হিংসা কি?এর থেকে বাচার উপায়

হিংসা কি?এর থেকে বাচার উপায়

 

 

হিংসা কি?এর থেকে বাচার উপায়

আমরা মানুষ হিসেবে আমাদের প্রত্যেকের একটু না একটু হিংসা আছে। আর এই হিংসা একটু থাকাটা উচিত কিন্তু অনেক বেশি থাকাটা খুবই খারাপ । এটা মানুষের সহজাত প্রবৃত্তির একটা দিক । এর ভালো দিক নেই বললেই চলে । তবে এর খারাপ দিক রয়েছে অনেক ।

আর তাছাড়াও আমাদের ধর্ম ও এটা কখোনও সাপোর্ট করেনা । তাহলে আসুন এই হিংসা টা আসলে কি , এবং এর থেকে কিভাবে বাঁচতে পারেন সে বিষয়ে আলোচনা করি। আর সাথে ইসলামের কিছু বাণী তো থাকছেই ।

অন্যের সুখ -সম্পদ, মানসম্মান নষ্ট হওয়ার কামনা এবং নিজে এর মালিক হওয়ার বাসনা করাকে হিংসা
বলে।

হিংসার অপকারীতাঃ-
হিংসা একটি মারাত্মক ব্যাধি। হিংসা বহু কারণে সৃষ্টি  হয়। যেমন -শত্রুতা, লোভ, অহংকার, নিজের অসৎ উদ্দেশ্য নষ্ট হওয়ার আশংকা, নেতৃত্বের লোভ ইত্যাদি । এসব কারণে এক ব্যক্তি অপর ব্যক্তির প্রতি হিংসা -বিদ্বেষ করে থাকে।ইসলামে এ কাজ গুলোকে হাীাম ঘোষণা করেছে।হিংসার অপকারীতা সীমাহীন। হযরত আদম (আ) এর মর্যাদা দেখে ইবলিস তাী প্রতি  হিংসা করে, ফলে সে অভিশপ্ত হয়।আল্লাহর দয়া থেকে বঞ্চিত হয়।

মানব সৃষ্টির পর হিংসার কারনে সর্ব প্রথম  পাপ সংঘটিত হয়।আদম( আ)
এর পুত্র কাবিল হিংসার বশবর্তী হয়ে তার আপন ভাই হাবিলকে হত্যা করে। হিংসা মানুষের ভালো কাজগুলোকে ধ্বংস করে দেয়।এ সম্পর্কে মহানবী (সা) বলেন,

আগুন যেমন শুকনা কাঠকে জ্বালিয়ে ছাই করে দেয়, হিংসা তেমনি পুণ্যকে ধ্বংস করে দেয়।(ইবনে মাজাহ)

হিংসা মানুষের শান্তি বিনষ্ট করে। মনে অশান্তির আগুন জ্বালিয়ে রাখে। হিংসুক ব্যক্তি আল্লাহ এবং মানুষের কাছে ঘৃণিত।কেউ তাকে ভালোবাসেনা, কেউ তাকে বন্ধু হিসেবে গ্রহন করেনা, সমাজের লোকের তাকে এড়িয়ে চলে। হিংসা সমাজে ঝগড়া- ফাসাদ,মারামারি এবং অশান্তির সৃষ্টি করে।মানুষের মনে অহংকার সৃষ্টি  করে, আর অহংকার মানুষের পতন ঘটায়।

আল্লাহ তাআলা কোরআন মাজিদে
হিংসা থেকে বেচে থাকার শিক্ষা দিয়েছেন।মহান আল্লাহ বলেন,
“আর হিংসুকের অনিষ্ট থেকে আশ্রয় চাই যখন সে হিংসা করে”।(সুরা আল ফালাক,আয়াত ৫)

আল্লাহ তাআলা হিংসা বর্জন কারীকে ভালোবাসেন। হিংসা বর্জন কারী জান্নাত লাভ করবেন। প্রিয় নবী একবার এক সাহাবি কে জান্নাতি বলে ঘোষণা করেন। তিনি কি আমল করেন এ সম্পর্ক  জানতে চাওয়া হলে, তিনি বলেন, আল্লাহ তায়ালা যাকে কোনো উত্তম বস্তু দান করেছেন আমি তার প্রতি কখোনই হিংসা পোষন করিনা। (ইবনে মাজাহ)

আমাদের প্রতিজ্ঞা হওয়া উচিত, “আমরা হিংসা করবোনা। নিজের ক্ষতি করবোনা। সমাজের শান্তি বিনষ্ট করবোনা।

এরকম আরো লেখা পেতে এই ওয়েবসাইটে বার বার ভিজিট করুন ।

লেখা সংকলনে
ফারজানা এনজেল মায়া

Related Posts