হ্যাকার কি ? এর উৎপত্তি ও ক্রমবিকাশ।

সাধারণ সংজ্ঞা

হ্যাকার দুটি ধরণের প্রতিফলন, “হ্যাকার” শব্দের দুটি সংজ্ঞা আছে:

 

প্রযুক্তি এবং প্রোগ্রামিং সাবক্ল্যাচারের অনুগত; হ্যাকার সংস্কৃতি দেখুন।

যে কেউ কম্পিউটার সুরক্ষা বিকৃত করতে সক্ষম। দূষিত উদ্দেশ্যে যদি এমনটি করা হয় তবে সেই ব্যক্তিকে ক্র্যাকারও বলা যেতে পারে

১৯৯০ এর দশকের পর থেকে গণমাধ্যম শব্দের ব্যাপক প্রচারের কারণে বর্তমানে, “হ্যাকার” এর মূলধারার ব্যবহার বেশিরভাগ ক্ষেত্রে কম্পিউটার অপরাধীদের বোঝায় এর মধ্যে হ্যাকার স্ল্যাংকে “স্ক্রিপ্ট কিডিজ” বলে, লোকেরা অন্যের লেখা প্রোগ্রাম ব্যবহার করে কম্পিউটারে প্রবেশ করে এবং তাদের কাজ করার পদ্ধতি সম্পর্কে খুব কম জ্ঞান সহ অন্তর্ভুক্ত। এই ব্যবহার এতটাই প্রাধান্য পেয়েছে যে সাধারণ জনগণ অনেকাংশে অজানা যে বিভিন্ন অর্থ বিদ্যমান হ্যাকার হিসাবে শখের স্ব-উপাধি সাধারণত কম্পিউটার সুরক্ষা হ্যাকারদের দ্বারা স্বীকৃত এবং স্বীকৃত হয়, প্রোগ্রামিং সাবক্ল্যাশনের লোকেরা কম্পিউটার অনুপ্রবেশ সম্পর্কিত ব্যবহারকে ভুল হিসাবে বিবেচনা করে এবং সুরক্ষা ভঙ্গকারীদের “ক্র্যাকারস” হিসাবে ডেকে এই উভয়ের মধ্যে পার্থক্যের উপর জোর দেয় (একটি সমতুল্য safecracker)।

 

বিতর্কটি সাধারণত এই দাবির উপর ভিত্তি করে তৈরি হয়েছিল যে শব্দটি মূলত কাউকে একটি ইতিবাচক অর্থে কিছু নিয়ে বিভ্রান্ত করার অর্থ দাঁড় করিয়েছে, অর্থাত্ লক্ষ্য অর্জনে খেলাফতুর চালাকি ব্যবহার করে। তবে, ধারণা করা হয়, এই শব্দটির অর্থ দশকের দশক ধরে স্থানান্তরিত হয়েছিল এবং কম্পিউটার অপরাধীদের কাছে এসেছে

 

সুরক্ষা সম্পর্কিত ব্যবহার যেহেতু আরও বিস্তৃত হয়েছে, আসল অর্থটি কম পরিচিত হয়ে উঠেছে। জনপ্রিয় ব্যবহার এবং মিডিয়াতে, “কম্পিউটার অনুপ্রবেশকারী” বা “কম্পিউটার অপরাধী” আজ এই শব্দের একচ্ছত্র অর্থ। (উদাহরণস্বরূপ, “একটি ইন্টারনেট ‘হ্যাকার’ মার্চ মাসে রাজ্য সরকার সুরক্ষা ব্যবস্থা ভেঙেছিল।কম্পিউটার উত্সাহী (হ্যাকার সংস্কৃতি) সম্প্রদায়ের প্রাথমিক অর্থ একটি বিশেষত উজ্জ্বল প্রোগ্রামার বা প্রযুক্তিগত বিশেষজ্ঞের প্রশংসামূলক বিবরণ। (উদাহরণস্বরূপ, “লিনাক্স টর্ভাল্ডস, লিনাক্সের স্রষ্টা, কেউ কেউ হ্যাকার হিসাবে বিবেচনা করেছিলেন।”) প্রযুক্তিগত সম্প্রদায়ের একটি বড় অংশ জোর দিয়ে জোর দিয়ে থাকে যে শব্দের “সঠিক” ব্যবহার (নীচে জারগন ফাইল সংজ্ঞা দেখুন) )

মূলধারার মিডিয়াতে প্রতিনিধিত্ব

মূলধারার মিডিয়াগুলির এই শব্দটির বর্তমান ব্যবহারটি 1980 এর দশকের গোড়ার দিকে পাওয়া যায়। এই শব্দটি যখন 1983 সালে মূলধারার মিডিয়া দ্বারা বিস্তৃত সমাজে প্রবর্তিত হয়েছিল, এমনকি কম্পিউটার সম্প্রদায়ের লোকেরা কম্পিউটারের অনুপ্রবেশকে “হ্যাকিং” হিসাবে অভিহিত করেছিল যদিও শব্দের একক সংজ্ঞা হিসাবে এটি ছিল না। ক্রমবর্ধমান গণমাধ্যমের সাথে এই শব্দটির ক্রমবর্ধমান শব্দ ব্যবহারের প্রতিক্রিয়া হিসাবে, কম্পিউটার সম্প্রদায় তাদের পরিভাষাটিকে আলাদা করতে শুরু করে। বৈধ প্রোগ্রামার সম্প্রদায় এবং কম্পিউটার ব্রেক-ইনগুলি সম্পাদনকারীদের মধ্যে “হ্যাকার” এর মধ্যে পার্থক্য বজায় রাখার প্রয়াস হিসাবে “ক্র্যাকার” এর মতো বিকল্প পদগুলি তৈরি করা হয়েছিল। “ব্ল্যাক টুপি”, “সাদা টুপি” এবং “ধূসর টুপি” এর মতো আরও শর্তাদি যখন কম্পিউটারে ভাঙ্গার বিরুদ্ধে আইন কার্যকর হয় তখন অপরাধমূলক ক্রিয়াকলাপগুলিকে আইনীভাবে চিহ্নিত করা কর্মকাণ্ডের থেকে আলাদা করতে।

নেটওয়ার্কের খবরে প্রতিনিধিত্ব

যাইহোক, প্রযুক্তিগত সম্প্রদায়ের মূল অর্থ সংরক্ষণ এবং পৃথক করার চেষ্টা সত্ত্বেও, নেটওয়ার্ক নিউজ শব্দটি ধারাবাহিকভাবে মূলত অপরাধমূলক ক্রিয়াকলাপগুলির সাথে সম্পর্কিত, সুতরাং আজ মূলধারার মিডিয়া এবং সাধারণ জনগণ কম্পিউটার অপরাধীদের বর্ণনা দিয়ে চলেছে, সমস্ত স্তরের প্রযুক্তিগত সাথে পরিসংখ্যান, “হ্যাকার” হিসাবে এবং সাধারণত শব্দটি এর কোনও অ-অপরাধমূলক অভিব্যক্তিতে ব্যবহার করে না। মিডিয়া সদস্যরা মাঝে মাঝে এই পার্থক্য সম্পর্কে অসচেতন বলে মনে করেন, অপরাধী “ক্র্যাকারস” সহ লিনাস টোরভাল্ডস এবং স্টিভ ওয়াজনিয়াকের মতো বৈধ “হ্যাকার “কে দলবদ্ধ করে তোলেন ফলস্বরূপ, সংজ্ঞাটি এখনও উত্তপ্ত বিতর্কের বিষয়। Jতিহাসিকভাবে হ্যাকার হিসাবে আত্ম-পরিচয় দেওয়ার ক্ষেত্রে thoseতিহাসিকভাবে যারা তাদের পছন্দ করেছেন তাদের অন্তর্ভুক্ত যারা তাদের সাংস্কৃতিক জার্গান থেকে এই শব্দটিকে নেতিবাচক ব্যবহার করেছেন এবং নেতিবাচকভাবে ব্যবহার করেছেন তাদের পক্ষে অনেকেই যুক্তিযুক্ত অর্থের বিস্তৃত আধিপত্যের বিরোধিতা করেছেন। অনেকে অপরাধী এবং সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারে সুরক্ষার ত্রুটিগুলি নেতিবাচকভাবে গ্রহণ করে এমন অন্যদের বর্ণনা করার সময় আরও সাম্প্রতিক এবং সংক্ষেপে বিকল্প পদ ব্যবহার করে using অন্যরা সাধারণ জনপ্রিয় ব্যবহার অনুসরণ করতে পছন্দ করে, এই যুক্তি দিয়ে যে ইতিবাচক ফর্মটি বিভ্রান্তিকর এবং সাধারণ জনগণের মধ্যে এটির ব্যাপকভাবে বিস্তৃত হওয়ার সম্ভাবনা নেই। সংখ্যালঘু এখনও বিতর্ক সত্ত্বেও উভয় ইন্দ্রিয়তে এই শব্দটি ব্যবহার করে, প্রসঙ্গটি স্পষ্ট করার জন্য রেখে (বা অস্পষ্ট রেখে) যার অর্থ উদ্দেশ্য।

 

তবে, যেহেতু হ্যাকারের ইতিবাচক সংজ্ঞাটি নেতিবাচক সংজ্ঞাটি জনপ্রিয় হওয়ার আগে বহু বছর ধরে প্রধানত রূপ হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল, তাই “হ্যাকার” কে শিববোলেথ হিসাবে দেখা যেতে পারে, যারা প্রযুক্তিগত-ভিত্তিক ধারণা ব্যবহার করেন তাদের চিহ্নিত করে (বিপরীতে হিসাবে কম্পিউটিং সম্প্রদায়ের সদস্য হিসাবে একচেটিয়াভাবে অনুপ্রবেশ-ভিত্তিক ধারণা)। অন্যদিকে, বিভিন্ন শিল্পের কারণে সফ্টওয়্যার ডিজাইনাররা নিজেদের খুঁজে পেতে পারেন, অনেকে হ্যাকার হিসাবে উল্লেখ করা পছন্দ করেন না কারণ এই শিল্পগুলির অনেকটিতে এই শব্দটি একটি নেতিবাচক ডেনোটেশন ধারণ করে।

“হ্যাকিং” দক্ষতা এবং সরঞ্জামগুলির সংকলন বর্ণনা করে যা বিভিন্ন কারণে উভয় বর্ণনার হ্যাকাররা বিভিন্ন কারণে ব্যবহার করতে পারে এমন পর্যবেক্ষণের ভিত্তিতে একটি সম্ভাব্য মধ্যম স্থল অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে। সাদৃশ্যটি তালাবদ্ধ করার জন্য তৈরি করা হয়েছে, বিশেষত তালা বাছাই করা, যা এমন দক্ষতা যা ভাল বা খারাপের জন্য ব্যবহার করা যেতে পারে। অন্তর্নিহিত দক্ষতা এবং জ্ঞানের ভিত্তি না থাকা সত্ত্বেও “হ্যাকার” এর জনপ্রিয় ব্যবহারে স্ক্রিপ্ট কিডির অন্তর্ভুক্তি এই উপমাটির প্রাথমিক দুর্বলতা।

 

কখনও কখনও, “হ্যাকার” কেবল “গীক” এর সমার্থক শব্দ হিসাবে ব্যবহৃত হয়: “সত্যিকারের হ্যাকার কোনও গোষ্ঠী ব্যক্তি নয় He তিনি এমন ব্যক্তি যিনি সারা রাত জেগে থাকতে ভালোবাসেন, তিনি এবং যন্ত্রটি প্রেম-ঘৃণার সম্পর্কের সাথে … তারা ‘ পুনরায় বাচ্চারা যারা উজ্জ্বল হয়ে ওঠেন তবে প্রচলিত লক্ষ্যে খুব একটা আগ্রহী নন […] এটি উপহাসের একটি শব্দ এবং চূড়ান্ত প্রশংসাও।

 

ফ্রেড শাপিরো মনে করেন যে “প্রচলিত তত্ত্ব যে ‘হ্যাকার’ মূলত একটি সৌম্য শব্দ এবং শব্দের দূষিত অভিব্যক্তিটি পরবর্তীকালে বিকৃতি ছিল তা অসত্য।” তিনি দেখতে পেলেন যে দূষিত ধারণাটি এমআইটি-র মধ্যে ইতিমধ্যে 1963 সালে উপস্থিত ছিল (দ্য টেক, একটি এমআইটি শিক্ষার্থী সংবাদপত্রের বরাত দিয়ে) এবং সেই সময় টেলিফোন নেটওয়ার্কের অননুমোদিত ব্যবহারকারীদের উল্লেখ করা হয়েছিল,অর্থাৎ ফ্র্যাকার আন্দোলন যে আজকের কম্পিউটার সিকিউরিটি হ্যাকার সাব-কালচারে উন্নত।

 

Related Posts

14 Comments

মন্তব্য করুন