স্মার্ট ফোন ব্যবহার করে গুগল ড্রাইভ থেকে গুগোল ডকুমেন্ট ফাইল কে পিডিএফ ফাইলে রুপান্তর করুন খুব সহজেই

বর্তমানে আমরা আমাদের স্মার্ট ফোন ব্যবহার করে বিভিন্ন ধরনের দৈনন্দিন কাজ সম্পাদন করে থাকি। টাইপিং করা ও বর্তমানে স্মার্টফোনে সাহায্যে খুবই সহজ এবং একটি সুবিধাজনক উপায়। পূর্বে কম্পিউটার ব্যবহার করে যেভাবে টাইপিং করা যেতো বর্তমানে স্মার্টফোন এর সাহায্যে ঠিক সেইভাবেই টাইপিং করা যায় খুব সহজেই।

আমরা সবাই গুগোল ডকুমেন্ট ফাইল এর সাথে খুবই পরিচিত। আমাদের প্রয়োজনে ও যে কোন বিষয় টাইপ করার ক্ষেত্রে আমরা গুগোল ডকুমেন্ট ফাইল ব্যবহার করে থাকি। যেকোন অফিশিয়াল প্রেজেন্টেশন তৈরির ক্ষেত্রেও এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আমরা গুগোল ডকুমেন্ট ফাইলে আমাদের যাবতীয় তথ্যাবলী সংযুক্ত করলেও এর সম্পূর্ণ প্রয়োগ ঘটাই এ কে পিডিএফ ফাইলে রূপান্তর করার মাধ্যমে।

প্রিন্ট করার ক্ষেত্রে অথবা যেকোনো ধরনের প্রেজেন্টেশন করার ক্ষেত্রে পিডিএফ ফাইল আমাদের কাজে ব্যাপক ভূমিকা পালন করে থাকে। কম্পিউটার ব্যবহার করে পিডিএফ ফাইল তৈরি করা যতটা সহজ আপনার স্মার্ট ফোন ব্যবহার করে পিডিএফ ফাইল তৈরি করা কি ততটা সহজ? আপনারা হয়তো বলবেন না কিন্তু কিছু টিপস এবং ট্রিকস যদি আপনারা জানেন তাহলে খুব সহজেই আপনারা স্মার্ট ফোনের সাহায্যে পিডিএফ ফাইল তৈরি করতে পারবেন এবং আপনাদের গুগোল ডকুমেন্ট ফাইল গুলোকে পিডিএফ ফাইলে রূপান্তর করতে পারবেন।

স্মার্ট ফোন ব্যবহার করে গুগোল ডকুমেন্ট ফাইল গুলো কে পিডিএফ ফাইলে রুপান্তর করা যায় বিভিন্ন ধরনের অ্যাপ্স ব্যবহার করে। কিন্তু এ সকল অ্যাপস এর মাধ্যমে এই সুবিধা লাভ করার জন্য আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করতে হবে। যে কাজটি আমরা সকলেই এড়াতে চাই। কিন্তু কোন প্রকার প্রিমিয়াম অ্যাপস ব্যবহার করা ছাড়াই আপনি খুব সহজেই আপনার গুগোল ডকুমেন্ট ফাইল গুলো কে পিডিএফ ফাইলে রূপান্তর করতে পারবেন। তাহলে আসুন জেনে নেই কিভাবে তা করবেন।

স্মার্ট ফোন ব্যবহার করে গুগোল ডকুমেন্ট ফাইল কে পিডিএফ ফাইলে রূপান্তর করার নিয়ম:

১. সর্বপ্রথম আপনার ফোনে গুগোল ড্রাইভ থাকতে হবে। যদি আপনার ফোনে গুগোল ড্রাইভ না থাকে তাহলে তা প্লে স্টোর থেকে ইন্সটল করুন।

২. আপনার স্মার্ট ফোন ব্যবহার করে যে গুগোল ডকুমেন্ট ফাইল তৈরি করেছেন তা গুগোল ড্রাইভ সেভ করুন অথবা ব্যাকআপ করুন।

৩. গুগল ড্রাইভে আপনার ডকুমেন্ট ফাইলটি বেকাপ হয়ে যাওয়ার পর সেই ফাইল এর উপরে থাকা অপশন সেকশনে ক্লিক করুন।

৪. সেখানে স্ক্রল করলে আপনি নিচে Print অপশনটি দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন।

৫.Print অপশন টি ক্লিক করার পর আপনাকে আপনার ডকুমেন্ট ফাইলটি প্রিন্ট করার ইন্টারফেসে নিয়ে যাওয়া হবে। যেহেতু আপনি মোবাইল দিয়ে প্রিন্ট করবেন না প্রিন্টার ব্যবহার করে বরং আপনি পিডিএফ ফাইল তৈরি করবেন তাই ওপরের দিকে ডান পাশে থাকা লোয়ার কি বাটনে প্রেস করুন।

৬. সেখানে আপনি লেখা দেখতে পাবেন print as PDF। অপশনটি প্রেস করুন। তারপর স্মার্টফোনের যেই লোকেসনে আপনি আপনার পিডিএফ ফাইলটি সেভ করতে চান সেই লোকেশন বাছাই করুন।

এভাবে খুব সহজেই আপনি গুগোল ডকুমেন্ট ফাইল কে পিডিএফ ফাইলে রূপান্তর করতে পারবেন আপনার স্মার্ট ফোন ব্যবহার করে কোন প্রকার প্রিমিয়াম অ্যাপ ব্যবহার করা ছাড়াই। যার ফলে বাড়তি টাকা খরচ করার কোন ভোগান্তি আপনাকে পোহাতে হবে না।

Related Posts

12 Comments

মন্তব্য করুন