হাঁটার কিছু উপকারিতা সম্পর্কে জেনে নিন

  • বিসমিল্লাহির রহমানির রহিম
    আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করছি আপনারা সবাই ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।আজকে আমি একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের কাছে হাজির হলাম।
    হাঁটা সবচেয়ে সহজ ব্যায়াম।ছোট বড় সকালেই হাঁটার অভ্যাস করতে পারেন। মনে প্রশন জাগতে পারে ব্যায়ামের জন্য এতকিছু থাকতে হাঁটা কেন জরুরি।হাঁটলে প্রাকৃতিকভাবে পাবেন প্রবনতা এবং সুস্থতা।
    নিচে হাঁটার কিছু উপকারীতা আলোচনা করা হলোঃ-
    ১)যাদের ডায়াবেটিস আছে ডাক্তারের পরামর্শ অনুযায়ী তারা নিয়মিত হাঁটাহাঁটি করেন।এতে অবশ্যই তারা উপকৃত হয়।বিটিশ জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছেন,
    নিয়মিত হাঁটলে ৬০ভাগ কোলন ক্যান্সার ও স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যায়।
    ২)হাঁটা ওজন নিয়ন্ত্রণে অসাধারণ কাজ করে। ওজন নিয়ন্ত্রণের জন্য অনেকে বিভিন্ন রকম ব্যায়াম করেন।যদি ওজন কমাতে চান তবে প্রতিদিন ৬০০ ক্যালরি কমাতে হবে।যার ওজন ৬০ কেজি সে যদি প্রতিদিন ২মাইল হাঁটে তার ৭৫ ক্যালরি কমে যাবে। যদি ৪ মাইল হাঁটে তাহলে এর দ্বিগুণ বা ১৫০ ক্যালরি কমে যাবে। হাঁটলে দেহের পেশিগুলো আরও প্রাণবন্ত হয়ে উঠে।
    ৩)মানুষের বয়স বাড়ার সাথে সাথে স্মৃতিশক্তি কমে যায়। ৬৫ বছর বা এর বেশি বয়সের মানুষের প্রতি ১৪ জনের মধ্যে ১ জনের এই রোগ দেখা দেয়।যুক্তরাজ্যে এক গবেষণায় দেখা গেছে বেশি বয়স্করা যদি সপ্তাহে ৬ মাইল হাটে তবে তাদের স্মৃতিশক্তি অটুট থাকে।
    ৪)হাঁটলে শুধু পায়ের শক্তি বাড়ে না পায়ের আঙ্গুলের ও ব্যায়াম হয়।এছাড়া ও শরীরের অন্যান্য অঙ্গ ও কোমর ভালো থাকে।
    ৫)ভিটামিন ডি দিনের আলোতে বিশেষ করে সকালে হাঁটার অভ্যাস করলে শরীর ভিটামিন ডি তে সমৃদ্ধ হয়ে উঠে। যাদের স্তন ক্যান্সার আছে এদের শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত থাকে তারা অন্যদের তুলনায় অন্তত দ্বিগুণ সময় রোগটির সঙ্গে লড়াই করে বেঁচে থাকে।
    ৫)ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ১ জরিপে দেখা গেছে, নিয়মিত হাঁটা চলা করলে একাকিত্বের অনুভূতি থেকে নিজেকে রক্ষা করা যায়। তাছাড়া জরিপের অংশ নেওয়া ৮৩ভাগ মানুষ জানিয়েছেন নিয়মিত হাঁটার অভ্যাস থাকলে মেজাজ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। এতে মানসিক স্বাস্থ্য ভালো থাকে।
    ৬)হাঁটলে শুধু পা চলে না দুই হাত ও সমান তালে চলে। এতে হাতের প্রতিটি জয়েন্ট,ঘাড় ও কাঁধের ব্যায়াম হয়।ব্যাকপেইনের সমস্যা থাকলে কমে যেতে পারে।আজকের আর লিখছি না।আমি যতটুকু জানি আপনাদের কে জানালাম। ভুল হলে ক্ষমা করবেন আর ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমার সাথে থাকার জন্য ধন্যবাদ।
    আল্লাহ হাফেজ।

<

Related Posts