হটাৎ ফেসবুক একাউন্ট ডিসেবল হয়ে যাচ্ছে কেন? করণীয় কি?

ফেসবুক একাউন্ট ডিসেবল – হটাৎ ৩০ ডিসেম্বর তারিখে ফেসবুক কতৃক অসংখ্য অ্যাকাউন্ট করে দেওয়া হচ্ছে ডিসেবল। আপনার একাউন্ট যদি এখনও ডিসেবল না হয়ে থাকে তবে আপনার ভাগ্য অনেক ভালো। তবে যেকোনো সময় ডিসেবল হয়ে যেতে পারে আপনার আইডি। তো কেন আসলে হটাৎ ফেসবুক তাদের যে সকল অ্যাকাউন্ট ফেক মনে হচ্ছে সেসব অ্যাকাউন্ট ডিসেবল করে দিচ্ছে ,আমাদের করণীয় কি হতে পারে কিভাবে আমরা আমাদের আইডি বাঁচাতে পারবো এইটা নিয়ে থাকছে আজকের আর্টিকেল।

কেন ফেসবুক কতৃক এই পদক্ষেপ নেওয়া হয়েছে?

ফেসবুকে ফেক একাউন্ট এর সংখ্যা রয়েছে অগণিত। দেখা যাচ্ছে রিয়েল ব্যবহারকারীর প্রোফাইল আর অ্যাকটিভিটি ফেক প্রোফাইলের মত হয়ে গিয়েছে। এছাড়াও যেমন তেমন নামে ফেসবুক একাউন্ট, ফেক ছবি এগুলোর সংখ্যাটা প্রচুর হয়ে গিয়েছে। মূলত ফেসবুক চাচ্ছে না যে তাদের কোনো ফেক ইউজার থাকুক, আর তাই স্কামারদের উদ্দেশ্যে তারা এই পদক্ষেপটি নিয়েছে। ৩০ ডিসেম্বর তারিখে হটাৎ ফেসবুক কতৃক অনেক অ্যাকাউন্ট ডিসেবল হয়ে যাচ্ছে।

ডিসেবল করে দেওয়ার পর বলা হচ্ছে যদি আপনার একাউন্ট রিয়েল হয় তবে যেকোনো সরকারি বা অন্যান্য ডকুমেন্ট সাবমিট করার মাধ্যমে অ্যাকাউন্ট ব্যাক আনার জন্য এপ্লাই করতে। ঠিক যেমনটা আমরা আইডি ডিসেবল হলে করি আরকি।

সহজ কথা, ফেসবুক ফেক ইউজার এর সংখ্যাটা বাড়ার ফলে এবং ফেসবুক স্ক্যামার এর সংখ্যা বেড়ে যাওয়ার জন্যেই ফেসবুক তাদের যে যে অ্যাকাউন্ট রিয়েল মনে হচ্ছে না সেগুলোকে সরাসরি ডিসেবল করে দিচ্ছে। তাহলে প্রশ্ন হলো এতে আমাদের করণীয় কি? কি করলে আমরা আমাদের অ্যাকাউন্ট বাঁচাতে পারবো।

ফেসবুক একাউন্ট বাঁচাতে করণীয়ঃ

অ্যাকাউন্ট বাঁচাতে কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে তাহলে আপনার একাউন্ট ডিসেবল হওয়া থেকে বাঁচাতে পারবেন অথবা যদি অ্যাকাউন্ট ডিসেবল হয়ে যায় তবুও অ্যাকাউন্ট ব্যাক আনতে পারবেন।

১. প্রথমত আপনার একাউন্টের নাম আপনার যেকোনো ডকুমেন্ট সেটা হতে পারে ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি এর সাথে মিল থাকবে হবে। দ্বিতীয়ত আপনার ফেসবুক অ্যাকাউন্টের জন্ম তারিখ মিল রাখতে হবে। এই দুইটা বিষয় অবশ্যই লক্ষ রাখবেন।

<

যাদের ভোটার আইডি কার্ড রয়েছে তারা ভোটার আইডি কার্ড অনুসারে তাদের নাম এবং জন্মতারিখ এক রাখবেন আর যাদের জন্মনিবন্ধন রয়েছে তারা সেটা অনুযায়ী মিল রাখবেন। এতে আপনার একাউন্ট যদিও ডিসেবল হয় তবে সেটিকে পুনরায় ব্যাক আনতে পারবেন।

২. প্রোফাইল ছবিটি নিজের রাখুন। অর্থাৎ প্রোফাইলে নিজের ছবি ব্যবহার করার চেষ্টা করুন। অনেক সময় ফেক ছবি ডিসেবল যাওয়ার একটি কারণ হতে পারে।

৩. সবশেষে যদি আপনার একটি ফোনে অনেকগুলো অ্যাকাউন্ট লগইন করা থাকে তাহলে সেগুলো রিমুভ করে দিন। অনেকের মতে যাদের এক ডিভাইসে একাধিক আইডি লগইন রয়েছে তাদের অ্যাকাউন্ট ডিসেবল হয়ে যাওয়ার সম্ভবনা বেশি।

আশা করি আপনাদের একদম সহজে পুরো বিষয়টা বুঝিয়ে বলতে পেরেছি। তবুও কিছু বুঝতে অসুবিধা হলে মন্তব্য করবেন, আল্লাহ হাফেজ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন