হ্যাকার কীভবে ফোন হ্যাক করে?

 

আজকাল এক কিল্কে সবকিছু পাওয়া যায়। ঘরে বসেই ওর্ডার করে ফেললেন আপনার পছন্দের ড্রেসটা। বাইরে গিয়ে আর কষ্ট করতে হলনা। আগে ছবি তুলার জন্য স্টুডিও যেতে হতো এখন ছবি তুলা এক ক্লিক এর ব্যাপার। শুধু কী ছবি তুলা ছবিতা টডিট করাও হয়ে গেছে অনেক সহজ।প্লে স্টর থেকে একটা আ্যপ ডাউনলোড করেই ছবি এডিট করা যায়।আচ্ছা কখনো কী ভেবে দেখেছ এই যে আ্যপ ডাউনলোড করে সব যে যে পারমিশন চায় সব আ্যলাউ করে দাও তোমাদের ফোন যদি হ্যাক হয়। কি এখন ভয় লাগছে তো।
তথ্য প্রযুক্তির এই যুগে সবকিছু সম্ভব। বিজ্ঞান এনে দিয়েছে কিছু সুকৌশল। কিন্তু অনেকে আছে যে বিজ্ঞানের অপব্যবহার করে ধোকা দিচ্ছে মানুষকে। আর তা মধ্যে অন্যতম হলে হ্যাকিং।হ্যাকিং এর শিকার হয়েছে অনেক মনুষ আর এই দোষ সম্পুর্ণ আমাদের নিজের।
আমরা যেমন মাছ ধরার সময় মাছের পছন্দ চারা ফেলি ঠিক তেমনি হ্যাকারও আমাদের টাকার লোভ দেখিয়ে আমাদের জন্য চারা ফেলে। হ্যাকার আমাদের ফোনে মেসেজ দেয় যে তোমরা এত টাকা পেয়েছো এই টাকা পাওয়ার জন্য এই আ্যপটা ইনস্টল কর। তখন আমরা ভাবি যে আ্যপ এইটো ইনস্টল করতে হবে করে দেখি পেলে পাবো না পেলে নায়।
কিন্তু আমরা বুঝতে পারি না যে আ্যপটা ইনস্টল করার পর আমাদের সকল ডাটা, মেসেজ হ্যাকরা পড়তে পারে। এমনকি আমাদের ফোন থেকে যেকোনো নাম্বারে পর্যন্ত মেসেজ দিতে পারে।
তাছাড়াও আমরা যদি মডিফায় আ্যপ অথবা থার্ড পার্টি আ্যপ ব্যবহার করি তাহলে ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।
বহু দূর থেকেই হ্যাকাররা আপনার মোবাইল ফোনে স্পাইওয়্যার বা গুপ্তচর-প্রযুক্তি ঢুকিয়ে দিয়ে আপনার ফোনে থাকা সব তথ্য পেয়ে যেতে পারে। এরকম একটি অবস্থা কল্পনা করুন – যেখানে এই স্পাইওয়্যার দিয়ে কেউ আপনার ফোনের মাইক্রোফোন নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে। জেনে নিচ্ছে অনেক পার্সনাল তথ্য।শুনতে পাচ্ছে আপনার গুরুত্বপূর্ণ কথোপকথন। আপনারা হয়তো ভাবছেন যে এইতা সম্ভব না কিন্তু সত্যি বলতে কী এতি আমাদের জীবনে প্রতিনিয়ত ঘটে যাচ্ছে।

আপনি যদি আপনার ফোন হ্যাক হওয়া থেকে বাচাঁতে চান তাহলে অব্যশই আ্যপ ইনস্টল হওয়ার পর যে আ্যপ অযথা আপনার ক্যামেরা,ফোন আর মেসেজ, স্টরেজ চেক করার পারমিশন চায় তা আ্যলাউ দেওয়া উচিত না।তবে আমার মনে করি নিচের কয়েকটি ধাপ যদি আপনরা মপনে চলেন তবে ফোন ৯৯% হ্যাক হওয়া থেকে বাঁচতে পারবেন।

আপনার মোবাইলে প্লেস্টোরে নেই এমন কোনো অ্যাপ ইনস্টল দিবেন না। মনে করেন আপনি কোন আ্যপ প্লেস্টোর সার্চ দেওয়ার পর ফেলেনা তখন সেই আ্যপ অন্য ব্রাউজার থেকে গিয়ে ডাউনলোড দিবেনা না।যে আ্যপ প্লেস্টর নেয় সেই আ্যপ দ্বারা হ্যাক হওয়ার সম্ভাবনা আছে জেনে নিন। কারণ প্লেস্টোর ম্যালওয়্যার জাতীয় কোনো অ্যাপ সমর্থনকর না।সফটওয়্যার ইনস্টলেশনে পাসওয়ার্ড দিয়ে রাখতে পারেন। ধরুন আপনার বোন অথবা ভাই যদি আপনার ফোনটি থেকে ম্যালওয়্যার জাতীয় কোন আ্যপ যদি ইনোস্টল দিয়ে দেয় তাহলে মনে করেন ফোনটি গেল হ্যাকারদের হাতে। আর পাসওয়ার্ড সিস্টেম দেওয়া থাকলে সে আর পারবে না।
অপরিচিত কারো দেয়া লিংকে যাচাই না করে প্রবেশ করবেন না।

 

<

Related Posts

14 Comments

মন্তব্য করুন