হোয়াইট হ্যাট এসইও (White Hat Seo),অনপেজ এসইও (On Page Seo) অফপেজ এসইও (Off Page Seo)

সুপ্রিয় বন্ধুরা এসইও বাংলা টিউটোরিয়াল আপনাদের স্বাগতম।এসইও বাংলা টিউটোরিয়াল এর প্রথম পার্ট আলোচনার পর দ্বিতীয় পার্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করি সম্পূর্ণ কনটেন্ট মনোযোগ সহকারে পড়বেন। তাত্ত্বিক অংশ আলোচনার পর ব্যবহারিক অংশ আলোচনা করব। আর একটি কথা আপনাদের বলতে চাই। কনটেন্ট পড়ার পাশাপাশি বাসায় প্র্যাকটিস করবেন।

হোয়াইট হ্যাট এসইও (White Hat Seo) এর প্রকারভেদ: হোয়াইট হ্যাট এসইওকে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়।যথাঃ

১) অনপেজ এসইও (On Page Seo)

২) অফপেজ এসইও (Off Page Seo)

১) অনপেজ এসইও: গুগল সার্চে ওয়েবসাইটকে প্রথম পেজে নিয়ে আসার জন্য পেজের ভিতরে যে এসইও করা হয় তাকে বলে অনপেজ এসইও।সাধারণত একটি ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজে আনার জন্য শতকরা ২০ ভাগ অনপেজ এসইও(On Page Seo) করতে হয়।

অনপেজ এসইও সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে ট্যাগ (Tags)। এই ট্যাগ  সাধারণত দুই ধরনের।

(১)Meta Tittle (মেটা টাইটেল): আপনার ওয়েবসাইটকে রেংকিং এ নিয়ে আসার জন্য মেটা টাইটেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত মেটা  টাইটেলের প্রথমে ওয়েবসাইটের নাম দিয়ে শুরু করতে হয়।অর্থাৎ আপনি সারছে যে অংশটি দেখাতে চান সেটা কে প্রথমে রাখবেন।ধরুন আপনার ওয়েবসাইটটি নাম grathor.com।তাহলে Meta Tittle প্রথমে grathorবা grathor.com ব্যবহার করবেন। তাহলে গুগলসার্চে খুব তাড়াতাড়ি আপনার ওয়েবসাইটটি দেখাবে।

Meta Tittle কয়টি word ব্যবহার করবেন: Meta Tittle এ সাধারণত ৫৬ থেকে ৬০টি শব্দ ব্যবহার করবেন।

(২) Meta description: সাধারণত আপনি যে কি-ওয়ার্ডকে গুগল সার্চে নিয়ে আসতে চান সেই কিওয়ার্ড মেটা ডেসক্রিপশনে ব্যবহার করবেন। এছাড়া আপনার ওয়েবসাইটটি কি সম্পর্কে লেখা? সে সম্পর্কে একটি সামারি লিখবেন। এক্ষেত্রে ১৬০টি শব্দের মধ্যে মেটা ডিসক্রিপশন লেখা ভালো।

(৩) sitemap: আপনার ওয়েবসাইটকে গুগল সার্চে প্রথমে নিয়ে আসার জন্য আপনার ওয়েবসাইটের একটি সাইটম্যাপ তৈরী করতে হবে। সাধারণত সাইটম্যাপ আপনার ওয়েবসাইটকে গুগল সার্চে প্রথমে নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সাধারণত অনপেজএসইও এর মধ্যে মেটা টাইটেল,মেটা ডেসক্রিপশন এবং কিওয়ার্ড উল্লেখযোগ্য।

২) অফপেজ এসইও: গুগল সার্চে ওয়েবসাইটকে প্রথম পেজে নিয়ে আসার জন্য ওয়েবপেজের বাহিরে যে এসইও করা হয় তাকে বলা হয় অফ পেজ এসইও। ওয়েবসাইটকে গুগলের সার্চ এ প্রথমে নিয়ে আসার জন্য অন পেজ এবং অফপেজ এর মধ্যে যে এসইও করা হয় তার শতকরা ৮০ভাগ অফ পেজ এসইও।

Important Keyword:

#Seo Bangla

#এসইও বাংলা টিউটোরিয়াল

#Meta Tittle and Meta Tag

#Meta Description

#হোয়াইট হ্যাট এসইও(White Hat Seo)

#অনপেজ এসইও (On Page Seo)

#অফপেজ এসইও (Off Page Seo)

#Digital Marketing

#CPA Marketing

সবশেষে একটি কথা বলতে চাই এই কনটেন্টে পড়ার পূর্বে অবশ্যই আগের কনটেন্টগুলো ক্রমান্বয়ে পড়ে আসবেন তাহলে এটি বুঝতে পারবেন।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন এবং পরবর্তী কনটেন্ট দেখা আমন্ত্রণ জানিয়ে শেষ করছি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে পূর্ণ ধারণা পেতে আমাদের সাথেই থাকুন। আমি এখানে ধাপে ধাপে এসইও সম্পর্কে মোটামুটি পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব।

Related Posts

13 Comments

    1. ভালো লাগলে নিজে পড়ুন এবং শেয়ার করে অন্যকে জানিয়ে দিন। আজ seo সংক্রান্ত সকল পোষ্ট সাবমিট করেছি। আশাকরি সবগুলো পোস্ট পড়বেন এবং আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ

মন্তব্য করুন