যাবহার এর আগে সেটি ১০০% চার্জ করে নিতে হবে , আর এটাই যথেষ্ট।

২। সারা রাত ব্যাটারি চার্জ দিলে ব্যাটারি নষ্ট হয়ে যাই ঃ এই ধারনাটি সব ক্ষেত্রে কিন্তু সঠিক নই। বর্তমানে অনেক উন্নত প্রযুক্তির ব্যাটারি ব্যবহার করাই পাশাপাশি ফোনে উন্নত প্রযুক্তির সফটওয়ার ও হার্ডওয়ার ব্যাবহার করাই আধুনিক স্মার্ট ফোনগুলিতে ব্যাটারি সম্পূর্ণ চার্জ হবার পর চর্যার কানেকশন অটো অফ হয়ে যাই। তাই আপনার ব্যাটারি থাকে সম্পূর্ণ নিরাপদ এবং ওভার চার্জ হবার সম্ভাবনা একেবারেই থাকে না। এটি অবশ্য সব ফোনের জন্য নই। তাই, আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার ফোনটিতে এই সুবিধা আছে-কি না।

৩। ফোন চার্জে দিয়ে ব্যাবহার করা যাবে নাঃ আমাদের পারি সকলের ধারনা যে ফোন জারজে দিলে টা বোধই একেবারেই ব্যাবহার করা উনুচিত। এই বিষয়টি আধুনিক স্মার্ট ফোন গুলোর ক্ষেত্রে একেবারেই ঠিক নই। আপনি ফোন চার্জে দিয়ে যেকোনো ইমারজেন্সি কাজ করে নিতে পারেন একেবারেই নিশ্চিন্তে, এতে ফোনের একেবারেই কোণ সমস্যা হবে না। তবে অবশ্যই যেকোনো হেভি কাজ থেকে বিরত থাকবেন। যেমন ঃ গেমিং, বা অন্য ভারি সফটওয়ার রান করা থেকে বিরত থাকাই ভালো। এতে ফোনের তাপমাত্রা অতিরিক্ত বেরে গিয়ে ক্ষতি হত পারে।

৪।  চার্জ সম্পূর্ণ নিঃশেষ না হওয়া পর্যন্ত পুনঃরাই চার্জ করা যাবে না: আমরা স্মার্ট ফোন ব্যাবহার কারিরা সকলেই মনে করি চার্জ একেবারে নিঃশেষ না হওয়া পর্যন্ত বা ১৫% না হওয়া পর্যন্ত ফোন চার্জ করা ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকর। কিন্তু সেটি একেবারেই নই। আধুনিক স্মার্ট ফোনে ব্যবহিত ব্যাটারি যে কোন পারসেনট থেকে পুনরাই রিচারজ হতে সক্ষম, এতে কোন সমস্যা নাই। কিন্তু কোন কারণ ছাড়া ঘন ঘন ফোন চার্জ করাতে ব্যাটারির নিরদিষ্ঠ চার্জ সাইকেল দ্রুত পুরন হতে সহায়ক মাত্র।

৫। ব্যাটারির চার্জ একেবারে নিঃশেষ করা ঠিক নইঃ এই ধারনাও আমাদের অনেক স্মার্ট ফোন ব্যাবহার কারিদের রয়েছে । কিন্তু এটা আধুনিক ব্যাটারির ক্ষেত্রে একেবারেই ঠিক নই। আধুনিক ব্যাটারি গুলো ০% , এমনকি ফোন বন্ধ হয়ে গেলেও ব্যাটারির কোন ক্ষতি হয় না বলে দাবি আধুনিক স্মার্ট ফোন ব্যাটারি গবেষকদের। তাদের মতে এসব ব্যাটারি যে কোন স্টেজ থেকে আবার পুরাই রিচারজ হতে সক্ষম। এতে ব্যাটারির কার্যক্ষমতা হ্রাস বা ব্যাটারির উপর কোন প্রভাব পড়ে না।

দীর্ঘদিন ব্যাটারি ভালো রাখার টিপস:

১। আধুনিক ব্যাটারি গুলোর রিচারজ হবার একটি নিরদিষ্ঠ সাইকেল থাকে। সেই নিরদিষ্ঠ সাইকেল পুরন হয়ে গেলে ব্যাটারি তার কার্যকারিতা হারাতে থাকে। স্যামসাঙ তাদের ফোনগুলোর ক্ষেত্রে বলে থাকে যে, ফোন ব্যাবহার না করলে বা মজুদ করে রাখার ক্ষেত্রে ৮০% চার্জ করতে।

আপনারা লক্ষ্য করবেন যে ফোন ফুল চার্জ না দেওয়া পর্যন্ত চার্জ গণনা হয় না। তার মানে সাইকেল পুরন হয়না। তাই আপনি যদি আপনার ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখত চান তাহলে সেটির চার্জের সাইকেলের দিকে নজর দিন। সাইকেল যত দেরিতে পূরণ হবে ব্যাটারি তত বেশিদিন ভালো থাকবে। তাই আপনি আপনার ফোনটি ১০০% চার্জ না করে বেশীর ভাগ সময়ই ৮০% চার্জ করে রাখতে পারেন। তবে মাঝে মাঝে ১০০% চার্জ করা উত্তম যদি আপনি ফোনটি নিয়মিত ব্যাবহার করেন। এতে উপরের সেল গুলো সচল থাকে।

২। ফোন চার্জের সময়ই অবশই ভারি কোন কাজ থেকে বিরত থাকবেন।ফোন অতিরিক্ত হিত যেন না হয়ই সে দিকে খেয়াল রাখবেন। যদি আপনার ফোনে আধুনিক প্রযুক্তি বেবহিত না হয়ে  থাকে তাহলে ব্যাটারি ওভার নাইট চার্জ বা ওভার চার্জ করা থেকে বিরত থাকবেন। অযথা ব্যাকগ্রাউন্ড আপ খোলা রাখবেন না। অব্যবহিত ফিচার গুলো বন্ধ রাখুন প্রইয়োজনে তা ব্যাবহার করুন।

৩। অবশ্যই ভালো মানের চারজার ও ক্যাবল ব্যাবহার করবেন। ফোন কোম্পানি নির্ধারিত চাজার ব্যাবহার কয়া উত্তম।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে আমরা আমাদের ফোনের ব্যাটারির মেয়াদ বাড়াতে পারি। এবং দীর্ঘ দিন ধরে নতুনের মত পারফরমেন্স পেতে পারি। (ধন্যবাদ)

Related Posts