হঠাৎ অতিরিক্ত চুল পড়ে গেলে যা করবেন

আসসালামুয়ালাইকুম প্রিয় ভাই-বোনেরা কেমন আছেন? আশা করছি সবাই অনেক ভাল আছেন। আজকে আমি এমন একটি সমস্যা নিয়ে আলোচনা করবো যার নাম – চুল পড়া। ব্যক্তিগত জীবনে আমাদের সবারই প্রায় চুল পড়ে। আজকে আমরা আলোচনা করবো চুল পড়া ও তার প্রতিকার নিয়ে।

আমরা কখনো বুঝতেই পারি না যে চাপ কীভাবে শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি চুলের উপর প্রভাব ফেলে। যাইহোক, এটি একজন ব্যক্তির সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। এর মানে এই নয় যে মানসিক চাপ সবসময় খারাপ। কখনও কখনও, একজন ব্যক্তির কোন কিছুতে মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য এবং ভাল সিদ্ধান্ত নেওয়ার জন্য চাপ বা টেনশন উপকারে দেয় । প্রকৃতপক্ষে, কিছু মানুষ চাপের মধ্যে ভাল কাজ করে ফেলে এবং অনেক ভাল করে । একটি নির্দিষ্ট স্তর পর্যন্ত স্ট্রেস/ টেনশন ভাল, যদিও কোন স্তর পর্যন্ত এটি ঠিক তা নির্ধারণ করার জন্য কোন নির্দিষ্ট প্যারামিটার নেই কিন্তু তীব্র মানসিক চাপের ফলে উদ্বেগ, হঠাৎ চুল পড়া এবং অন্যান্য শারীরিক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। অনেকেই স্ট্রেসকে/ মানসিক সমস্যা বা টেনশনকে সরাসরি চুল পড়ার জন্য দায়ী করে ।

টেলোজেন এফ্লুভিয়াম হল একধরনের চুল পড়া যা তীব্র বা হঠাৎ চাপের কারণে ঘটে। একজন ব্যক্তির মধ্যে ঘন চুল ঝরে পড়ে । অতিরিক্ত চাপের ফলে একজন মানুষের হঠাৎই  চুল পড়া শুরু হয় যার মাত্রা ছাড়ায় ২ থেকে ৩ মাসের মধ্যে । যদিও, আমাদের চুল প্রতিদিন ঝরে পড়ে এবং প্রতিদিন প্রায় ১০০ টি চুল পড়া খুবই স্বাভাবিক বলে বিবেচিত হয়। চাপপূর্ণ পরিস্থিতিতে একজন ব্যক্তি প্রতিদিন প্রায় ১-৪০০ চুল হারায় এবং প্রায় ১০% চুল ফেটে যায়। বেশিরভাগ ক্ষেত্রে হঠাৎ চুল পড়া সাময়িক। যাইহোক, কিছু ক্ষেত্রে হঠাৎ চুল পড়ার সমস্যা চলতে থাকে যতক্ষণ না দুশ্চিন্তার সমাধান হয়।

একটি সুস্পষ্ট উদ্ধৃতি আছে, ‘প্রতিটি সমস্যার সমাধান আছে’, তেমনি হঠাৎ চুল পড়া সমস্যারও। হঠাৎ করে চুল পড়ার চিকিৎসা করা সমস্যা সমাধানের অন্যতম সেরা উপায় কী হতে পারে। আপনি কি সমাধান খুজছেন, কিভাবে?

আপনার চুল পড়া সমস্যার সমাধান এবং আপনার চাপের মাত্রা সহজ করার জন্য এখানে কয়েকটি টিপস দেওয়া হল:

শারীরিক ব্যায়াম করুন: আপনার শরীর অ্যাড্রেনালিন নামক একটি হরমোন নিঃসরণ করে যা আপনার জন্য ভালো কিন্তু যখন শরীর এই হরমোনটি অতিরিক্ত পরিমাণে গোপন করে, তখন এটি দুশ্চিন্তা এবং হঠাৎ চুল পড়ার কারণ হয়ে দাঁড়ায়। নিয়মিত শারীরিক ব্যায়াম করলে আপনার শরীরে অ্যাড্রেনালিন হরমোনের মাত্রা কমে যায়। আপনি যদি নিয়মিত শরীরচর্চা করেন, তাহলে আপনার শরীর এবং মন ভাল থাকবে এবং আপনি অনেক ভালো ঘুমাতে পারবেন। শারীরিক ব্যায়ামের ফলে আপনার স্বাস্থ্যেরও উন্নতি ঘটবে।

<

পর্যাপ্ত ঘুমাবেন : সঠিক ঘুমিয়ে নিন এবং কিছুটা বিশ্রাম নিন। বিশ্রাম করার জন্য আপনার বিশেষ কৌশলগুলির প্রয়োজন নেই। শুধুমাত্র আপনার একটি শান্তিপূর্ণ জায়গা দরকার, যা আপনাকে তৈরি করতে হবে, সেটা আপনার শোবার ঘর বা অফিস ডেস্ক যে কোন একটি হতে পারে। শুধু ভালভাবে বসুন, আপনার শরীর সোজা রাখুন, কিছু গভীর শ্বাস নিন এবং ভাল চিন্তার দিকে নিজেকে ধাবিত করুন। আপনি চা বিরতি বা মধ্যাহ্নভোজের সময় আপনার অফিস ডেস্কে এই সময়টি ব্যবহার এবং কাজে লাগাতে পারেন। আপনার দৈনিক রুটিনে ২০ মিনিট বা তারও বেশি সময় এক্সারসাইজের জন্য ব্যয় করুন। একবার আপনি এই স্ট্রেস বা চাপমুক্তকরণ বস্টিং ব্যায়ামটি শুরু করলে আপনি আপনার জীবনযাত্রায় উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করবেন। মানসিক চাপ কমাতে ভালো ঘুম খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে ঘুমান এবং আপনার মানসিক চাপের উপসর্গ সহজ করতে সঠিকভাবে ঘুমান। একবার আপনার শরীরের চাপ বা অ্যাড্রেনালিন আপনার শরীরে ডুবতে শুরু করলে, চুল পড়া আপনাআপনি কমে যাবে।

ভালো ডায়েট করুন: ভালো খান। পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাদ্য গ্রহণ করুন। গমের রুটি , দুগ্ধজাত দ্রব্য (দুধ, পনির, মাখন ইত্যাদি) এবং হাঁস -মুরগির ডিম এবং মুরগি মাংস খান। এছাড়াও আপনার ডায়েটে মাছ এবং মাংস অন্তর্ভুক্ত করুন। অতিরিক্ত শর্করা এড়িয়ে চলুন। প্রচুর শাক সবজি এবং আস্ত ফল খান।

উপরের উপদেশগুলো আপনাকে ভাল এবং আপনার মানসিক চাপ থেকে মুক্তি দিতে সহায়তা করবে। এটি শেষ পর্যন্ত আপনার হঠাৎ চুল পড়া সমস্যার সমাধান করবে। ইনশাআল্লাহ। 

Related Posts

13 Comments

মন্তব্য করুন