হবিগঞ্জ জেলায় বিক্রি হচ্ছে রুপচাঁদা মাছের নামে পিরানহা

হবিগঞ্জ সিলেট বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। হবিগঞ্জ জেলার মোট জনসংখ্যা ১৮ লক্ষ ৩০ হাজার ৫৫৮ জন। এই অঞ্চলটি ভৌগলিকভাবে বংলাদেশের উত্তর-পূরাবাঞ্চলের দিকে অবস্থিত। জানা গেছে, হবিগঞ্জ জেলার চৌধুরী বাজারে সামুদ্রিক রুপচাদার নামে বিক্রিয় করা হচ্ছে নিষিদ্ধ পিরানহা। হবিগঞ্জ জেলার মানুষের অগচরেই এই নিষিদ্ধ পিরানহা মাছ অবাধে বিক্রয় করা হচ্ছে। চৌধুরী বাজারে প্রতি কেজি পিরানহা মাছের দাম ২০০ টাকা দরে ক্রেতাদের নিকট বিক্রয় করা হচ্ছে।

ঠিক তেমনি ৫ কেজি ওজনের পিরানহা মাছ মাত্র এক হাজার টাকায় কিনে নিয়ে যাচ্ছিল নূর ইসলাম নামে হবিগঞ্জ জেলার এক সাধারণ ক্রেতা এবং তাকে রাক্ষুসে মাছ পিরানহা বলা সত্বেও তিনি এই মাছ বাজার থেকে ক্রয় করে বাসায় নিয়ে যায়। হবিগঞ্জের চৌধুরী বাজারে এক তরুণ বিভিন্ন ধরণের মাছের সাথে ১০টি পিরানহা মাছ নিয়ে বসেছেন। পিরানহা মাছগুলো দাঁত বয়স্ক মানুষের মতন এবং এক একটি পিরানহার ওজন ৫ থেকে ৬ কেজি।

পিরানহা মাছটি অনেকটাই রুপচাঁদার মতন এবং মাছ ওজনে বেশী ও মাংসে ভরা এবং চেধুরী বাজারের সেই তরুন পিরানহা মাছ বিক্রি করছে ২০০ টাকা কেজি দরে। পিরানহা মাছ খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ এবং পিরানহা মাছ  খেলে শরীরের খুবই ক্ষতি হয়ে থাকে। হবিগঞ্জ চৌধুরী বাজারে অন্যান্য মাছের সাথে এই রাক্ষুসে পিরানহা মাছের খুবই চাহিদা দেখা গেছে। মৎস্য কর্মকর্তা শাহজাদা খসরু বলেন, রাক্ষুসে এই পিরানহা মাছ খুবই হিংস্র প্রকৃতির।

এইসব মাছ অন্য মাছগুলোকে খেয়ে ফেলে এবং যেকোন পুকুরে যদি ৫০টা থেকে ১০০টা পিরানহা মাছ থাকে এবং কোন সাধারণ পথচারী যদি পুকুরে দূর্ঘটনা বশত পড়ে যায় সেক্ষেত্রে পিরানহা মাছ ব্যক্তিটিকে নিমিষেই খেয়ে সাভার করে দিতে পারবে। এইজন্য সারাবিশ্বেই পিরানহা মাছ নিষিদ্ধ বলে ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়াও পিরানহা মাছ শরীরের জন্যও অস্বাস্থ্যকর এবং এই মাছ খেলে শরীরের তেমন কোন উন্নতি হয় না। হবিগঞ্জ জেলার চৌধুরী বাজারে এমন বিষ্ময়কর ঘটনা থেকে পিরানহা মাছের সরবারহ সম্পর্কে প্রশাসন খুবই সতর্কতা অবলম্বন করছে।

আমাদের জীব বৈচিত্রে ভরা নদ-নদী, পুকুর-বিল ও হাওড়ে দেশের অর্থনৈতিক অবকাঠামো উন্নয়নে বিভিন্ন ধরণের মাছ চাষাবাদ করা হয়ে থাকে। এই সকল নিষিদ্ধ পিরানহা মাছ বাংলাদেশের জীব বৈচিত্রের জন্য হুমকি স্বরুপ। বাংলাদেশ সরকার ও মৎস্য গবেষণা ইনিষ্টিটিউট পিরানহা মাছকে সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন। বর্তমানে সিলেট বিভাগের হবিগঞ্জ জেলাতে প্রশাসনিকভাবে পিরানহা মাছ বিক্রয় ও সরবারহে বিশেষ তদারকি জারী করেছে।

হবিগঞ্জ জেলার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহকারী পরিচালক দেবানন্দ সিনহা বলেন, চৌধুরী বাজারসহ সিলেট বিভগের সমন্ত বাজারে পিরানহা মাছের বিষয়ে কঠোর তদারকি তৈরী করা হয়েছে কিন্তু কিছু বিক্রেতা গোপনে এই মাছ বিক্রি করছে।

<

সূত্র: বাংলানিউজ২৪.কম

Related Posts

11 Comments

মন্তব্য করুন